সোশ্যাল মিডিয়া ২ ঘণ্টার বেশি ব্যবহারে হতে পারে বিপদ

এই প্রজন্মর অবসরের বেশিরভাগ সময়টাই কাটে সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকে! বলা চলে, বর্তমানে বিনোদনের মূল মাধ্যম সোশ্যাল মিডিয়া। কে কী পরল, কে কী খেল, কোথায় গেল, স্ট্যাটাসে কী দিল বা কী ইস্যু চলছে? এমনকী যে কোনো খবরও আজকাল টেলিভিশন বা রেডিওর আগে সোশ্যাল মিডিয়াতেই পাওয়া যায়। কিন্তু সারাক্ষণ সোশ্যাল মিডিয়ায় বিরাজ করতে করতে এই প্রজন্মর মানসিক সমস্যা বাড়ছে বলে দাবি বিজ্ঞানীদের। একটি সমীক্ষায় দেখা গিয়েছে, অতিরিক্ত সময় সোশ্যাল মিডিয়ায় কাটালে দেখা দিতে পারে মানসিক অবসাদ।

এর মতো সোশ্যাল সাইটে বেশিক্ষণ সময় কাটালে তা মানসিক স্বাস্থ্যের উপরে প্রভাব ফেলতে পারে বলে জানাচ্ছেন আমেরিকার গবেষকরা।

তবে, এটাই প্রথম গবেষণা নয়। সোশ্যাল মিডিয়া (Social media) ও তার প্রভাব এবং ঠিক কতক্ষণ সোশ্যাল মিডিয়ায় কাটানো উচিত- এই নিয়ে আগেও একাধিক গবেষণা ও সমীক্ষা হয়েছে। যার বেশিরভাগই হয়েছে কমবয়সী ছেলেমেয়েদের সোশ্যাল মিডিয়ায় কাটানো সময় ও তাদের উপরে সোশ্যাল মিডিয়ার প্রভাব নিয়ে। পরীক্ষায় দেখা গিয়েছে, এই মাধ্যমের একটা প্রভাব অবশ্যই সকলের মধ্যে রয়েছে, কিন্তু তা অবসাদের কারণ কি না, সেটা জানা যায়নি।

University of Arkansas-এর চিকিৎসক ব্রায়ান প্রিম্যাক এ বিষয়ে (Brian Primack) জানান, সোশ্যাল মিডিয়া ব্যবহার এবং তার কারণে মানসিক স্বাস্থ্যে সমস্যা ও মানসিক অবসাদ এই দুইয়ের মাঝে সূক্ষ্ম পার্থক্য রয়েছে, যা সহজে বের করা সম্ভব হয় না। তবে, বেশিভাগ সমীক্ষাই বলে, সোশ্যাল মিডিয়ার জন্য মানসিক অবসাদ আসে। এবার কোনটাকে এ ক্ষেত্রে আগে রাখা উচিত বা সোশ্যাল মিডিয়া ও মানসিকের অবসাদের (Depression) মধ্যে কোনটাকে আগে রাখা উচিত সেই নিয়েও দ্বন্দ্ব রয়েছে। তবে, নতুন এই সমীক্ষা দাবি করছে, ডিপ্রেশন বা মানসিক অবসাদে থাকলে তা সোশ্যাল মিডিয়া ব্যবহারের উপরে সেভাবে প্রভাব ফেলে না। কিন্তু যদি কেউ বেশি সোশ্যাল মিডিয়া বেশি ব্যবহার করে, তা হলে অবসাদ তৈরি হতে পারে।

American Journal of Preventive Medicine-এ প্রকাশিত সমীক্ষায় ১৮ থেকে ৩০ বছর বয়সী হাজারেরও বেশি মানুষের থেকে তথ্য সংগ্রহ করা হয়। একটি নির্দিষ্ট প্রশ্নাবলীর মাধ্যমে তাদের মানসিক অবসাদের পরিস্থিতি সম্পর্কে বোঝার চেষ্টা করা হয় এবং তাদের প্রত্যেককে সোশ্যাল মিডিয়া ব্যবহারের মোট সময় সম্পর্কে জিজ্ঞাসা করা হয়।

তা হলে কি দুঘণ্টার বেশি সময় সোশ্যাল মিডিয়ায় কাটানো উচিত নয়? সমীক্ষায় দেখা গিয়েছে, কমবয়সী যারা ২ ঘণ্টার কম সময় সামাজিক মাধ্যমে কাটান, তাদের থেকে, যারা দিনে পাঁচ ঘণ্টারও বেশি সময় সোশ্যাল মিডিয়ায় কাটায়, তাদের ২.৮ শতাংশ বেশি সম্ভাবনা থাকে ৬ মাসের মধ্যে অবসাদে ভোগার।

এর কারণ হিসেবেও অনেক কিছুকে নির্দিষ্ট করা হয়। যেমন, অনেকেই সম্পর্ক, কাজ, পরিবারের সঙ্গে সময় কাটানোর বদলে সোশ্যাল মিডিয়ায় সময় কাটান। এতে সম্পর্কে প্রভাব পড়ে। পাশাপাশি মানুষে আত্মকেন্দ্রিক হয়ে উঠতে পারেন। এতে মানসিক সমস্যা বাড়ার সম্ভাবনা থেকেই যায়।

ব্রায়ান প্রিম্যাক (Brian Primack) এ বিষয়ে জানান, করোনার জেরে বর্তমানে সকলেই নিজেদের মতো সময় কাটাচ্ছেন। সামাজিক দূরত্ব বেড়েছে। ফলে এই সময় সোশ্যাল মিডিয়া ও মানসিক অবসাদের গুরুত্ব আরো বেশি। সাময়িকভাবে টেকনোলজির প্রভাবে অনেক লাভ হচ্ছে। অনেক কিছু আজ হাতের মুঠোয়। কিন্তু এর অত্যধিক ব্যবহারে আদৌ কোনো লাভ হয় না!

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

10 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

17 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

17 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

17 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

2 days ago