রুটি নরম ও তুলতুলে বানাতে চান! তাহলে অবশ্যই জেনেনিন এই সহজ উপায়

Written by News Desk

Published on:

সকালে ঘুম থেকে উঠেই লেগে থাকে তাড়া। আজকাল কর্তা গিন্নি দুজনেই সকালের খাবার খেয়েই অফিসে ছোটে। হাজার তাড়ায় তাই রোজ রোজ রুটি বানানো বেশ কষ্টকর। তাই সময় করে ছুটির দিন গুলোতে রুটি বানিয়ে সংরক্ষণ করে রাখা ছাড়া উপায় থাকে না।

কিন্তু এভাবে রুটি বানিয়ে রাখলে অনেকেরই অভিযোগ থাকে রুটি শক্ত হয়ে যায়। তাহলে সমাধান? চলুন জেনে নেই কিভাবে সংরক্ষণ করলে রুটি থাকবে নরম ও তুলতুলে:

রুটি বানানোর সময় ময়দা বা আটার মধ্যে কিছুটা তেল ব্যবহার করুন। এতে করে অনেক নরম হবে রুটি এবং আপনি চাইলে ডো বানিয়ে ও ফ্রিজে রাখতে পারেন এতে ডো শক্ত হবে না। রুটি বানানো হয়ে গেলে রুটির উপর অল্প করে তেল দিয়ে রাখতে পারেন। এতে রুটি নরম থাকবে এবং একটার সাথে একটা লাগার ভয় ও থাকবে না।

রুটি সবসময়ই একটা এয়ারটাইট বক্সে রাখবেন। তাহলে বাতাস যাওয়া আসা করতে পারবে না। ফলে রুটি ও থাকে নরম।

অনেকেই রুটি ফ্রিজ থেকে বের করে আগে ওভেনে গরম করে নেয় হালকা পরে চুলায় সেঁকে নেয়। এতে রুটি কিছুটা রুক্ষ ও শক্ত হয়ে যায়। তাই রুটি ফ্রিজ থেকে বের করে কিছুক্ষণ বাইরের তাপমাত্রায় রেখে দিন। তারপর সেঁকে নিন।

রুটি বানিয়ে বেশি দিন রাখবেন না ফ্রিজে। এতে করে রুটি শক্ত হয়ে যাবে। চেষ্টা করুন ৫-৬ দিন রাখার। এতে রুটি থাকবে নরম ও থাকবে।

রুটি বানানোর সময় উপরে কিছুটা ময়দা ও দিয়ে দিতে পারেন। এতে করে সব রুটি এক সাথে থাকলে ও লেগে যাওয়ার ভয় থাকবে না।

ফ্রিজে রুটি হালকা সেঁকে রাখবেন সবসময়। সেঁকে নেওয়ার পর রুটি পেপারের উপর রাখবেন। এতে করে রুটি সেঁকে নেওয়ার পর যে একটা ভিজে ভিজে ভাব থাকে, সেটা চলে যাবে। এর পর রুটি ফ্রিজে রেখে দিলে নরম থাকবে।

Related News