দাঁত ব্রাশ করার জন্য প্রতিবার কতটুকু পেস্ট ব্যবহার করা জরুরি, জেনেনিন

সকালে ঘুম থেকে উঠে সবাই দাঁত ব্রাশ করেন। দাঁতের সুস্থতায় প্রতিদিন দু’বেলা ব্রাশ করা জরুরি। দাঁত পরিষ্কার করার জন্য সবাই টুথপেস্ট ব্যবহার করেন। বাজারে নানা রকম টুথপেস্ট পাওয়া যায়। সবাই যার যার নিজের পছন্দ ও প্রয়োজন অনুযায়ী টুথপেস্ট কিনে ব্যবহার করেন। তবে এক্ষেত্রে ভালো মানের পেস্ট ব্যবহার করাই উত্তম।

গুরুত্বপূর্ণ বিষয় হলো- প্রতিবার দাঁত ব্রাশের জন্যে কতটুকু পেস্ট ব্যবহার করা উচিত তা অনেকেই জানেন না। তবে বিশেষজ্ঞরা সে সম্পর্কে ধারণা দিয়েছেন।

অনেকেই ভাবেন বেশি পেস্ট ব্যবহার করলে বেশি কাজ হয়। এটা ভুল ধারণা। এতে কেবল পেস্ট নষ্টই হবে।

বাস্তবতা হলো- দাঁত ব্রাশের জন্যে আপনার সামান্য পেস্টই যথেষ্ট। গোলাকার একটা মুক্ত দানা যতটুকু হয়, টিউব থেকে পেস্ট বের করার সময় ততটুকু নিলেই চলবে। এতেই দাঁত পুরোপুরি ব্রাশ করা সম্ভব।

তবে বাচ্চাদের ক্ষেত্রে সাবধান থাকতে হবে। বয়স ৬ বা তার নিচে হলে একেবারে সামান্য পেস্টই যথেষ্ট। চালের একটা দানার সমান পেস্ট নিলেই হবে। শিশুরা পেস্ট গিলে ফেলে। কাজেই তাদের যতটা কম পরিমাণ দেয়া সম্ভব ততোই ভালো।

যদিও শিশুরা গিলে ফেললেও ক্ষতি নেই এমন পেস্ট তৈরি হয়। কিন্তু রাসায়নিক উপাদানের তৈরি একটা জিনিস কেনই বা গিলতে দেবেন? পেস্ট প্রচুর পরিমাণে ফ্লুরাইড থাকে। এটা ক্ষতিকর। তবে বড়দের প্রয়োজনের চেয়েও বেশি পরিমাণ পেস্ট ব্যবহারে কোনো ক্ষতি নেই। এতে কেবল পেস্ট নষ্টই হবে।

News Desk

Recent Posts

ফ্যাটি লিভার ডিজিজ কী? এর লক্ষণই বা কী কী?

ফ্যাটি লিভারের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ফ্যাটি লিভারের সমস্যা আবার দু’ভাবে বিভক্ত- অ্যালোহলিক ও নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। অ্যালকোহলিক ফ্যাটি…

1 day ago

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

2 days ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

2 days ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

2 days ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

2 days ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

2 days ago