জেনেনিন , রান্নায় তেলের ব্যবহার কমানোর সহজ কিছু উপায় গুলো

দৈনন্দিন রান্নায় অতিরিক্ত তেলের ব্যবহার স্বাস্থ্যের পক্ষে যে কতটা ক্ষতিকর, সে সম্পর্কে আমরা সকলেই অবগত। কিন্তু তেল-মশলা দিয়ে বেশ কষিয়ে রান্না না হলে আবার বাঙালির ভুরিভোজ ঠিক জমে না। তাই ক্ষতিকর জেনেও তেলের ব্যবহার আমরা ছাড়তে পারি না। ফলস্বরুপ, হজমের সমস্যা, পেট খারাপ-সহ বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়৷ সেই সঙ্গে মেদ বৃদ্ধি হতে থাকে শরীরে।

জেনে নিন কম তেলে রান্না করার কিছু সহজ পদ্ধতি-

ননস্টিক কড়াইতে রান্না করুন

রান্নায় তেল কম ব্যবহারের সবচেয়ে সুবিধাজনক উপায় হল ননস্টিক কড়াই বা প্যানে রান্না করা। এতে তেল খুব কম লাগে, আর রান্না পাত্রের তলায় লেগেও যায় না। অল্প তেলে ঢাকা দিয়ে দিয়ে রান্না করলে চটজলদি রান্না করা যায়। এবার থেকে আমিষ, নিরামিষ সব রান্নাই ননস্টিক কড়াইয়ে অল্প তেলে বানিয়ে ফেলুন।

ভাপে রান্না করুন

তেল খরচ কমানোর আরেকটি কৌশল হল ভাপে রান্না করা। শাকসবজি ভাজার আগে ভাপিয়ে নিন। এতে রান্না করতে কম সময় লাগবে, আর তেলও খুব কম লাগবে। আমিষ, নিরামিষের বিভিন্ন পদই ভাপে রান্না করা যায়।

চামচে মেপে তেল দিন

আমরা সাধারণত যে বোতলে তেল রাখি, সেখান থেকেই কড়াইতে সরাসরি তেল ঢেলে দিই। কিন্তু এই অভ্যাস একেবারেই ভালো নয়। এক্ষেত্রে রান্নায় তেল বেশি পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চামচে তেল মেপে ব্যবহার করাই ভালো।

বেকিং

এখন অনেকেই মাছ, মাংস বেক করে খান। এই পদ্ধতিতে রান্না করলে তেল অনেকটাই কম লাগে। তাই তেলের ব্যবহার কমাতে মাছ, মাংসে মশলা মাখিয়ে বেক করে নিতে পারেন। নামমাত্র তেল কিংবা মাখনেই বেক করা যায়।

ম্যারিনেট করে রাখুন

রান্নার এক-দুই ঘণ্টা আগেই মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রেখে দিতে পারেন। এতে রান্নার সময়ও কম লাগে, আর খাবার অত্যন্ত সুস্বাদু হয়। তেলও কম খরচ হয়। ম্যারিনেট করার সময় দই ব্যবহার করতে পারেন, তাহলে রান্নায় খুব বেশি তেল না দিলেও চলবে।

News Desk

Recent Posts

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

40 mins ago

টয়লেটে মোবাইল ব্যবহার যে কারণে মারাত্মক

বর্তমানে মোবাইল ফোনে ব্যস্ত ছোট-বড় সবাই। শুধু মোবাইল বললে ভুল হবে, স্মার্টফোনের ব্যবহার এখন বিশ্বব্যাপী। সারাক্ষণই এতে ব্যস্ত হয়ে সময়…

1 hour ago

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যে সবজি খাবেন

গরমে অতীষ্ট এখন জনজীবন। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ…

3 hours ago

শরীরের যে স্থান পরিষ্কার না করলে বাড়বে রোগব্যাধি

শরীর পরিষ্কার রাখতে গোসল করা জরুরি। তবে জানলে অবাক হবেন, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার হয় না সহজে। আর…

4 hours ago

ওষুধ ছাড়াই কিডনির পাথর গলানোর ঘরোয়া উপায়

কিডনিতে পাথর জমার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও এটি একটি সাধারণ স্বাস্থ্যগত সমস্যা, তবুও এটি কারও কারও ক্ষেত্রে মারাত্মক হতে পারে।…

5 hours ago

একনাগাড়ে হাঁচি হলে থামাবেন যেভাবে

হাঁচি তো কমবেশি সবাই দেন। সর্দি থেকে শুরু করে ধুলাবালি বা অ্যালার্জির কারণেই মূলত হাঁচি বেশি হয়। বিশেষ করে অ্যালার্জিতে…

9 hours ago