“পান পাতা” বিশেষ কার্যকরী গুলো জেনেনিন ; একঝলকে।

Written by News Desk

Published on:

ত্বকের পরিচর্যায় অত্যন্ত কার্যকরী বেশ কিছু প্রাকৃতিক উপাদান এমন আছে যা দিয়ে নিয়মিত পরিচর্যা করতে গেলেও পকেটে টান পড়তে পারে এই যেমন ধরুন অ্যাভোকাডো, ব্লুবেরি বা আমন্ড বাদাম ইত্যাদি। তবে সব সময় যে এগুলোই ব্যবহার করতে হবে তার কোনও মানে নেই। আমাদের নিত্যদিনের ব্যবহারের এমন কিছু উপকরণ আছে যা ত্বকের ক্ষেত্রে কতটা উপকারী তা হয়ত অনেকেরই জানা নেই। আজকে সেরকমই একটি উপকরণ, পান পাতা দিয়ে কীভাবে ত্বকের নিত্যদিনের পরিচর্যা সারবেন দেখে নিন।

পান পাতা দিয়ে ত্বক পরিচর্যার কথা শুনলে হয়ত অনেকেই অবাক হবে তবে এতে যেমন প্রচুর মাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট আছে তেমনই আবার পান পাতার অ্যান্টিসেপ্টিক ও অ্যান্টি ইনফ্লেমেটারি কার্যকারিতা রয়েছে। আর এই সব গুণ থাকায় ত্বকের জন্য বেশ উপকারী পান পাতা।

ব্রণ থেকে মুক্তি পেতে এভাবে ব্যবহার করুন পান পাতা
পান পাতার অ্যান্টিব্যক্টেরিয়াল কার্যকারিতা থাকায় এই পান পাতার পেস্ট করে নিয়ে ব্রণ ওপর লাগিয়ে নিন। এই পেস্ট অন্তত ১০ থেকে ১৫ মিনিট ব্রণর ওপর লাগিয়ে রেখে দিন। পনেরো মিনিট পর প্লেন জল দিয়ে মুখ ধুয়ে নিন।

মুখের লাল ছোপ বা দাগ দূর করে
অনেক সময় গরমে বা কোনও কিছু থেকে অ্যালার্জির হয়ে ত্বক যদি লালচে হয়ে যায় পান পাতা ব্যবহার করতে পারেন। এই সময় ত্বকের শ্রুশ্রুষার জন্য পান পাতা জলে ফুটিয়ে সেই পাতা বেটে তার পেস্ট মুখে লাগিয়ে নিন। এটা ত্বকের ওপর ক্লেনজারের কাজ করবে।

ত্বকের এই রেডনেস কম করতে পান পাতা দিয়ে এই ফেস প্যাক বানিয়ে নিন।

এই ফেস প্যাকের জন্য পান পাতার পেস্ট বানিয়ে তাতে মুলতানি মাটি মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণ প্রায় ১৫ মিনিট মুখে লাগিয়ে রাখুন। এরপর ১৫ মিনিট পর পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে নিন।

তৈলাক্ত ত্বকের জন্য এ ভাবে কাজে লাগান পান পাতা
পানের পাতার পেস্ট তৈরি করে এতে সি সল্ট ও মধু মিশিয়ে নিন। এবার এই ফেস প্যাক মুখে লাগিয়ে নিন। এই প্যাক মুখে ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রেখে মুখ ধুয়ে নিন।

এই ফেস প্যাক নিয়মিত ব্যবহার করলে জেল্লাহীন ত্বকে নতুন প্রাণের সঞ্চার ঘটবে। ত্বকের বাড়তি তেলের নিঃস্বরণ নিয়ন্ত্রিত থাকবে। একইসঙ্গে ব্রণ কিংবা ফুসকুড়ির বিরুদ্ধ প্রতিরোধ গড়ে তোলা সম্ভব হবে।

ড্রাই স্কিনের জন্য এ ভাবে ব্যবহার করুন পান পাতা
পান পাতার পেস্ট বানিয়ে এতে বেসন, মুলতানি মাটি, গোলাপ জল ও পাতিলেবুর রস মিশিয়ে এই ফেস প্যাক বানিয়ে নিন। এবার এই প্যাক মুখে প্রায় ২০ মিনিট লাগিয়ে নিন। কুড়ি মিনিট পর প্লেন জল দিয়ে মুখ ধুয়ে নিন।

এই ফেস প্যাক নিয়মিত ব্যবহার করলে ত্বকের মৃত কোষ পরিষ্কার হবে এবং ব্রণ ও কালো দাগ ছোপ পরিষ্কার করবে এবং ত্বকে সুন্দর এক আভা ফুটিয়ে তুলবে।

Related News