যেসব উপায়ে খুব সহজেই দূর করবেন আপনার মুখের দুর্গন্ধ, জেনেনিন বিস্তারিত

মুখের দুর্গন্ধে কথা বলতে পারছেন না। কী করবেন সে পথও খুঁজে পাচ্ছেন না। এমন অবস্থায় অনেককে অস্বস্তির মধ্যে পড়তে হয়। এমন একটি সমস্যা আপনার ব্যক্তিত্বের ক্ষেত্রেও বাধা হয়ে দাঁড়াতে পারে। দাঁতের ফাঁকে জমে থাকা খাবার ও জীবাণুর কারণে মুখে দুর্গন্ধ হতে পারে। এ জন্য নিয়মিত দাঁত ব্রাশ করা জরুরি। কিন্তু দিনে দু’বার ব্রাশ করে, ডেন্টাল ফ্লস বা মাউথওয়াস ব্যবহার করেও অনেকের মুখে দুর্গন্ধ থেকেই যায়। তবে মুখে দুর্গন্ধ হওয়ার পিছনে মুখের ভিতরে বা দাঁতের ফাঁকে জমে থাকা ব্যাক্টেরিয়ার প্রভাব ছাড়াও আরও অনেকগুলি কারণ থাকতে পারে।

যেমন, লিভারের সমস্যা থাকলে মুখে দুর্গন্ধ হতে পারে। এ ছাড়াও ডায়াবিটিস, কিডনির সমস্যা, ব্রঙ্কাইটিসের সমস্যার জন্যেও মুখে দুর্গন্ধ হতে পারে। কয়েকটি ঘরোয়া উপায় আছে, যেগুলি কাজে লাগিয়ে মুখের দুর্গন্ধ দূর করা যেতে পারে। মুখের দুর্গন্ধ দূর করতে কয়েকটি ঘরোয়া উপায় কাজে লাগিয়ে দেখতে পারেন। মুখের দুর্গন্ধ দূর করার উপায়:

১) দিনে অন্তত ২ বার দাঁত ব্রাশ করুন। এতে মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী, জীবাণু বা ব্যাক্টেরিয়া দাঁতের ফাঁকে বাসা বাঁধতে পারে না।

২) গাজর, আপেল জাতীয় ফল নিয়মিত খেলেও দুর্গন্ধ সৃষ্টিকারী জীবাণু মুখে বাসা বাঁধতে পারে না।

৩) মাউথ ওয়াশ ব্যবহার করলে মুখের দুর্গন্ধ কমে যায়। এসেন্সিয়াল অয়েল যুক্ত মাউথ ওয়াশ ব্যবহারে মুখের দুর্গন্ধ কমে যায়। মাউথ ওয়াশে টি ট্রি অয়েল, পিপারমেন্ট অয়েল এবং লেমন অয়েল থাকলে তা খুবই উপকার দেয় মুখের দুর্গন্ধ দূর করতে।

৪) জিভ সবসময় পরিষ্কার রাখতে হবে।

৫) বিশেষজ্ঞদের মতে, মুখের দুর্গন্ধ দূর করার জন্য গ্রীন টি বা ব্ল্যাক টি খুবই উপকারী। চা মুখে দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাক্টেরিয়া বা জীবাণুগুলোকে জন্মাতেই দেয় না।

৬) পার্সলে, রোজমেরি জাতীয় হার্বস ভেষজ উপাদান চিবালেও মুখের দুর্গন্ধের সমস্যা কমে যায়।

উল্লেখিত পদ্ধতিগুলি কাজে লাগিয়ে দেখতে পারেন, উপকার পাবেন। তবে কোনও কিছুতেই যদি কোনও কাজ না হয়, তাহলে অবশ্যই চিকিত্‍সকের সঙ্গে পরামর্শ করুন।

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

48 mins ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

8 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

8 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

8 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

1 day ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

1 day ago