ভুল করে যদি আপনার চোখে পারফিউম যায়! তাহলে যা যা করবেন, জেনেনিন

পারফিউম কম বেশি আমরা সবাই পছন্দ করি। কে কোন ফ্লেভারের পারফিউম ব্যবহার করে তার ওপর একজনের ব্যক্তিত্ব নির্ভর করে। কিন্তু অনেক সময় এই পারফিউম নিয়ে তৈরি হতে পারে নানা সমস্যা। ভুল করে যদি চোখে পারফিউম স্প্রে হয়ে যায় তাহলে চোখ জ্বালা থেকে শুরু করে চোখে ব্যথা এবং আরো জটিল সমস্যার সৃষ্টি হতে পারে। তবে কয়েকটি বিষয় মাথায় রাখলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

অনিচ্ছাকৃত ভুলের জন্য অনেক সময় আমাদের জটিল সমস্যার সম্মুখ্খীন হতে হয়। এমনই একটি দুর্ঘটনা হলো ভুলক্রমে চোখে পারফিউম চলে যাওয়া। যাদের এই অভিজ্ঞতা আছে তারা বুঝবেন কতটা অস্বস্তি হয় চোখে পারফিউম গেলে। এরপর যদি চোখে আরো বেশি হাত দেওয়া হয় তাহলে চোখের অস্বস্তিভাব আরো বাড়তে থাকে।

চোখে পারফিউম গেলে কী কী সমস্যা হতে পারে এবং এর প্রতিকার কি সে সম্পর্কে জানিয়েছেন ভারতের ফরিদাবাদের ফরটিস এসকর্টস হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ড.কুমার। তিনি বলেন, পারফিউমে অ্যালকোহল থাকে যা আমাদের চোখের কর্ণিয়া ও কনজাংটিভার জন্য অনেক ক্ষতিকর। একবার এই অ্যালকোহল চোখে গেলে তা কর্ণিয়া ও কনজাংটিভার টিস্যুর ক্ষয় হয়। এতে করে চোখে ইনফেকশনের সমস্যা বেড়ে যায় কয়েকগুণ। দ্রুত ব্যবস্থা না নিলে পারফিউমে থাকা অ্যালকোহলের কারণে চোখও হারাতে হতে পারে একজন মানুষকে।

ইনভারিওমেন্টাল ওয়ার্কিং গ্রুপের(ইডাব্লিউজি) গবেষণা অনুসারে, পারফিউমে থাকা শতকরা ৩৪ ভাগ উপাদান বিষক্রিয়ার কারণ হয়ে দাঁড়ায়। এজন্য বিষাক্ত দ্রব্য থেকে চোখকে সুস্থ রাখার জন্য তাৎক্ষণিক চোখের যত্ন নেওয়া জরুরি।

চোখকে রক্ষা করতে আপনি যা করতে পারেন?

ড. কুমার বলেন, এমন ভুলক্রমে চোখে অ্যালকোহল চলে গেলে দ্রুত চোখ ধুয়ে ফেলতে হবে। এরপরেও যদি চোখ জ্বলতে থাকে চোখে হাত দেওয়া বন্ধ করতে হবে। যত দ্রত সম্ভব একজন চক্ষু বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে সাক্ষাত করে অ্যান্টিবায়োটিক ড্রপ দিতে হবে। সেই সাথে অন্যান্য ড্রপ,থেরাপিসহ চোখের চিকিৎসা নিতে হবে।

পারফিউম চোখে ভুলক্রমে যাওয়ার পর তৎক্ষনাৎ আপনি কি করতে পারে চলুন জেনে নেওয়া যাক।

১.প্রথমেই বাথরুমে যেয়ে চোখ ভালোভাবে ঠাণ্ডা জল দিয়ে ধুতে হবে। যে চোখে অ্যালকোহল গেছে সেই দিকে মাথা কাত ধরে ভালোভাবে চোখ ধুতে হবে। এর ৩০ সেকেন্ড পর আবার মাথা কাঁত করুন। অর্থাৎ ভালোভাবে চোখ ধুতে হবে যেনো পারফিউম পুরোপুরি বের হয়ে যায়।

২. চেষ্টা করুন ৩০ থেকে ৪৫ মিনিট চোখকে বিশ্রাম দিতে। বই পড়া, যেকোন স্ক্রিন দেখা, শারীরিক পরিশ্রম করা বাদ দেন ওই সময়ে।

৩. যেকোন উপায়ে চোখে হাত দেওয়া এড়িয়ে চলুন। কারণ এতে করে পারফিউম পুরো চোখে ছড়িয়ে যেতে পারে।

তবে শেষ কথা হলো পারফিউম স্প্রে করার সময় একটু বাড়তি সতর্কতা অবলম্বন করুন।

News Desk

Recent Posts

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

17 hours ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

1 day ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

2 days ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

3 days ago