কিডনি মুক্ত রাখাসহ আরও যেভাবে সাহায্য করে বেল, দেখেনিন

বাজারে আমরা অনেক ফলই কিনি। কিন্তু একটি ফল আমরা তেমন কিনি না সেটি হল বেল। বেল অনেকেই পছন্দ করেন না। কিন্তু প্রচণ্ড গরমের দাবদাহে একটু বেলের সরবতে যেন প্রান জুড়িয়ে যায়। গরমে শরীরকে ঠাণ্ডা রাখতে বেলের সরবতের উপকারিতা নিয়ে নতুন করে আর কিছু বলার নেই। কিন্তু শুধু পেট ঠাণ্ডা নয়, বেলের আছে আরও নানা রকম গুণ। যেগুলি আমরা তেমন জানি না। বেলে আছে এমন কিছু উপাদান যা খুব কম ফলেই পাওয়া যায়। যেমন এতে আছে প্রোটিন, শর্করা, থায়ামিন, ক্যারোটিন, নিয়াসিন ও আরও অনেক পুষ্টিগুন। তাহলে জেনে নেওয়া যাক আমাদের শরীরে বেলের উপকারিতা।

গরমকালে প্রায়ই হজমের সমস্যা দেখা যায়। খাবার ঠিক মত হজম হয় না। তার ফলে বদহজম, গ্যাস, অম্বল, পেট ব্যাথা এসব সমস্যা লেগেই থাকে। এসব সমস্যা থেকে মুক্তি পাবার জন্য বেলের সরবত খুবই উপকারি। বেল, খাবার হজম হতে সাহায্য করে। পেট ঠাণ্ডা রাখে, তার ফলে গ্যাস, অম্বল, বমির মত সমস্যা হয় না। হজম প্রক্রিয়াকে উন্নত করে। রোজ বেলের সরবত খেলে এসব সমস্যা হয় না।

বেল এনার্জি বাড়ায় : এনার্জি বাড়াতে বেল খুবই উপকারি। একটা ১০০ গ্রাম বেলে, ১৪০ গ্রাম ক্যালোরি থাকে। এছাড়াও থাকে আরও নানান পুষ্টিগুণ ও প্রচুর প্রোটিন। যা এনার্জি বাড়াতে সাহায্য করে। পেশিকে মজবুত করে। সচল রাখে। গরমে শরীরের ক্লান্তি দূর করতে বিশেষ উপকারি। শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। গরমে শরীর খুব ক্লান্ত লাগলে খেয়ে নিন একগ্লাস বেলের সরবত ব্যাস মুহূর্তেই দেখবেন এনার্জি পাবেন।

বেল কিডনি ভালো রাখে : কিডনি ভালো রাখতেও বেল বেশ উপকারি। কিডনির সমস্যার ক্ষেত্রে ডাক্তাররা বেল খেতে বলেন। কারণ বেলে আছে এমন কিছু উপাদান যা কিডনিকে ডিটক্সিফাই করে। সমস্ত রকম অসুখ থেকে কিডনিকে মুক্ত রাখে।

বেল ও কোষ্ঠকাঠিন্য : যাদের কোষ্ঠকাঠিন্যর সমস্যা আছে, তাদের জন্য পাকা বেলের সরবত খুব উপকারি। বেল হজমে সাহায্য করে কোষ্ঠকাঠিন্যর মত সমস্যাকে দূর করে। কোষ্ঠ পরিষ্কার করে। যদি রোজ বেলের সরবত খাওয়া যায়, তাহলে দু তিন মাসের মধ্যেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। আর কোষ্ঠকাঠিন্যর জন্য যে পেট ব্যাথা হয়। সেটিও রোধ করে। এছাড়াও কাঁচা বেল ডায়রিয়া ও আমাশয় রোগের ওষুধ।

বেল ও গ্যাসট্রিক আলসার : বেল হজম প্রক্রিয়াকে উন্নত করে। তার ফলে গ্যাসের সমস্যা হয় না। কারণ এতে আছে খাদ্য আঁশ। যার ফলে গ্যাসট্রিক আলসার, পেটে গ্যাসের ব্যাথা এসব সমস্যা থেকে মুক্ত থাকা যায়। এই খাদ্য আঁশ ত্বকের জন্যও খুব উপকারি। ত্বককে মসৃণ রাখে। ব্রনর সমস্যা থেকে মুক্তি দেয়। এছাড়াও বেলের সাথে গোলমরিচ গুড়ো মিশিয়ে খেলে জন্ডিসের মত সমস্যাও ভালো হয়।

বেল ও ক্যান্সার : বেল স্তন ক্যান্সার রোধে বিশেষ ভূমিকা পালন করে। কারণ বেলে আছে অ্যান্টিঅক্সিডেন্টর গুণ। যা ক্যান্সার প্রতিরোধক। স্তন ক্যান্সারের সমস্যায় আক্রান্ত হবার থেকে বাঁচায়। এছাড়া কোলন ক্যান্সারের ক্ষেত্রেও বেশ উপকারি।

বেল পরিষ্কারক : বেল পরিষ্কারক হিসাবে কাজ করে। বেল রক্তকে পরিষ্কার রাখে। রক্ত সঞ্চালন স্বাভাবিক রাখে। এবং শরীর থেকে টক্সিন দূর করে শরীরকে পরিষ্কার রাখে। এবং বেলে আছে ভিটামিন সি। যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা আরও বাড়িয়ে তোলে। এছাড়াও গ্রীষ্মকালে ও বসন্তকালে অনেক সময় অনেক ছোঁয়াচে রোগ হয়। সেই সব রোগের হাত থেকেও বাঁচায়।

বেল চোখের সমস্যায় : বেল শরীরের সাথে সাথে চোখের জন্যও বেশ উপকারি। এতে আছে প্রচুর ভিটামিন এ। যা চোখের জন্য খুবই উপকারি একটি উপাদান। যা চোখে পুষ্টি যোগায়। এবং এটি চোখের দৃষ্টিশক্তি প্রখর করতে সাহায্য করে। ও চোখের বিভিন্ন রোগ যেমন গ্লুকমা, জেরসিস এসব অসুখ হবার হাত থেকে চোখকে বাঁচায়।

News Desk

Recent Posts

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

6 mins ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

3 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

19 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

23 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

1 day ago

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে যোগব্যায়াম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।…

2 days ago