আনারসের খোসার উপকারী, জানতেন? না জানলে জেনে নিন

Written by News Desk

Published on:

রসালো আর মিষ্টি স্বাদের আনারস খেতে কে না পছন্দ করে! এটি ভীষণ উপকারী একটি ফল। আনারস দিয়ে তৈরি করা যায় চম’কার স্বাদের সব ডেজার্ট। ফল কেটে এর খোসা সাধারণত ফেলে দেই। কিন্তু কিছু ফল আছে যার বীজ ও খোসা ফলের মতোই সমান পুষ্টিকর। আনারসও তেমন একটি ফল।

আনারসকে উচ্চ ক্যালরিযুক্ত খাবার হিসেবে বিবেচনা করা হলেও এতে পুষ্টির পরিমাণ প্রচুর। পাশাপাশি এর খোসায়ও রয়েছে বহু গুণ, যা আমাদের শরীরের জন্য খুবই প্রয়োজনীয়। তবে চলুন জেনে নেওয়া যাক আনারসের খোসার উপকারিতা সম্পর্কে-

ঠান্ডা থেকে উপশম: আনারসের খোসাতে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকে। তাই ঠান্ডা লাগলে তা থেকে বাঁচতে গ্রহণ করতে পারেন এর খোসা।

হজম ক্ষমতা উন্নত করে: আনারসের রসালো অংশের চেয়ে খোসাটি অনেকটা শক্ত এবং স্বাদেও কিছুটা তেতো। তবে এই খোসা ফাইবারের অন্যতম উৎস, যা হজম ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

চোখ ভালো রাখে: আনারসের খোসায় থাকে বিটা ক্যারোটিন, যা চোখের রেটিনাকে ঠিক রাখতে সাহায্য করে। চোখের ম্যাকুলার ডিজেনারেশন রোগ হওয়া থেকে রক্ষা করে। এই সমান কার্যকরী গুণ আনারসের সুস্বাদু অংশেও থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি: আনারস এবং তার খোসায় উচ্চমাত্রায় ভিটামিন সি থাকে, যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে।

হার্টের সমস্যা দূর করে: আনারসের খোসায় প্রচুর ভিটামিন সি থাকে, যা হৃদরোগ প্রতিরোধের জন্য ভীষণ কার্যকরী। আপনার যদি হার্টের সমস্যা থেকে থাকে তবে এটি খেতে পারেন। উপকার মিলবে।

যেভাবে খাবেন: খোসা থেকে কাঁটাগুলোকে ভালোভাবে বের করে ফলের সঙ্গেই খোসা খেতে পারেন। অথবা কাঁটা অংশ বাদ দিয়ে গ্রাইন্ডারের মাধ্যমে রস বার করে খেতে পারেন। আবার আনারস খোসার চা তৈরি করেও খেতে পারেন।

Related News