সাবধান! অতিরিক্ত বাদাম খেলেও পড়তে পারেন যেসব সমস্যায়, দেখেনিন একঝলকে

বাদাম শরীরের জন্য উপকারী এ বিষয়ে আমরা কমবেশি সবাই জানি। তবে প্রয়োজনের অতিরিক্ত বাদাম খেলে তা শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। শীতের দিনে অনেকে স্ন্যাকস হিসেবে প্রসেসড খাবার খাওয়ার চেয়ে বাদাম খাওয়াকে গুরুত্ব দিয়ে থাকে। একে তো এতে পুষ্টি উপাদান আছে আর দ্বিতীয়ত হালকা ক্ষুধাও মেটাতে পারে বাদাম। সিনেমা দেখতে গিয়ে বা পছন্দের বই পড়ার মাঝে অনেকেই বাদাম খেতে পছন্দ করে।

বাদামে যে ফ্যাট আছে, তা শরীরের জন্য উপকারী এবং বাদামে প্রচুর পরিমাণে ওমেগা-৬ ফ্যাটি এসিড রয়েছে, যা একাধিক রোগ যেমন হার্টের অসুখ, ডায়াবেটিস, ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে। বাদামের চনমনে স্বাদের কারণে অনেকে প্রতিদিনের খাবারের তালিকায় বাদাম রাখতে চান।

বাদামে শুধু যে উপকারী ফ্যাট রয়েছে তা না, বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাটি এসিড, পলি-আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড রয়েছে। তবে বাদামে যে প্রোটিন ও ম্যাগেনিয়ামের অন্যতম উৎস সে বিষয়ে কোনো সন্দেহ নেই। সে হিসেবে শরীরের জন্য নিঃসন্দেহে বাদাম ভালো, তবে অতিরিক্ত পরিমাণ বাদাম খেলে তা ক্ষতির কারণ হয়ে ওঠে।

বাদামে ক্যালোরি বেশি থাকে, সে ক্ষেত্রে আপনি যদি ওজন কমানোর চেষ্টা করেন, তবে বাদাম আপনার জন্য ক্ষতিকর। আবার অতিরিক্ত পরিমাণে আনস্যাচুরেটেড ফ্যাট স্ট্রোব, হার্ট অ্যাটাক, হজমে সমস্যা, ধমনি বন্ধের মতো সমস্যা তৈরি করে।

অতিরিক্ত বাদাম খাওয়ার ক্ষতিকর দিক

ওজন বৃদ্ধি : যদিও বাদামে উপকারী ফ্যাট থাকে, তবে আপনি যদি প্রতিদিন বাদাম খান বৃদ্ধি পাবে ওজন। গবেষকরা বলছেন, এক মুঠ বাদামে ১৭০ ক্যালোরি রয়েছে। ডায়েটারি গাইডলাইন অনুসারে, আমাদের শরীরে প্রতিদিন ১৬০০ থেকে ২৪০০ ক্যালোরির প্রয়োজন হয়। সেখানে আমরা বাদাম খেয়েই যদি এত ক্যালোরি গ্রহণ করি, তাহলে মোট ক্যালোরি গ্রহণের পরিমাণ বেড়ে যায়। আর এতে করে বাড়তে থাকে ওজন।

মিনারেলের শোষণে বাধা : বেশি বাদাম খেলে তা শরীরে মিনারেল শোষণ কমিয়ে দেয়। এ জন্য দায়ী বাদামে উপস্থিত ফাইটিক এসিড। এই ফাইটিক এসিড শরীরে আয়রন, জিঙ্ক, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম প্রবেশে বাধা দেয়। এর ফলে অ্যালার্জি, খাদ্যনালিতে জ্বালাপোড়া হয়।

উচ্চ রক্তচাপ : বাদামে সোডিয়ামের পরিমাণ কম থাকায় আপনি যখন হালকা লবণ দিয়ে বাদাম খাবেন তখন তা হুট করে রক্তচাপ বাড়িয়ে দিতে পারে। অতিরিক্ত সোডিয়াম রক্তপ্রবাহ থেকে জল এবং ফ্লুইড শোষণ করে নেয় আর এর ফলে উচ্চ রক্তচাপ দেখা দেয়।

প্রদাহ সৃষ্টি হয় : বাদামে ওমেগা-৬ ফ্যাটি এসিড থাকে, কিন্তু ওমেগা-৩ না। ওমেগা-৩ ও ওমেগা-৬-এর ভারসাম্য ঠিক না হলে শরীরে প্রদাহ সৃষ্টি হয়।

অ্যালার্জির সমস্যা : যাদের অ্যালার্জির সমস্যা আছে, নতুন করে অতিরিক্ত বাদাম খেলে তা থেকে অ্যালার্জি হতে পারে। বাদাম থেকে অ্যালার্জি সৃষ্টির কিছু লক্ষণ হলো- ত্বকের চুলকানি, শ্বাসকষ্ট এবং ডায়রিয়া।

সব শেষে কথা হলো- কোনো কিছুই অতিরিক্ত ভালো না। এ জন্য বাদাম অবশ্যই খান, তবে তা যেন শরীরের চাহিদার চেয়ে বেশি না হয়।

News Desk

Recent Posts

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

11 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

18 hours ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

19 hours ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

19 hours ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

2 days ago