আমের খোসা ফেলে না দিয়ে ব্যবহার করুন রূপচর্চায়, পাবেন অসাধারণ কিছু উপকার

কেবলই আমই নয়, আমের খোসাও অত্যন্ত উপকারী। কারণ আমের খোসা অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, এটি ফ্রি র‌্যাডিক্যালের কারণে সৃষ্ট ক্ষতির আশঙ্কা দূর করে। ফলে মুখে সহজে বয়সের ছাপ পড়ে না। আমের খোসা দিয়ে রূপচর্চার কথা অনেকেরই অজানা। এটি ফেসপ্যাক বা স্ক্রাব হিসেবে মুখে ব্যবহার করলে ত্বক প্রাকৃতিকভাবেই উজ্জ্বল হবে।

গরমে ত্বকের যত্নের জন্য আমের খোসা হতে পারে একটি সহজ ও কার্যকরী উপায়। এই সময়ে আম বেশ সহজলভ্য। আম খাওয়া হলে এর খোসা আমরা ফেলে দেই। কিন্তু ফেলে না দিয়ে এটি ব্যবহার করা যাবে রূপচর্চায়। বিশেষ করে গরমে যাদের ত্বক তৈলাক্ত ও আঠালো হয়ে থাকে, তাদের জন্য এটি বেশ উপকারী।

​ওপেন পোরস বন্ধ করে

যাদের মুখে বড় বড় ছিদ্র আছে তারা আমের খোসার সাহায্য নিতে পারেন। আমের খোসা ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। ঠান্ডা হলে সেই খোসা বের করে মুখে ম্যাসাজ করুন। এটি ত্বককে শিথিল করে এবং ছিদ্র সঙ্কুচিত করতে সাহায্য করে। এছাড়াও এভাবে ব্যবহার করলে মুক্তি মিলবে ব্রণের সমস্যা থেকেও। প্রতিদিন ফেসিয়াল ম্যাসাজের জন্য আমের খোসা ব্যবহার করতে পারেন।

​ট্যানিং দূর করে

গরমে অতিরিক্ত রোদের কারণে ত্বকে পোড়াভাব হতে পারে। এই সময়ে অনেকেরই এমন সমস্যা দেখা যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন আমের খোসা। প্রথমে আমের খোসা পিষে তাতে এক চামচ দই মিশিয়ে নিন। ফেসপ্যাকটি মুখে লাগিয়ে অপেক্ষা করুন মিনিট পনেরো। এভাবে টানা দশদিন ব্যবহার করলে ট্যানিং দূর হবে।

দাগ দূর করে

মুখের দাগ-ছোপ দূর করে উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে আমের খোসা। আমের খোসা ও মধু দিন। এবার এটি মুখে আলতো করে ঘষুন। মিনিট পাঁচেক এভাবে রেখে দিন। এরপর জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। স্নান করার আগে এই রুটিন মেনে চলুন। এভাবে এক সপ্তাহ ব্যবহারের পর চেহারায় পার্থক্য দেখতে পাবেন। ত্বক অনেকটাই উজ্জ্বল হয়ে উঠবে।

আমের খোসাে স্ক্রাব তৈরি করবেন যেভাবে

আমের খোসা ভালোভাবে ব্লেন্ড করে কফি পাউডার মিশিয়ে নিন। এরপর মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ত্বক শুষ্ক হলে এর সঙ্গে কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে নিতে পারেন। যেদিন স্ক্রাব করবেন সেদিন ত্বকে সাবান বা অন্য ক্লিনজার লাগাবেন না।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

21 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

21 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

22 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

1 day ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

2 days ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

2 days ago