শুধু স্বাস্থ্য নয় ত্বকও ভাল রাখে তুলসীর পাতা! জানুন কীভাবে

Written by News Desk

Published on:

ভেষজ উদ্ভিদ হিসেবে শরীরের একাধিক সমস্যার সমাধানে তুলসীর উপকারিতা আমরা সবাই জানি। তবে ত্বকের পরিচর্যায় তুলসীর উপকারিতার কথা কি আপনার জানা আছে? আর উপকারিতার কথা শুধু জানলেই হবে একইসঙ্গে জানতে হবে তুলসির পাতার ব্যবহারের সঠিক পদ্ধতি। এইভাবে করুন তুলসী পাতার ব্যবহার-

ব্রণর সমস্যায় দারুণ উপকারী তুলসী

তুলসী পাতার অ্যান্টি ব্যক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপকারিতা রয়েছে। এটা ত্বকে ও রক্তে থাকা নানা রকমের বিষাক্ত পদার্থ দূর করে তা বিশুদ্ধ রাখতে সাহায্য করে।

কিভাবে ব্যবহার করবেন?

প্রথমে তুলসী পাতা বেটে নিন এবার এর পেস্ট চন্দন বা গোলাপ জলের সঙ্গে মিশিয়ে মুখে লাগিয়ে নিন। অন্তত ২০ মিনিটের জন্য এই মিশ্রণ মুখে লাগিয়ে রাখুন। মিশ্রণ শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন।  এছাড়া তুলসী পাতার তৈরি চা খেতে পারেন। এই তুলসী চা ব্রণর বিরুদ্ধে যথেষ্ট কার্যকরী। এর ফলে ব্ল্যাকহেডস ও  ব্রণর কালো দাগছোপ সবকিছু কমিয়ে আনা যায়।

এই চর্মরোগগুলির ক্ষেত্রে বেশ উপকারী তুলসী

তুলসী পাতায় এত গুনকারী উপাদান রয়েছে যে নিয়ম করে প্রতিদিন তুলসী খেলে একজিমা ও শ্বেতীর  মত চর্মরোগের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে রাখা যায়। অনেক ক্ষেত্রে ত্বকের এই সমস্যা ভালোভাবে সেরে যায়। এই নিয়ে একাধিক পরীক্ষা ও গবেষণায় তুলসী পাতার এই উপকারিতা কথা উঠে এসেছে।  তবে ত্বকে তুলসী পাতা লাগানোর আগে অবশ্যই চিকিত্সকের পরামর্শ নিতে ভুলবেন না

ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না

তুলসীর পাতার অ্যান্টি অক্সিডেন্ট কার্যকারিতা রয়েছে। তাই পরিবেশ দূষণের কারণে আমাদের শরীর বা ত্বকে যে ফ্রি রেডিকেল্স তৈরি হয় তার প্রভাব নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে তুলসী। এই ফ্রি রেডিকেল্স নিয়ন্ত্রণে না রাখলে কিংবা নষ্ট না করলে ত্বকের কোষকে আঘাত করে এর ফলে বলি রেখা ও চামড়া কুঁচকে যাওয়ার মতো সমস্যা তৈরি হয়।

Related News