বর্ষাকালে ভ্রমণ করার সময় যে কাজগুলো করবেন আপনি, জেনেনিন

বর্ষায় প্রকৃতির সৌন্দর্য যেন আরও বেড়ে যায়। ভ্রমণপিপাসুরা এসময় নিজেকে এমন সৌন্দর্য থেকে দূরে রাখতে পারেন না। তবে বর্ষার সময় ভ্রমণে বের হলে কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরি। এসময় ভ্রমণ বেশি উপভোগ্য। তবে বর্ষাকালে ভ্রমণ করা কিছুটা কষ্টসাধ্যও। কারণ এসময় বৃষ্টির কারণে বিভিন্ন বিড়ম্বনার পাশাপাশি থাকে অসুখ-বিসুখের ভয়ও। বৃষ্টির সময়ে ভ্রমণে গেলে এই বিষয়গুলোর প্রতি খেয়াল রাখুন-

পর্যাপ্ত কাপড়

ভ্রমণের জন্য বের হওয়ার আগে লাগেজ সাবধানে গুছিয়ে নিন। পর্যাপ্ত কাপড় সঙ্গে নিন। ভেজা কাপড় কিন্তু ত্বকের সংক্রমণ দ্রুত ছড়ায়। তাই পর্যাপ্ত শুকনো কাপড় সঙ্গে রাখুন। যেন কোনো কাপড় ভিজে গেলেও দ্রুত পরিবর্তন করে নিতে পারেন।

ছাতা ও রেইনকোট

বর্ষাকালে শুধু ভ্রমণের সময়েই নয়, বাইরে বের হলেও সঙ্গে ছাতা রাখুন। সেইসঙ্গে রাখতে পারেন রেইনকোট। বৃষ্টির সময় বাস বা ট্রেনে দীর্ঘ যাত্রা করলে এই দুই জিনিস বেশি কাজে আসবে। বৃষ্টি থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে চলুন। কারণ হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠান্ডা লেগে যাওয়ার ভয় থাকে।

জলের বোতল

বর্ষাকালে ভ্রমণে গেলে সঙ্গে রাখুন পর্যাপ্ত জলের বোতল। এসময় কিন্তু গরমকালের মতোই ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। একটানা দীর্ঘ ভ্রমণ করলে ঘেমে যাওয়ার কারণে শরীরে জলশূন্যতা সৃষ্টি হয়। তাই পর্যাপ্ত জল ও শুকনো খাবার সঙ্গে রাখুন।

ওয়াটার প্রুফড ব্যাগ

বর্ষাকালে যে ব্যাগ নিয়ে ভ্রমণে যাবেন সেটি যেন ওয়াটার প্রুফড হয় সেদিকে খেয়াল রাখবেন। লাগেজ কিনতে চাইলে সেটি ওয়াটার প্রুফড ব্যাগ কিনা তা যাচাই করে নিন। এতে বৃষ্টির মধ্যেও লাগেজ ভিজে যাওয়ার ভয় থাকবে না।

খাবার

ভ্রমণের সময় খুব বেশি ভারী খাবার খাবেন না। এতে হজমে সমস্যা সৃষ্টি হলে বিপাকে পড়বেন। এসময় ব্যাগের রাখুন শুকনো খাবার। ফলমূল ও জুসও রাখতে পারেন। দীর্ঘ জার্নিতে সেসব খাবার কাজে লাগবে। যেখানে বেড়াতে যাবেন, সেখানকার খাবার সম্পর্কে আগেই ধারণা নিয়ে যান। যেসব খাবার আপনি খেতে পারবেন, সেগুলোই খান।

টিস্যু পেপার

বিভিন্ন জিনিস পরিষ্কারের কাজে ব্যবহারের জন্য সঙ্গে রাখুন টিস্যু পেপার। সেইসঙ্গে রাখুন সুতির নরম কাপড়। ক্যামেরার লেন্স ও ত্বক পরিষ্কারের কাজে এগুলো ব্যবহার করা যাবে। টয়লেটের ব্যাকটেরিয়া এড়াতে সঙ্গে রাখুন টয়লেট স্প্রে ও টয়লেট টিস্যু।

News Desk

Recent Posts

ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু…

1 hour ago

সানস্ক্রিন মাখলেই মুখ ঘামে? যা করবেন

তাপমাত্রার পারদ ৪০ এর নিচে নামছেই না। কাঠফাটা রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। এর মধ্যে সানস্ক্রিন ছাড়া বাইরে বের হওয়া…

2 hours ago

সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

প্রেমের সম্পর্ক গড়ে ওঠে ভালোবাসার মাধ্যমে। এর থেকেই দুজন বিপরীত লিঙ্গের মানুষ একে অপরের সঙ্গে আজীবন কাটানোর প্রতিশ্রুতি গ্রহণ করেন।…

3 hours ago

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

5 hours ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

5 hours ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

6 hours ago