ত্বকের যত্নে পুদিনা পাতার ব্যবহার ও কার্যকারিতা সম্পর্কে জেনেনিন

রান্না করা খাবার কিংবা সালাদের স্বাদ বাড়াতে পুদিনা পাতার ব্যবহার বেশ পুরোনো। পাকোড়া, সিঙ্গারা, পুরিসহ বিভিন্ন মুখরোচক খাবারের সঙ্গে পুদিনা পাতার চাটনি খাওয়া হয়। এদিকে ত্বক ভালো রাখতেও যে পুদিনা পাতা কার্যকরী, সেকথা কি জানতেন? এই যে আপনি ভেষজ ফেসওয়াশ, শ্যাম্পু বা কন্ডিশনার ব্যবহার করছেন, তাতেও কিন্তু থাকে পুদিনার নির্যাস।

ত্বকের নানা সমস্যা নিয়ে ভুগছেন না, এমন মানুষ কমই পাওয়া যাবে। ব্রণ, ব্ল্যাকহেডস, ত্বকের শুষ্কতার সমস্যা প্রায় সবারই থাকে। এসব ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে হাতের কাছে থাকা পুদিনা পাতা। উপকারী এই ভেষজের সাহায্য নিয়ে আপনি খুব সহজে ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করতে পারবেন। জেনে নিন ত্বকের যত্নে পুদিনা পাতার ব্যবহার ও কার্যকারিতা সম্পর্কে-

ব্রন কমাতে সাহায্য করে
ব্রণের সমস্যায় ভুগে থাকলে ব্যবহার করুন পুদিনা পাতা। এটি স্যালিসিলিক অ্যাসিড এবং ভিটামিন এ সমৃদ্ধ। এসব উপাদান ত্বকে সিবাম অয়েল নিঃসরণ নিয়ন্ত্রণ করে। ত্বকের ধরন তৈলাক্ত হলে ব্রণ বেশি হওয়ার ভয় থাকে। পুদিনা পাতা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য সমৃদ্ধ। ফলে এটি প্রদাহ রোধ করার পাশাপাশি ব্রণ দূর করে। সেজন্য আপনাকে প্রথমে পুদিনা পাতার পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর সেই পেস্ট ব্রণের উপরে লাগিয়ে অপেক্ষা করতে হবে শুকিয়ে যাওয়া পর্যন্ত। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। এতে ব্রণের দাগ দূর হবে, পরিষ্কার থাকবে লোমকূপও।

ক্ষত নিরাময় করে
ত্বকের যেকোনো ধরনের ক্ষত নিরাময়ে সাহায্য করে পুদিনা পাতা। এর অ্যান্টি ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ত্বকের ক্ষত, কাটা-ছেঁড়া, মশার কামড়, চুলকানি ইত্যাদি দূর করতে কাজ করে। সেজন্য আপনাকে প্রথমে পুদিনা পাতার রস বের করে নিতে হবে। এরপর সেই রসটুকু আক্রান্ত স্থানে লাগিয়ে নিতে হবে। এতে ক্ষত সেরে ওঠার পাশাপাশি ত্বকের জ্বালাপোড়াও দূর হবে।

ত্বককে আর্দ্র ও কোমল রাখে
ত্বককে ভেতর থেকে আর্দ্র ও কোমল রাখতে পুদিনা পাতা কার্যকরী। এটি মাইল্ড অ্যাস্ট্রিঞ্জেন্ট হিসেবে কাজ করে। ফলে ত্বক প্রাকৃতিকভাবেই কোমল হয়ে ওঠে। পুদিনা পাতার ব্যবহারে ত্বকের ছিদ্র থেকে ময়লা বের হয়ে যায়। এতে ত্বক আরও সতেজ ও সুন্দর হয়ে ওঠে। এটি ত্বকের রক্ত সঞ্চালন উন্নত করতেও কার্যকরী। পুদিনা পাতা পেস্ট করে নিয়ে মুখে লাগিয়ে রাখুন মিনিট বিশেক। এরপর ঠান্ডা জল দিয়ে ধুয়ে নেবেন। সুফল নিজেই টের পাবেন।

ডার্ক সার্কেল দূর করে
চোখের নিচের কালো দাগ হতে পারে আপনার অনেক রাতজাগার সাক্ষী। হতে পারে তা দুশ্চিন্তা বা কোনো অসুস্থতার কারণেও। কিন্তু এই দাগ আপনার মুখের সৌন্দর্য কমিয়ে দেয় অনেকটাই। পুদিনা পাতার ব্যবহার করে দূর করতে পারেন চোখের নিচের কালো দাগ বা ডার্ক সার্কেল। চোখের নিচের কালো দাগের জায়গায় পুদিনা পাতার পেস্ট লাগিয়ে রাখুন সারারাত। এরপর সকালে উঠে পরিষ্কার ও ঠান্ডা জলে ধুয়ে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ডার্ক সার্কেল দূর হবে দ্রুতই।

ত্বকের উজ্জ্বলতা বাড়ায়
ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কাজ করে পুদিনা পাতা। এর অ্যান্টি সেপটিক বৈশিষ্ট্য ত্বকে দাগ ও ব়্যাশ হতে বাধা দেয়। সেইসঙ্গে সূর্যের আলোর কারণে সৃষ্ট ত্বকের ক্ষতিও কমিয়ে দেয়। সেজন্য আপনাকে ত্বকে ব্যবহার করতে হবে পুদিনা পাতার রস। মাসে একবার এভাবে ব্যবহার করলেই ভালো ফল পাবেন।

News Desk

Recent Posts

রেগে গিয়ে চিৎকার করা যে কারণে হতে পারে বিপজ্জনক

অনেকেই অতিরিক্ত রাগের সমস্যায় ভোগেন। তবে রাগ শরীরের জন্য মোটেও ভালো না। রাগ কখনো কখনো মানসিক রোগের কারণও হতে পারে।…

4 hours ago

ডিম ভাজা নাকি সেদ্ধ কোনটি বেশি উপকারী?

ডিম সেদ্ধ খেতে অনেকেই কমবেশি ভালবাসেন। তবে কারও কারও কাছে বেশি জনপ্রিয় ভাজা ডিম। ভেজে বা অমলেট বানিয়ে ডিম খেতেই…

1 day ago

যে লক্ষণ দেখলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করবেন

বর্তমানে ডায়াবেটিস প্রতিটি ঘরে ঘরেই দেখা দিচ্ছে। ছোট থেকে বুড়ো সবার শরীরেই বাসা বাঁধছে দীর্ঘমেয়াদী এই ব্যাধি। একবার ডায়াবেটিস ধরা…

1 day ago

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

2 days ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

2 days ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

2 days ago