অল্প বয়সে চুল পেকে যাচ্ছে? জেনেনিন এর সমাধান

Written by News Desk

Published on:

জীবনের আপন নিয়মেই একটা সময়ের পর শুরু হয় বার্ধক্য। আর সেই বার্ধক্যের চিহ্ন হিসেবেই প্রাকৃতিক নিয়মে চুল পাকে। সাধের চুলের রং হয়ে যায় সাদা। তবে অনেকের ক্ষেত্রে বয়সের আগেই চুল পাকতে শুরু করে। এমনকি বয়স ২০ ছোঁয়ার আগেও এই সমস্যায় পড়েন অনেকে। এই মানুষগুলি এমন অকালপক্ব চুল দেখে বেশ নিরাশায় ভোগেন। অনেকে তো আবার অবসাদেও চলে যান। তাই আগেভাগে জেনে নেওয়া ভালো, কেন এমনটা হয়? কী করলেই বা মিলবে মুক্তি?

কোন বয়সে চুল পাকা স্বাভাবিক?

সবকিছুরই একটা স্বাভাবিক বয়স রয়েছে। তেমনি চুল পাকারও একটা নির্দিষ্ট বয়স রয়েছে। বিশেষজ্ঞদের মতে, চুল পাকার আদর্শ বয়স হল ৩০। এই সময় থেকে মাথায় দুই-একটা চুল পাকলে তেমন কোনও সমস্যা নেই। এর আগে পাকলেই অকালপক্ব।

কম বয়সে চুল পাকার কারণ

>চুলের স্বাস্থ্য ভালো রাখার অন্যতম উপায় হল ভিটামিন বি ১২। তবে এই ভিটামিনের অভাব ঘটলে চুল পাকতে পারে।

> ধূমপানের ক্ষতি নিয়ে নতুন করে বলার কিছু নেই। ধূমপান করলে চুলের গোড়ার রক্তনালী শুকিয়ে যেতে পারে। ফলে চুল শুকিয়ে যায়, এবং পেকে যায়।

> দুশ্চিন্তার কারণে যে সকল সমস্যা দেখা দিতে পারে তার মধ্যে অন্যতম হল অল্প বয়সে চুল পেকে যাওয়া। তাই বিশেষজ্ঞরা যতটা সম্ভব দুশ্চিন্তা থেকে দূরে থাকতে বলেন।

> অনেকের আবার বংশ পরম্পরায় এই সমস্যা হয়ে থাকে।

সমস্যা দূর করতে কী করবেন?

বুঝলাম সমস্যা রয়েছে। তবে তাই বলে অবসাদে যাওয়ার কোনও কারণই নেই। বেশকিছু উপায় রয়েছে যা মেনে চলেল খুব সহজেই এই সমস্যা থেকে দূরে থাকা যাবে।

এই বিষয়গুলি মেনে চলুন-

>ভিটামিন বি ১২ সাপ্লিমেন্ট চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে পারেন।

>প্রতিদিন এক্সারসাইজ করুন। এক্সারসাইজ করলে শরীর সুস্থ থাকে। চুলও থাকবে ভালো।

>ধূমপান শরীরের পক্ষে ভীষণই ক্ষতিকর। তাই ধূমপান আজই ছাড়ুন।

>প্রতিদিন যোগব্যায়াম করুন। বিশেষত, প্রাণায়াম করতে পারলে সবচেয়ে ভালো হয়।

>দুশ্চিন্তা দূর করুন। এটা হল সব সমস্যার মূল।

>মনে রাখবেন, চুলের পুষ্টি শুরু হয় মুখ থেকে। অর্থাৎ ভালো খাবার খেতে হবে। এখানে ভালো খাবার বলতে দোকান থেকে কেনা খাবারের কথা বলা হয়নি। বরং আপনাকে খেতে হবে মৌসুমি তাজা ফল শাকসব্জি। তবেই শরীর থাকবে ভালো। সঙ্গে চুলের হালও ফিরবে।

>চুলে লাগাতে পারেন আমলকী। আমলকীতে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ও অন্যান্য জরুরি পুষ্টিকর উপাদান চুল ভালো রাখে। তবে আমলকীর পেস্ট মাখার ৩০ মিনিট পর করতে হবে শ্যাম্পু। দেখবেন চুল ভালো আছে।

>নারকেল তেলে সামান্য কারি পাতা ফেলে মাথায় মাখতে পারেন। রাতে মেখে পরের দিন শ্যাম্পু করে নিন। চুল ভালো থাকবে।

Related News