দেখেনিন একঝলকে।কোন খাবারগুলো ত্বককে নিষ্প্রাণ করে দিতে পারে

ত্বক পরিষ্কার রাখার জন্য আপনি যতই দামি প্রসাধনী ব্যবহার করুন, খাদ্য তালিকায় বদল না আনলে সুন্দর উজ্জ্বল ত্বক পাওয়া অসম্ভব। আপনার শরীর কতটা সুস্থ তার প্রতিফলন হয় আপনার ত্বকে। আসুন জেনে নিই অয়েলি ত্বকের কারণ।
আসলে বংশগত কারণে ত্বক তেলতেলে হতে পারে। বয়ঃসন্ধি কালেও বিভিন্ন হরমোনের বদলের ফলে ত্বক তেলতেলে হয় ও ব্রণ হতে পারে। এছাড়া ঋতুকালে মহিলাদের ত্বকে নানা সমস্যা দেখা যায়। অনেক মহিলা জন্ম নিরোধক ওষুধ ব্যবহারকালেও ত্বকের নানা সমস্যায় ভোগেন। আবার বেশি ঘাম হলে ত্বকে তেলতেলে ভাব দেখা যায়। পর্যাপ্ত পরিমাণ জল না খেলেও ত্বক অপরিস্কার ও দাগ ছোপ দেখা যায়। শুধু তাই নয়, নিয়মিত শরীরচর্চা ও সুষম খাদ্যের অভাবেও ত্বকে নানা সমস্যা হয়।

বর্ষায় ত্বক ভালো রাখতে এবং অয়েলি ভাব কমাতে কি কি খাদ্য তালিকা থেকে বাদ দেবেন দেখে নিন-

তেলে ভাজা

সিঙ্গারা, চপ, পাকোড়া ইত্যাদি আমাদের ত্বকের কতটা ক্ষতি করে তা আমরা অনেকেই লক্ষ্য করি না। এগুলো বাদ দিন।

রিফাইন্ড শস্য

কেক, কুকি, ক্যান্ডি, পাস্তা ইত্যাদি দিনের পর দিন খেতে থাকলে ত্বকের ক্ষতি হয়। কারণ রিফাইন্ড শস্যতে ফাইবার ও অন্যান্য পুষ্টিগুণ থাকে না, এবং উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকায় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে।

বিভিন্ন মিষ্টি

সুন্দর ও উজ্জ্বল ত্বক পেতে জিলাপি ও বিভিন্ন মিষ্টি যেমন মিল্ক চকলেট, কেক, বিস্কুট, আইসক্রিম ইত্যাদি খাওয়া আজই বন্ধ করুন। এগুলোর বদলে মধু, তাজা ফল ইত্যাদি খান। সফট ড্রিঙ্কের বদলে ডাবের জল, লেবুর জল ইত্যাদি খেতে পারেন।

দুগ্ধজাত খাদ্য

মাখন, ক্রিম, ঘি, চীজ ইত্যাদি খাওয়া বন্ধ করুন। বদলে সয় মিল্ক ও আমন্ড মিল্ক খেতে পারেন। এছাড়া দই খান, রায়তা, ছাঁচ ও খেতে পারেন।

প্রসেসড ফুড

ত্বকের উজ্জ্বলতা রক্ষা করতে সসেজ, বেকন, স্টিক্স ইত্যাদি প্রসেসড ফুড খাওয়া আজই বন্ধ করুন। তাজা মাংস খান বদলে। প্যাকেটজাত স্যুপ, নুডলস ইত্যাদির বদলে সব সময় তাজা খাদ্য গ্রহণ করুন।

ত্বক ভালো রাখতে কি কি খাবেন না তা তো জানালাম, এবার আসুন দেখি খাদ্য তালিকায় কি কি খাবার রাখবেন।

জল

পর্যাপ্ত পরিমাণ জল শরীরের ক্ষতিকর টক্সিন বাইরে বের করে দেয়, মেটাবলিজম বাড়ায়, কোষ্ঠকাঠিন্য কমায়, ত্বক পরিষ্কার রাখে। দিনে কম করে ৮-১০ গ্লাস জল পান করুন।

কাঁচা খাদ্য

পিচ, পাম, জাম, আম (অন্তত ২০ মিনিট ধরে জল ডোবানো), তরমুজ, শশা ইত্যাদি রোজের খাদ্য তালিকায় যোগ করুন।
সাইট্রাস আপনার ত্বকের অয়েলি ভাব কমাতে খুবই সাহায্য করে। লেবুর শরবত এবং দিনে অন্তত ২টি কমলালেবু আপনার ত্বকের পক্ষে খুবই উপকারী।

বর্ষায় ত্বক ভালো রাখতে কি খাবেন আর কি খাবেন না তা আমরা আলোচনা করলাম। আসুন দেখে নিই এমন কিছু মৌসুমি ফল, যা ত্বকে ব্যবহার করে প্রাকৃতিক উপায়ে আপনি ত্বককে সুন্দর করে তুলতে পারবেন।

অয়েলি ত্বকের জন্য পামের ম্যাজিক

তাজা পাম ফল চটকে ত্বকে লাগালে বা ঘষে লাগালে অয়েলি ভাব কমতে সাহায্য করে।

কিউকাম্বার কুলার

২ চা চামচ মুলতানি মাটির সঙ্গে ১ টি শশা ঘষে মিশিয়ে ত্বকে লাগালে অয়েলি ভাব কমে।

মিন্ট স্ক্রাব

২ চা চামচ লাল মুসুর ডালের গুঁড়োর সঙ্গে ২ চা চামচ তাজা মিন্ট বাটা ও অল্প গোলাপজল মিশিয়ে রোজ ত্বকে লাগালে অয়েলি ভাব কমবে এবং ত্বক উজ্জ্বল হবে।

এই ফলগুলো রোজের খাদ্য তালিকায় রাখুন এবং এই প্রাকৃতিক দ্রব্যগুলো নিয়মিত ব্যবহার করুন এবং বর্ষায় পরিষ্কার ও তরতাজা ত্বকের অধিকারী হয়ে উঠুন।

News Desk

Recent Posts

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 hour ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

20 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

1 day ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

1 day ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

1 day ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago