সাবধান! এই বদ অভ্যাসের কারণে হারিয়ে যেতে পারে আপনার সৌন্দর্য, জানুন সবিস্তারে

আমরা সকলেই সৌন্দর্যের পিছনে ছুটি। সৌন্দর্য এমন একটি বিষয় যা আমাদের খুব আকর্ষণ করে। তবে সুন্দর হতে চাইলেই তো আর সুন্দর হওয়া যায়না এর জন্য প্রয়োজন হয় যত্নের কিন্তু আমরা নিজেরাই আমাদের সৌন্দর্য নষ্ট হওয়ার পিছনে দায়ী থাকি। আমাদের ব্যক্তিগত জীবন-যাপন, কিছু বাজে অভ্যাস সব মিলিয়েই নষ্ট হয় দেহের সুস্থতা ও সৌন্দর্য। চলুন তাহলে জেনে নেয়া যাক কোন জিনিসগুলোর জন্য আমরা আমাদের সৌন্দর্য হারিয়ে থাকি।

ছোট মনমানসিকতাঃ

আপনি খেয়াল করলে হয়তো দেখবেন যে মানুষের চেহারাতেই তাঁদের ব্যক্তিত্ব ফুটে উঠে। সবসময় ছোট মনমানসিকতা নিয়ে চলাফেরা করা, মানুষদের শ্রদ্ধা, সম্মান না করা এই ধরণের মানুষগুলোর বাহ্যিক সৌন্দর্য থাকলেও সবকিছু মিলিয়ে সে মোটেও একজন সুন্দর ও ভালো মানুষ নন।

ব্রন খোটানোঃ

ব্রন আমাদের ত্বকের খুব পরিচিত একটি সমস্যা। আর ব্রন স্বাভাবিক ভাবেই আমাদের সৌন্দর্য নষ্ট করে দেয়। কিন্তু যখন ত্বকে ব্রন হয় তা আমরা অনেকেই খুটিয়ে থাকি। আর তখনই ত্বকে দেখা দেয় দাগের সমস্যা। আর সৌন্দর্যতো নষ্ট হয়ই।

বার বার চুল কালার করাঃ

ঘন কালো চুলের সৌন্দর্যই অন্যরকম। কিন্তু আমরা অনেকেই ফ্যাশন করার জন্য বার বার চুলের রং পাল্টে থাকি। যার জন্য একটি সময় দেখা যায় চুলের স্বাস্থ্য নষ্ট হয়ে যায়, উজ্জ্বলতা হারায়, ও দেখা দেয় চুল পড়ার সমস্যা।

খুব বেশি ভ্রু প্লাক করাঃ

চোখের সৌন্দর্যের অন্যতম জিনিস হল আই ভ্রু। বিশেষ করে নারীরা তাঁদের সৌন্দর্য আরও বাড়িয়ে তোলার জন্য প্রতি মাসেই নিয়ম করে ব্রু প্লাক করে থাকেন। কিন্তু অনেকেই আছে যারা কিছুদিন পর পর ভ্রু প্লাক করে থাকেন। এর ফলে ভ্রুর নিচের চামড়া ঝুলে যায় এবং সৌন্দর্যতে ব্যঘাত ঘটে।

খুব রাত করে ঘুমানো এবং অতিরিক্ত ঘুমানোঃ

দৈনন্দিন জীবনে আমরা এতোটাই ব্যস্তযে নিজের খেয়াল করিনা। দেহের সুস্থতা নিয়ে ভাবিনা। খারাপ। বেশি রাত জাগলে চেহারায় যেমন এর খারাপ প্রভাব পরে তেমনি অতিরিক্ত ঘুমালেও চেহারায় খারাপ প্রভাব পরে।

জাঙ্কফুডঃ

ভালো খেলে এর প্রভাব দেহেও পরে থাকে, ত্বক ভালো হয় , শরীর সুস্থ থাকে। আর দেহে জাঙ্ক ফুডের প্রভাব সম্পর্কেতো আমরা সকলেই জানি। আমাদের দেহের জন্য জাঙ্ক ফুড মোটেও স্বাস্থ্যকর নয় , জাঙ্ক ফুড আমাদের ত্বক নষ্ট করে, ওজন বৃদ্ধি করে দেহে দেখা দেয় আরও নানা ধরণের সমস্যা।

মদ্যপান ও ধূমপান করাঃ

মদ্যপান বা ধূমপান এর খারাপ প্রভাব সম্পর্কে আমরা অনেক আগে থেকেই জানি। এই জিনিসগুলো শুধু সৌন্দর্যই নষ্ট করেনা দেহকে তিলে তিলে ধ্বংস করে এবং মৃত্যুর পথে ঠেলে নিয়ে যায়।

মুখ পরিষ্কার না করা ও মেকআপ নিয়ে ঘুমিয়ে পরাঃ

অনেকেই অলসতা করে মুখ পরিষ্কার করেন না এবং মেকআপ পরিষ্কার না করেই ঘুমিয়ে যান। এই রকম ২/১ বার হলে সমস্যা নেই কিন্তু এটি যদি আপনার অভ্যাসে পরিণত হয় তাহলে তা ত্বকের জন্য খুব খারাপ এবং সৌন্দর্যও নষ্ট হয়।

ঝগড়া করাঃ

অনেক মানুষেরই চরিত্রে ঝগড়া করার স্বভাব আছে। কথা নেই বার্তা নেই কারণে অকারণে না বুঝে ঝগড়া করে থাকেন। আর এই কারণে মানুষ এদের পছন্দও করেন না। সে যতই শালীন ও সুন্দর হোক না কেন তার এই চারিত্রিক সমস্যার জন্য সকলের কাছে হাসির পাত্র হয়ে যান।

একদিনে অতিরিক্তি চা/কফি পান করাঃ

প্রতিদিন চা/কফি অতিরিক্ত খেলে দাঁত হলুদ বর্নের হয়ে যায়। আর তখন দাঁতের সৌন্দর্য নষ্ট হয় তাই অতিরিক্ত চা/কফি না খাওয়াই ভালো।

News Desk

Recent Posts

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

3 hours ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

12 hours ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

13 hours ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

14 hours ago

শরীরে প্রোটিনের ঘাটতি আছে কি না বুঝে নিন ৫ লক্ষণে

শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে প্রোটিনের বিকল্প নেই। আপনি যদি নির্বিঘ্নে কাজ করতে চান, তাহলে পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করতে হবে।…

15 hours ago

ঘুমের মধ্যে কিংবা হাঁটতে গিয়ে পেশিতে টান ধরে যে কারণে

পেশিতে টান ধরার সমস্যায় অনেকেই ভোগেন। কখনো ঘুমের মধ্যে কিংবা কখনো হাঁটতে গিয়ে বা আড়মোড়া ভাঙতে গিয়ে হঠাৎই পেশি শক্ত…

16 hours ago