অকালে চুল পাকা মানেই হার্টের সমস্যা নয়তো! জেনেনিন গবেষকদের মতামত

অনেকেরই অকালে চুল পেকে থাকে। এই লক্ষণ কিন্তু একদমই ভালো নয়। কারণ বয়সের সঙ্গে সঙ্গে চুল পাকবে, এ আর নতুন কথা কী! কিন্তু সময়ের আগেই যদি চুল পাকতে শুরু করে তাহলে সাবধান! কারণ সম্প্রতি প্রাকাশিত এক গবেষণাপত্র অনুসারে, চুল সাদা হয়ে যাওয়ার সঙ্গে সরাসরি যোগ রয়েছে হার্টের স্বাস্থ্যের।

আপনার হার্ট যত খারাপ হতে থাকবে তত চুলও পাকবে, এমনটাই দাবি গবেষকদের। কিন্তু হার্টের সঙ্গে চুল পেকে যাওয়ার কী সম্পর্ক? এই উত্তর জেনে নিন-

সাদা চুল এবং হার্ট অ্যাটাক

করোনারি আর্টারি ডিজিজে আক্রান্ত হতে চলা এমন ৫৪৫ জনের উপর এই গবেষণা চলানো হয়েছিল। অংশগ্রহণকারীদের বেশ কয়েকটি দলে ভাগ করে গবেষকরা জানার চেষ্টা করেছিলেন চুল পেকে যাওয়ার সঙ্গে হার্টে স্বাস্থ্যের আদৌ কোনো সম্পর্ক আছে কিনা। গবেষণা শুরু হওয়ার পর পরই অংশগ্রহণকারীদের মধ্যে যাদের চুল একেবারে কালো তাদের একটা দলে রাখা হয়।

দ্বিতীয় দলের লোকদের কালো চুল বেশি ছিল, তবে কিছু সাদা চুলও ছিল। আর তৃতীয় দলে রাখা হয়েছিল এমন মানুষদের যাদের পাকা এবং কাঁচা চুলের সংখ্যা ছিল সমান। চতুর্থ দলের সদস্যদের সাদা চুলের সংখ্যা ছিল বেশি। আর সবথেকে শেষের দলটিতে এমন মানুষদের রাখা হয়েছিল যাদের সব চুল সাদা হয়ে গিয়েছিল।

এই গবেষণায় যারা অংশ নিয়েছিলেন তাদের কোনো জটিল রোগ, যেমন উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং ডায়াবেটিস রয়েছে কিনা সে বিষয়েও তথ্য সংগ্রহ করেন গবেষকেরা। এরপর শুরু হয় মূল গবেষণা। প্রত্যেক জন অংশগ্রহণকারীর সঙ্গে থাকা ২ জন করে গবেষক প্রতি মুহূর্তে সব ডেটা সংগ্রহ করে যাচ্ছিলেন।

কারণ এই গবেষণাটাও সহজ ছিল না। একবার ভাবুন তো এই প্রবন্ধটি পড়ার পর আপনিও নিজের স্বাস্থ্য সম্পর্কে এমন অনেক কিছু জেনে যেতে পারবেন, যা এতদিন পর্যন্ত প্রায় সম্ভবই ছিল না।

গবেষণা শেষে যে সত্যটা সামনে এলো

একাধিক স্তরে বারবার সংগৃহীত তথ্য বিশ্লেষণ করার পর গবেষকরা দেখতে পেলেন যাদের বেশিরভাগেরই চুল পেকে গেছে তাদের হার্টের অবস্থা বেশি খারাপ বাকিদের তুলনায়। শুধু তাই নয়, অনেকেরই শুধুমাত্র চুল সাদা হওয়া ছাড়া হার্ট খারাপ হয়ে যাওয়ার কোনো লক্ষণই দেখা যায়নি।

এরপরই গবেষকরা নিশ্চিত হয়েছেন যে চুলের পেকে যাওয়ার সঙ্গে সরাসরি যোগ রয়েছে হার্টের স্বাস্থ্যের। তাই এবার থেকে একটু লক্ষ রাখুন আপনার চুল দ্রুত সাদা হয়ে যাচ্ছে না তো। যদি এমনটা হয়, তাহলে যত শীঘ্র সম্ভ চিকিত্‍সকের পরমার্শ নিন। না হলে কিন্তু বিপদ!

পুরোটাই নির্ভর করে শরীরের ভিতরে কত দ্রুত বদল ঘটছে তার উপর

গবেষকরা লক্ষ করেছেন হার্ট ডিজিজের মতো কোনো জটিল রোগ শরীরে বাসা বাঁধলে দেহের অন্দরে দ্রুত বদল ঘটতে শুরু করে। যার সরাসরি প্রভাব পরে অন্য অঙ্গের উপরও। এক্ষেত্রে যেমন চুলের উপর প্রভাব পরেছে। এসব দেখার পর একটা বিষয়ে নিশ্চিত হয়েছেন বিশেষজ্ঞরা, যে শরীরেরও নিজের একটা ভাষা রয়েছে, যা দিয়ে সে তার কষ্ট প্রকাশ করে। ]

একবার যদি শরীরের এই ভাষা বুঝে নিতে পারেন, তাহলে কত রকমের রোগকে যে আটকাতে পারবেন তা বলে শেষ করার নয়। তাই সব শেষে বলতেই হয়, নিজের শরীরের বদলের উপর নজর রাখতে শুরু করুন। তাহলেই দেখবেন অনেক রোগকেই জটিল হওয়ার আগে আটকে ফলতে পারবেন।

News Desk

Recent Posts

শরীরের নানা অঙ্গে ফ্যাট জমছে কি না বুঝবেন যে লক্ষণে

ওজন বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। অনেকেরই ভুল ধারণা আছে, ফ্যাট বোধ হয় শুধু পেটেই জমে। জানলে অবাক হবেন, শরীরের…

2 hours ago

গরমে শরীরে কোন পুষ্টি বেশি জরুরি? কোন খাবারে মিলবে?

গরমে অতীষ্ট জনজীবন। এ সময় শরীর সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। কারণ এমনিতেই গরমে শরীরে পানির পরিমাণ কমে যায়। তার…

3 hours ago

ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে

কোমরের ব্যথা বা ব্যাক পেইনের সমস্যায় বর্তমানে কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে কর্মজীবীদের মধ্যে যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ…

4 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত নাকি রুটি খাবেন?

গরমে শরীর সুস্থ রাখতে হলে এমন খাবার খেতে হবে যা ঠান্ডা রাখতে পারে। বিভিন্ন ধরনের ফল-সবজি ও পানীয় আছে যা…

5 hours ago

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে…

7 hours ago

পেট ভরে খাওয়ার ভুলে হতে পারে যেসব রোগ

অনেকেই খাবার খাওয়ার সময় অনেকটাই খেয়ে ফেলেন। তবে পেট ভরে খাবার খাওয়া কিন্তু শরীরের জন্য ভালো নয়। বিশেষ করে এই…

8 hours ago