দ্রুত সঠিক সিদ্ধান্ত নিতে চাইলে আপনার যা যা করণীয়, দেখেনিন একঝলকে

এমন অনেক পরিস্থিতি আসে যেখানে দ্রুত সিদ্ধান্ত নিতে হয়। অনেকেই এ ব্যাপারে দক্ষ আবার অনেকে ঠিক এ সময়ে ভুল সিদ্ধান্ত নিয়ে থাকেন। এতে করে পরবর্তীতে দেখা যায় অনেক বড় ক্ষতি হয়ে যায়। তবে কিছু বিষয় আছে যা আপনাকে দ্রুত সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেওয়া:

পরিস্থিতি কেমন তা বুঝে সেই অনুযায়ী সিদ্ধান্ত নিতে হবে। সিদ্ধান্তের গুরুত্ব খুঁজে বের করতে হবে। কম গুরুত্বপূর্ণ হলে কম সময় ব্যয় করতে হবে আর জটিল বিষয়ে ভেবে সিদ্ধান্ত নিতে হবে।

লক্ষ্য ঠিক রাখা:

সিদ্ধান্ত নেওয়ার সময় অবশ্যই লক্ষ্য মাথায় রাখতে হবে। আপনার লক্ষ্য যেদিকে সেই অনুযায়ী চিন্তা ভাবনা করে সিদ্ধান্ত নিতে হবে। লক্ষ্য ঠিক রেখে সম্ভাবনা মাথায় রেখে সেই অনুযায়ী আগাতে হবে।

প্রাসঙ্গিক তথ্য সংগ্রহ করা:

কোন সিদ্ধান্ত নেওয়ার আগে নিজের পছন্দকে প্রাধান্য দেবেন। নিজেকে সব সময় আপডেট রাখুন। নিজের পরিস্থিতি সম্পর্কে ভালোভাবে জানা থাকলে সিদ্ধান্ত নেওয়া সহজ হবে।

বাস্তবতার ভিত্তিতে চিন্তা করুন:

সিদ্ধান্ত নেওয়ার সময় নিজের আবেগকে দূরে রেখে বাস্তবতার ভিত্তিতে চিন্তা করুন। অনেকে সময় আমরা আবেগ দিয়ে চিন্তা করলে কোন কিছু নিয়ে অনুতাপ করি। এজন্য বাস্তবতার ভিত্তিতে চিন্তা করুন। প্রয়োজনে বিশ্বাসী মানুষদের সাথে আলোচনা করে সিদ্ধান্ত নিন।

দায়িত্ব ভাগ করে দেওয়া:

আপনি যদি মনে করেন যে হাতের কাজটি এক জনের জন্য খুব বেশি তাহলে  দায়িত্ব ভাগ করে নিন। যে মানুষ যে বিষয়ে ভালো তার ওপর সে দায়িত্ব দিন।

নিজের ওপর বিশ্বাস করা:

সিদ্ধান্ত নেওয়ার জন্য আপনার যুক্তি এবং তথ্যের প্রয়োজন কিন্তু আপনাকে যেটার ওপর নির্ভর করতে হবে তা হল আপনার অন্তর্দৃষ্টি। এমনকি যদি দেখেন  সবকিছু ঠিকঠাক চলছে তবুও আপনার নিজের কাছে প্রশ্ন রাখুন সেটি ভালো নাকি মন্দ

News Desk

Recent Posts

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

16 hours ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

20 hours ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

20 hours ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

22 hours ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

22 hours ago

ত্বকে হিট র‌্যাশ উঠলে সারাতে কী করবেন?

তাপপ্রবাহে সবার মধ্যেই অস্বস্তি বেড়েছে। গরমে শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকেও দেখা দেয় ঘামাচি, ফুসকুড়ি, ট্যানসহ নানা সমস্যা। তার মধ্যে…

22 hours ago