হঠাৎ করে আপনার নাকে বা কানে কিছু ঢুকে গেলে যা যা করণীয়, জেনেনিন বিস্তারিত

দুর্ঘটনাবশত যে কারোর নাক বা কানের ভেতর ঢুকে যেতে পারে পোকামাকড়, মশা-মাছি, শস্যদানা বা ছোট জিনিস । শিশুদের ক্ষেত্রে এসব ঘটনা বেশি ঘটে। কিন্তু পোকা-মাকড় থেকে ছোট কোনও বস্তুর টুকরো, যাই ঢুকুক না কেন, নাক আর কানের মতো সংবেদনশীল জায়গার জন্য তা বিপজ্জনক হয়ে উঠতে পারে বলেই মত বিশেষজ্ঞদের।

অবাঞ্ছিত এসব জিনিস ঢুকে যাওয়াকে মেডিক্যালের ভাষায় বলে ফরেন বডি। কিছু ক্ষেত্রে এসব বের করে আনা গেলেও অনেকগুলো ভেতরে আটকে যায়। অনেকে আবার নাক বা কানে খোঁচাখুঁচি করে বের করতে গিয়ে সমস্যা আরো বাড়িয়ে ফেলেন। এসব ক্ষেত্রে কিছু করণীয় রয়েছে।

প্রথমেই বুঝতে চেষ্টা করুন, কান বা নাকে প্রবেশ করা জিনিসটি জীবন্ত না জড় পদার্থ? যদি জড় পদার্থ যেমন—কটনবাড বা তুলার অংশ, ম্যাচের কাঠি, পুঁতির দানা, বল বিয়ারিং, পেনসিলের শীষ, মুরগির পালক, ধান, ফলের বীজ, মুড়ি, চিড়া ইত্যাদি ঢুকে যায়, তাহলে চিকিৎসকের কাছে যেতে কিছুটা বিলম্ব হলেও সমস্যা নেই।

কানের ভেতরে মশা-মাছি, তেলাপোকা, পিঁপড়া বা অন্য কোনো জীব ঢুকে পড়লে সেটিকে মেরে ফেলতে চেষ্টা করুন। নচেৎ নাক-কানের ভেতর আটকে পড়া প্রাণীটির নড়াচড়ার কারণে শিশুর ব্যথা ও অস্বস্তি হতে পারে।

ঢুকে পরা জীব মেরে ফেলার আগে কানে উচ্চ আলোর টর্চ লাইট ধরুন। আলোর প্রতি সংবেদনশীল হওয়ায় অনেক সময় জীবন্ত পোকামাকড় বের হয়ে আসে।

কানে মশা-মাছি, তেলাপোকা, পিঁপড়া ঢুকে গেলে প্রথমেই হাতের কাছে থাকা পাতলা তেল (ভালো হয় অলিভ ওয়েল, না থাকলে নারিকেল তেল) ধীরে ধীরে ফোঁটায় ফোঁটায় কানের ভেতর দিন। তেল যাতে সহজে ভেতরে যেতে পারে সে জন্য কানের লতি ধরে টানাটানি করুন বা আগ-পিছ করুন।

বাড়িতে থাকাবস্থায় এর চেয়ে বেশি কিছু করার প্রয়োজন নেই। এরপর যত দ্রুত সম্ভব আক্রান্ত ব্যক্তিকে কাছের হাসপাতাল বা নাক-কান-গলা রোগের চিকিৎসকের কাছে নিন।

জীবিত অবস্থায় এসব পোকামাকড় বের করতে যাবেন না। এতে বেশি নড়াচড়ার কারণে ব্যথা আরো তীব্র বা অন্য সমস্যাও হতে পারে।

কানের ভেতর ঢুকে যাওয়া বস্তুটি বের করতে তাড়াহুড়া করবেন না। এতে কানের পর্দা ছিদ্র হতে পারে বা বহিঃকর্ণে ক্ষতও হতে পারে।

শিশুরা ভয়ে কান্না করলে বা অতিরিক্ত নড়াচড়া করলে জোরপূর্বক এসব ফরেন বডি বের করার চেষ্টা করবেন না। এ ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন।

News Desk

Recent Posts

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

6 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

10 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

11 hours ago

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে যোগব্যায়াম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।…

1 day ago

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে মেলে বিশ্রাম। শুধু…

2 days ago

প্রাকৃতিক উপায়ে রক্তে হিমোগ্লোবিন বাড়াবেন যেভাবে

রক্তের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পর অনেকেই জানতে পারেন হিমোগ্লোবিনের ঘাটতিতে ভুগছেন তিনি। এ সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। তবে ক্রমশ…

2 days ago