সূর্যমুখী তেলের কিছু বিশেষ উপকারিতা সমন্ধে জেনেনিন , বিস্তারিত ভাবে

ত্বকের যত্নে বাজারে যেসব প্রসাধনী পাওয়া যায়, তা বেশিরভাগ ক্ষেত্রেই ত্বকের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। তাই ভরসা রাখুন প্রাকৃতিক উপাদানের উপর। এসব প্রাকৃতিক উপাদান ব্যবহারের বিভিন্ন ক্ষেত্রও রয়েছে। যেগুলো জানা থাকলে আপনি ত্বকের বিভিন্ন সমস্যা থেকে সহজেই মুক্তি পাবেন।
নিশ্চয়ই জানেন, সূর্যমুখী তেল রান্নায় ব্যবহার হয়। এর স্বাস্থ্যগুণও অনেক। সেইসঙ্গে সূর্যমুখী তেল ত্বকের যত্নেও খুবই উপকারী। ভিটামিন ও মিনারেল সমৃদ্ধ সূর্যমুখী তেলে রয়েছে প্রসাধনী গুণ। ফলে ত্বক পায় পূর্ণ উজ্জ্বলতা।

ভারতের জীবনধারা ও স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই এক প্রতিবেদনে ত্বকের যত্নে সূর্যমুখী তেলের পাঁচ উপকারিতার কথা বর্ণনা করা হয়েছে। চলুন সে সম্পর্কে জেনে নেয়া যাক-

বয়সের ছাপ দূর করে

সূর্যমুখী তেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ত্বকের বলিরেখাসহ নানা সমস্যা দূর করে বয়সের ছাপ পড়া থেকে সুরক্ষা দেয়। এতে থাকা ভিটামিন ই ত্বকের যত্নে কার্যকর। সূর্যমুখী তেল কোলাজেন উৎপাদন বাড়িয়ে ত্বককে নরম, কোমল ও তারুণ্য এনে দেয়।

সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে রক্ষা

সূর্যমুখী তেলে রয়েছে প্রাকৃতিক সান প্রটেকটিভ উপাদান। এতে থাকা ভিটামিন এ ও সি সান ড্যামেজ থেকে রক্ষা করে ত্বককে সুস্থ ও মসৃণ রাখে। সূর্যমুখী তেলে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও লিনোলিক অ্যাসিড, যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

ত্বককে ময়েশ্চারাইজ করে

সূর্যমুখী তেল শুষ্কতার বিরুদ্ধে লড়াই করে ত্বকের আর্দ্রতা বাড়ায়। গবেষণায় দেখা গেছে, ত্বকের আর্দ্রতা বাড়াতে সূর্যমুখী তেল কার্যকর। এই তেলে থাকা লিনোলিক অ্যাসিডসহ অন্যান্য উপাদান ত্বককে আর্দ্র রাখে। এছাড়া রয়েছে ভিটামিন ই, যা ত্বককে গভীর থেকে আর্দ্র রাখে।

ব্রণ প্রতিরোধ করে

সূর্যমুখী তেলে রয়েছে নন-কমডোজেনিক প্রাকৃতিক উপাদান, যা ত্বকের যত্নে দারুণ কার্যকর। তাই ব্রণ নিয়ে দুশ্চিন্তা না করে আপনি ব্যবহার করতে পারেন। ভিটামিন ই শক্তিশালী প্রাকৃতিক অ্যান্টিঅক্সিডেন্ট, যা সূর্যমুখী তেলে রয়েছে। এটি ফ্রি রেডিক্যাল থেকে ত্বককে সুরক্ষা দেয়, যা ব্রণের জন্য দায়ী। সূর্যমুখী তেলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান, যা ব্রণ হওয়ার সম্ভাবনা থেকে দূরে রাখে।

ত্বকের সার্বিক যত্ন

সূর্যমুখী তেলে রয়েছে ভিটামিন, মিনারেল ও ফ্যাটি অ্যাসিড, যা ত্বকের স্বাস্থ্য ও সৌন্দর্যে উপকারী। এছাড়াও এই তেলে রয়েছে ভিটামিন এ, সি, ডি ও ই এবং মিনারেল, যেমন- কপার, জিঙ্ক ও আয়রন; যা সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রক্ষা করে সৌন্দর্য বাড়াতে সহায়ক। এ তেল ত্বককে আর্দ্র রেখে নরম ও কোমল করে।

যেভাবে ত্বকে সূর্যমুখী তেল ব্যবহার করবেন

অল্প সূর্যমুখী তেল হাতের তালুতে নিন এবং উষ্ণ না হওয়া পর্যন্ত ঘষতে থাকুন। এরপর সম্পূর্ণ শুষে না নেয়া পর্যন্ত ত্বকে ম্যাসাজ করুন। আরো ভালো ফল পেতে এর সঙ্গে কয়েক ফোঁটা এসেনশিয়াল, ল্যাভেন্ডার বা লেমন এসেনশিয়াল অয়েল মেশাতে পারেন। এছাড়া এমন প্রসাধন কিনতে পারেন, যাতে সূর্যমুখী তেলের উপাদান রয়েছে। আপনি যদি আরামদায়ক বডি ম্যাসাজ চান, তবে সূর্যমুখী তেলের জুড়ি নেই।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 hour ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

2 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

2 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

5 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

21 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago