আপনি সাফল্যের এক ধাপ এগিয়ে যেতে চান ,তাহলে রোজ সকালে ৮টার আগেই কোন কাজগুলো করবেন ,দেখুন

সকালে চোখ খোলেই না। ফলে উঠতে রোজই দেরি হয়ে যায়। আর তাই কাজ থেকে জীবনের সব কিছুতেই বিভ্রাট সৃষ্টি হয়। কিন্তু, সুস্থ ও দীর্ঘায়ু জীবন পেতে সকালে ওঠা অভ্যাস করা উচিত। এ কথা ডাক্তাররাই বলেন। কিন্তু অনেকেই সকালে ওঠার যুক্তি মানতে চান না। যেমন যাঁরা একা থাকেন বা যাঁদের চাকরি জীবন শুরু হয়নি।

প্রত্যেকেরই সকাল সকাল উঠে এমন কিছু কাজ করা উচিত, যা তাঁর গোটা দিনের পাশাপাশি সুন্দর ভবিষ্যৎ গড়তেও সাহায্য করবে। সকাল ৮টার মধ্যে করা উচিত এমনই ৮টি কাজের কথা বলা হলো।

১) ৭ ঘণ্টার ভালো ঘুম নিন

জল, খাবারের মতোই গুরুত্বপূর্ণ ঘুম। পর্যাপ্ত ঘুম না হওয়ার ফলে অনেকে সমস্যা সৃষ্টি হতে পারে শরীরে। অনেকেই রাতে ঘুমাতে পারেন না। আবার অনেকে দিনের বেলায় অতিরিক্ত ঘুমোন। দুটিই শরীরের জন্য ক্ষতিকারক। ভালো ঘুম, স্মৃতিশক্তি বৃদ্ধি, দীর্ঘ জীবন, ক্লান্তি দূর করতে, অবসাদ কাটাতে, মনোযোগ বাড়ানোর মতো বহু ক্ষেত্রে সাহায্য করে। বিশেষজ্ঞরা জানিয়েছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষের ৭-৮ থেকে ঘণ্টার দৈনিক ঘুম প্রয়োজন।

২) প্রার্থনা ও ধ্যান বা যোগা

ঘুম থেকে উঠে প্রথমেই ইতিবাচক থাকার দিকে মন দেওয়া উচিত। আর তা করতে সাহায্য করে প্রার্থনা বা ধ্যান করা। কিংবা যোগ ব্যায়াম। এর মাধ্যমে শারীরিক উন্নতির পাশাপাশি মানসিক উন্নতি ঘটে। মনোযোগ শক্তি বৃদ্ধি পায়।

৩) শারীরিক কসরৎ

ঘণ্টাখানেকের শারীরিক কসরৎ জীবনে আমূল পরিবর্তন আনতে পারে। সচল শরীর কেরিয়ারেও দুরন্ত প্রভাব ফেলতে পারে। শরীরের বিভিন্ন অঙ্গের সচলতার জন্য শারীরিক কসরৎ এর কোনও বিকল্প হয় না।

৪) কমপক্ষে ৩০ গ্রাম প্রোটিন

ঘুম থেকে ওঠার ৩০ মিনিটের মধ্যে কমপক্ষে ৩০ গ্রাম প্রোটিন নেওয়া উচিত। নিউট্রিশন স্পেশালিস্ট ডোনাল্ড লেম্যান নিজের বইতে এই পরামর্শ দিয়েছেন। ডিম, দুধ, বাদাম জাতীয় খাবারে প্রোটিনের পরিমাণ বেশি থাকায় এই ধরনের খাবার শরীরের জন্য বেশি উপযোগী। এছাড়াও চিকিৎসকের পরামর্শ মতো প্রোটিন শেক নেওয়া যেতে জল বা দুধের সঙ্গে।

৫) ঠাণ্ডা জলে স্নান

স্নান শুধুমাত্র শরীরকে জীবাণুমুক্ত করেই না। সঙ্গে আপনাকে খুশি রাখে। ঠাণ্ডা জলে স্নান এনার্জি বাড়ায়। মুড ভালো করে।

৬) বই পড়া বা গান শোনা

সপ্তাহে কমপক্ষে একটি বই পড়া উচিত। আর তার অভ্যাস প্রতিদিন শুরু করতে হবে। কথায় আছে, ‘সাধারণ মানুষ বিনোদন খোঁজে…অসাধারণ খোঁজে শিক্ষা’। পৃথিবীর সফল ব্যক্তিরা প্রত্যেকেই সপ্তাহে অন্তত একটি বই পড়েন বলে সমীক্ষায় জানা গেছে। তাই সকাল সকাল ফ্রেশ মুডেই বই পড়া উচিত।

৭) জীবনের লক্ষ্য

কিছু সময় নিজের জন্য বাঁচানোর উচিত। নিজের ভবিষ্যৎ নিয়ে মনস্থির করা উচিত। আর এর জন্য আলাদা করে সময় বাঁচানো প্রয়োজন। তাই দিনের কিছু সময়ে, যা সকাল হলেই ভালো, ভবিষ্যৎ সম্পর্কে ভাবা প্রয়োজন।

৮) ভবিষ্যতের উদ্দেশে অন্তত একটি পদক্ষেপ নেওয়া

এমন কিছু করা। যা আপনার সুন্দর ভবিষ্যতের জন্য প্রয়োজনীয়। এমন কিছু পদক্ষেপ নেওয়া, যা তার ভিতকে আরও মজবুত করবে। দিনের কিছু সময় এর জন্যও আলাদা রাখুন।

News Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

3 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

5 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 day ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago