সাবধান! যে ৫টি ভুলে আপনার রক্তনালিতে জমাট বাঁধে কোলেস্টেরল, জেনেনিন আর সতর্ক থাকুন

কোলেস্টেরল বেড়ে যাওয়ার সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। আর এ সমস্যার মূল কারণ হলো জীবনধারণে অনিয়ম ও খাদ্যাভ্যাসের ভুল।

কোলেস্টেরল আসলে এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায়। এটি সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। স্তন্যপায়ী প্রাণীদের সেল মেমব্রেনের এটি একটি অত্যাবশ্যক উপাদান।

এলডিএল, এইচডিএল, ট্রাইগ্লিসারাইডসহ বিভিন্ন ধরনের কোলেস্টেরল থাকে শরীরে। তার মোট পরিমাণই টোটাল কোলেস্টেরল। এই টোটাল কোলেস্টেরলের মান থেকে শরীরে কোলেস্টেরলের আসল অবস্থা অনুমান করা যায় না। এইচডিএলের পরিমাণ বেশি থাকলে তা শরীরের জন্যে উপকারী। অন্যদিকে এলডিএলের পরিমাণ বেশি হলে তা শরীরের জন্য ক্ষতিকর।

এ বিষয়ে ভারতের রুবি হাসপাতালের মেডিসিন বিশেষজ্ঞ ডা. আশিস মিত্র জানান, এলডিএল কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে নানা সমস্যা দেখা দেয়। এক্ষেত্রে রক্তনালির ভেতরে জমে এই কোলেস্টেরল হৃদরোগ, স্ট্রোক, হার্ট অ্যাটাক ইত্যাদি ঘাতক রোগের কারণ হতে পারে।

কোলেস্টেরল বেড়ে যাওয়ার পেছনে কয়েকটি বিষয় দায়ী। যা অনেকেই করে থাকেন। চলুন তবে জেনে নেওয়া যাক কোন ৫ ভুলে কোলেস্টেরল বাড়ে-

>> বিশেষজ্ঞদের মতে, বর্তমানে সবাই কমবেশি ব্যস্ত সময় পার করার কারণে শরীরচর্চার সময় পান না। অনেকটা অলসভাবেই জীবন কাটছে সবার। আর শরীরচর্চার অভাবে বাড়ছে কোলেস্টেরল।

গবেষণায় দেখা গেছে, ব্যায়াম করতে পারলে ভালো কোলেস্টেরল (এইচডিএল) বাড়ে। আর অলস জীবন কাটালে বাড়ে খারাপ কোলেস্টেরলের (এলডিএল) পরিমাণ। তাই সুস্থ থাকতে চাইলে অন্তত দিনে ৪৫ মিনিট থেকে ১ ঘণ্টা ঘাম ঝরানো জরুরি।

>> ব্যস্ততার খাতিরে এখন বেরিভাগ মানুষই বাইরের খাবার খান। কেউ বিভিন্ন রেস্টুরেন্টে ভিড় জমান আবার কেউ কেউ ঘরে বসেই খাবারের অর্ডার দেন।

আর বাইরের খাবার মুখোরোচক ও সুস্বাদু হলেও তা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এসব খাবার খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বাড়ায়। তাই বাইরের খাবার থেকে যতটা সম্ভব দূরে থাকা উচিত সবারিই।

>> তেল বেশি খাওয়া মোটেও স্বাস্থ্যের জন্য ভালো নয়। ওজন বাড়ানো থেকে শুরু করে অতিরিক্ত তেল নানা রোগের ঝুঁকি বাড়ায়। বিশেষ করে অস্বাস্থ্যকর তেল রান্নাঘর থেকে বের করে তার বদলে অলিভ অয়েল কিংবা এক্সট্রা ভার্জিন নারকেল তেল ব্যবহার করুন।

>> শাক-সবজি ও ফল দেখলে অনেকেই নাক সিটকান। অথচ সুস্থ থাকতে হলে এসব খাবারের বিকল্প নেই। দীর্ঘদিন স্বাস্থ্যকর খাবার না খেলে শরীরে এলডিএল কোলেস্টেরল বেড়ে যায়। অন্যদিকে শাকসবচি ও ফলমূল খেলে বেড়ে যায় ভালো কোলেস্টেরলের পরিমাণ।

>> ধূমপান সব রোগের জন্যই দায়ী। গবেষণায় দেখা গেছে, ধূমপান ছেড়ে দিলেই অনেক সমস্যার সমাধান হতে পারে। এমনকি এলডিএল কোলেস্টেরলের মাত্রাও কমতে শুরু করে। তাই সুস্থ থাকতে ধূমপান ছাড়ুন আজই।

News Desk

Recent Posts

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

6 mins ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

22 hours ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

2 days ago