বৃষ্টির দিনে আপনার ত্বকের যত্ন নেবেন যেভাবে, জেনেনিন বিস্তারিত ভাবে

অনেকেই মনে করেন বলেন, এই সময় স্রেফ আবহাওয়ার জন্য ত্বকের ক্ষতি হয় বেশি। আবার কারো মতে, খুব বেশি গরম না থাকায় ত্বক ভালোই থাকে। তবে নানা তর্কবিতর্কের ঊর্ধ্বে গিয়ে বিশেষজ্ঞদের একটাই বক্তব্য, বৃষ্টির দিনে তুলনামূলক বেশি ত্বকের যত্ন নেয়া উচিত। কীভাবে ত্বকের যত্ন নেবেন, বুঝতে পারছেন না তাই তো? আপনার জন্য কিছু টিপস।

ত্বকের ভিন্নতা আছে।কারো ত্বক তৈলাক্ত। আবার কারো ত্বক সংবেদনশীল বা সেনসিটিভ। প্রথমে বুঝুন, আপনার ত্বক ঠিক কীরকম। এবার ত্বক অনুযায়ী যত্ন নিন। নইলে আপনার ত্বকের ক্ষতির সম্ভাবনাই বেশি।

ত্বকের সুস্বাস্থ্য বজায় রাখতে চাইলে পরিষ্কার পরিচ্ছন্নতায় বিশেষ জোর দিন। ত্বকের ধরন অনুযায়ী বেছে নিন ফেসওয়াশ। প্রতিদিন অন্তত দুইবার মুখ পরিষ্কার করে ধুয়ে নিন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে সেলিসাইলিক অ্যাসিড রয়েছে এরকম ফেসওয়াশ ব্যবহার করুন।

বৃষ্টির দিনে অবশ্যই ফেসওয়াশের পর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। তাতে ত্বক সতেজ দেখাবে। নইলে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা বাড়ে বেশ খানিকটা। ত্বকে পুষ্টি সরবরাহের জন্য সিরাম ব্যবহার করতে ভুলবেন না। এতে ত্বকের দাগছোপ দূর হয়। ভিটামিন সি, সেলিসাইলিক অ্যাসিড সমৃদ্ধ সিরাম ব্যবহার করুন।

বৃষ্টির দিনে সানস্ক্রিন ব্যবহার করার প্রবণতা কমে যায় অনেকেরই। তারা ভাবেন, বাইরে রোদ নেই তাই সানস্ক্রিন ব্যবহারের প্রয়োজনীয়তা নেই। এই ভুল ভুলেও করবেন না। বাইরে বের হওয়ার  প্রায় ১৫ মিনিট আগে সানস্ক্রিন মাখুন। তারপর বাইরে বের হোন।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

21 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

21 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

21 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

1 day ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

2 days ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

2 days ago