যেভাবে ২২ কেজি ওজন কমালেন সংগীতশিল্পী অ্যাডেল

Written by News Desk

Published on:

জনপ্রিয় ব্রিটিশ সংগীতশিল্পী অ্যাডেল তার কণ্ঠ দিয়ে লাখ লাখ মানুষের মন জয় করেছেন। ব্যক্তিগত জীবনে নানা টানাপোড়েনের কারণে বেশ কিছুদিন গান থেকে দূরে ছিলেন তিনি। তবে আবারও সরব হয়েছেন তিনি।

দাম্পত্য সম্পর্কে বিচ্ছেদ হলেও মুখ খোলেননি অ্যাডেল। এদিকে অ্যাডেল মানসিক ও শারীরিকভাবেও অসুস্থ হয়ে পড়ছিলেন। তার ওজনও বেড়ে গিয়েছিল অনেক।

তবে আপনি যদি এখন অ্যাডেলের সাম্প্রতিক ছবি দেখেন, তাহলে অবাক হয়ে যাবেন। ৩২ বছর বয়সী এই সংগীতশিল্পী প্রায় ২২ কেজি ওজন কমিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন। ইনস্টাগ্রামে প্রায়ই তিনি নিজের শরীরচর্চার ভিডিও ও ছবি প্রকাশ করেন।

ইনস্টাগ্রামে অ্যাডেলের সাম্প্রতিক ছবিগুলো প্রমাণ করে যে তিনি একটি নাটকীয় রূপান্তর ঘটিয়েছেন। তবে কীভাবে ২২ কেজি ওজন কমালেন অ্যাডেল। কোন ডায়েট অনুসরণ করেছেন তিনি, সে কৌতূহল নিশ্চয়ই সবার মনেই আছে।

জানেন কি, অ্যাডেল ‘সার্টফুড ডায়েট’ অনুসরণ করেছেন। তবে সার্ট ফুড কী? বর্তমান বিশ্বে তুমুল আলোড়ন তুলেছে এই ডায়েট। যা ওজন কমাতে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত। এই ডায়েটে অন্তর্ভুক্ত থাকে বেশ কিছু খাবার যা শরীরে কিছু প্রোটিন চেইন সক্রিয় করতে সাহায্য করে। যা সার্টুইনস নামে পরিচিত।

বিজ্ঞানের মতে, এই অ্যান্টিঅক্সিডেন্ট অ্যাজেন্টগুলো রক্ষাকারী হিসাবে কাজ করে, যা বার্ধক্য কমাতে সাহায্য করে, বিপাক বৃদ্ধি করে ও শরীরের প্রদাহ নিয়ন্ত্রণ করে। যার ফলে শরীরের অতিরিক্ত চর্বি কমাতে সহায়তা করে।

গবেষণায় আরও দেখা গেছে, সার্ট ফুড ডায়েট এক সপ্তাহের কম সময়ের মধ্যে ৭ পাউন্ড (৩ কেজি) পর্যন্ত কমাতে সাহায্য করে। এই ডায়েট প্ল্যানে অনুমোদিত কিছু সাধারণ খাবারের মধ্যে আছে- কমলালেবু, ডার্ক চকলেট, পার্সলে, হলুদ, কেল, এমনকি রেড ওয়াইন।

এই ডায়েট শুরু করার প্রথম ৩ দিন আপনার ক্যালোরি গ্রহণের পরিমাণ হতে হবে ১০০০ কিলোক্যালোরি (৩টি সার্ট ফুড গ্রিন জুস খেতে হবে সঙ্গে একবার খাবার রাখতে হবে) সীমাবদ্ধ করে।

বাকি ৪ দিন ১৫০০ ক্যালোরি গ্রহণ করতে পারবেন ও দিনে দুটি খাবার (দুটি সার্ট ফুড জুসসহ) খেতে পারবেন। খাবার যেন অবশ্যই সুষম হয় ও নির্দিষ্ট ক্যালোরি মেপেই খেতে হবে।

পাশাপাশি ওজন কমানোর জন্য শরীরচর্চা করতে হবে। তবে এই ডায়েট দীর্ঘদিন করা যাবে না। নির্দিষ্ট পরিমাণ ওজন কমতেই এই ডায়েট বাদ দিয়ে সুষম খাবার ও শরীরচর্চা নিয়মত অনুসরণ করলেও ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

অ্যাডেল ডায়েট ও শরীরচর্চার পাশাপাশি খাবার খাওয়ার অভ্যাসও পরিবর্তন করেন। কার্বস গ্রহণের পরিমাণ কমিয়ে দেন তিনি। অ্যাডেল আরও জানান, তিনি তার ডায়েট থেকে চা ও চিনিও বাদ দিয়েছেন যা তিনি সবচেয়ে বেশি খেতে পছন্দ করতেন!

এক সাক্ষাৎকারে অ্যাডেল বলেন, ‘আমি প্রতিদিন ১০ কাপ চা পান করতাম, যার প্রতিটিতে দুই চা চামচ চিনি থাকতো। সে হিসেবে দিনে আমি ২০ চা চামচ চিনি চায়ে মিশিয়ে পান করতাম। এখন একদমই চা পান করি না।’

শরীরচর্চার মধ্যে অ্যাডেল পাইলেটস ও ওজন উত্তোলন করেন নিয়মিত। এই ব্যায়ামগুলো চর্বি কমানো ও বডির শেপ পেতে দুর্দান্ত সহায়ক।

সূত্র:Rs

Related News