ওজন কমানোর জন্য ,খাবার খাওয়ার কিছু বিশেষ সময় সূচি ; জেনেনিন বিস্তারিত ভাবে

দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার হলো সকালের খাবার। প্রাচীন প্রবাদ অনুযায়ী একজন মানুষ তার সকালের খাবার খাবে রাজার মত, দুপুরের খাবার খাবে রাজপুত্রের মত আর রাতের খাবার কাঙ্গালের মত। তবে যদি ওজন কমানোর বিষয় আসে সেক্ষেত্রে সকাল না দুপুর কোন সময় বেশি খাবেন তাই ভাববার বিষয়।

ব্রেকফাস্ট না লাঞ্চ:

সকাল বা দুপুরের খাবারে বেশি ক্যালোরি খাচ্ছেন তা হিসেব করার চেয়ে দিনে মোট কত ক্যালোরি খাচ্ছেন তা হিসেব করেন।প্রত্যেকের শরীরে ক্যালোরি চাহিদা থাকে ভিন্ন কারণ প্রত্যেকের কাজের ধরণও ভিন্ন থাকে। সকালের খাবার ও দুপুরের খাবারের বিষয়টি যখন আসে বিশেষজ্ঞরা তখন দুপুরের খাবারের উপর জোর দেন।তবে সকালে যদি আপনি ওয়ার্কআউট করেন তবে পরিবর্তন আসতে পারে।

কত ক্যালোরি গ্রহণ করবেন:

একজন মানুষ যদি প্রতিদিন ১২০০ ক্যালোরি খায় তবে সকালের খাবার ও রাতের খাবারে ৩০০ ক্যালোরি গ্রহণ করা উচিত আর দুপুরে ৪০০ ক্যালোরি। আর মাঝখানে যে স্ন্যাকস খাওয়া হয় তাতে বাদ বাকি। আপনি যদি সকালে ব্যায়াম করেন সেক্ষেত্রে আপনার ক্যালোরিতে পরিবর্তন আনতে হবে। সেক্ষেত্রে সকালে ওয়ার্কআউটের আগে ১০০ ক্যালোরি খেতে পারেন তারপর খাবারে ৪০০ ক্যালোরি।দুপুর ও রাতের খাবার ৩০০ ক্যালোরি করে আর বাকি ১০০ ক্যালোরি বিকালের স্ন্যাকস।

সকালের খাবার কখনো বাদ দিবেন না:

ওজন কমাতে বেশিরভাগ মানুষ সকালের খাবার এড়াতে পচ্ছন্দ করেন।এটি সম্পূর্ণ ভুল। সকালের খাবার গুরুত্বপূর্ণ একটি খাবার। মন মেজাজ ভালো রাখতে আর বিপাক ক্রিয়া ঠিক রাখতে সকালের খাবার অনেক জরুরী। সকালের খাবার করলে আপনি অস্বাস্থ্যকর খাবার থেকে দূরে থাকতে পারবেন।

শেষ কথা:

বিশেষজ্ঞরা দুপুরের খাবারের ‍উপর বেশি জোর দিয়েছেন। তবে আপনার জীবনধারার সাথে যেমনটা যায় তাই করুন। অর্থাৎ সকালে না দুপুরে আপনি বেশি খাবেন সেটি নির্ধারণ করে নিন। আর মনে রাখবেন ওজন কমানোর জন্য সুষম ডায়েটের বিকল্প নেই আর এজন্য কোন বেলার খাবার এড়িয়ে চলবেন না।

News Desk

Recent Posts

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

13 mins ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

19 mins ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

3 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

19 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

23 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

1 day ago