মনের মানুষটিকে আলিঙ্গন করলেই মিলবে উপকার, জানাচ্ছে বিশেষজ্ঞরা

প্রিয়জনকে মায়া-মমতায় জড়িয়ে ধরা আমাদের প্রতিদিনের রুটিনের অংশ। আর এই জড়িয়ে ধরা বা আলিঙ্গনের রয়েছে অনেক উপকারিতা। এটি যে আপনার ভালোবাসার প্রকাশ করে তাই নয়, সেই সঙ্গে মেলে শারীরিক এবং মানসিক অনেক উপকারিতা-

আলিঙ্গন আপনাকে নিরাপদ মনে করতে সাহায্য করে। যখন আপনি কাউকে আলিঙ্গন করবেন, আপনার নিজেকে অনেকটা নিরাপদ মনে হবে। এর ফলে যাবতীয় উদ্বেগ, হতাশা কমে যায়। খানিকটা সময় ভালোবাসার মানুষকে জড়িয়ে থাকলে স্ট্রেস লেভেল কমে বলে জানাচ্ছেন চিকিত্সকরা।

আপনি যখন ভালোবাসার মানুষকে কিছুক্ষণ জড়িয়ে ধরেন তখন আপনার শরীর থেকে অক্সিটোসিন নির্গত হয়। অক্সিটোসিনকে ভালোবাসার হরমোন বলে চিহ্নিত করেছেন বিজ্ঞানীরা। এই হরমোন শরীরকে রিল্যাক্স করায় এবং রক্তচাপ কমাতে সাহায্য করে। তাই সুস্থতার জন্য নিয়মিত আলিঙ্গন করা জরুরি।

আমাদের হৃদযন্ত্র ভালো রাখতেও আলিঙ্গনের রয়েছে উল্লেখযোগ্য ভূমিকা। অন্তত ২০ সেকেন্ড যদি ভালোবাসার মানুষকে জড়িয়ে থাকতে পারেন তবে হার্টবিট অনেকটা স্বাভাবিক হয়ে আসবে। আলিঙ্গনের ফলে হার্ট ভালো থাকে বলে জানাচ্ছেন চিকিৎসকেরাও।

মাঝে মাঝেই শরীরের নানা ব্যথা-বেদনায় কাতর হয়ে পড়েন? এই যন্ত্রণা থেকে আপনাকে বাঁচাতে পারে প্রিয়জনের আলিঙ্গন। থেরেপেটিক টাচ ট্রিটমেন্টের ফলে ব্যথা-যন্ত্রণা কমে। দীর্ঘদিনের ব্যথা কমিয়ে আলিঙ্গনের ফলে জীবনযাত্রার মান উন্নত হয়।

আলিঙ্গন মন থেকে ভয় দূর করতে সাহায্য করে। প্রিয়জন তো বটেই, এমনকী টেডি বিয়ারের মতো কোনো প্রাণহীন বস্তুকে জড়িয়ে থাকলে মনেয় ভয় অনেকটাই দূর হয়। তাই ভয় কাটাতে বেশি বেশি আলিঙ্গন জরুরি।

বিজ্ঞানীরা বলছেন, দিনে অন্তত চার থেকে বারোবার কাউকে আলিঙ্গন করা জরুরি। তা সম্ভব না হলে ভালোবাসার মানুষকে দিনে অন্তত ২০ সেকেন্ড জড়িয়ে থাকুন। সুস্থ ও সুন্দর থাকবেন।

News Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

10 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

12 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 day ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago