শুধু দাঁতের যত্ন নয়, টুথপেস্ট লাগতে পারে এই ঘরোয়া কাজেও

প্রাত্যহিক জীবনে টুথপেস্ট খুব সাধারণ একটি সামগ্রী। সকালে মুখ পরিষ্কার করতে অপরিহার্য টুথপেস্ট। কিন্তু জানেন কি, শুধু দাঁত পরিষ্কার করতেই যে টুথপেস্ট ব্যবহার করা হয়, তা নয়। ঘরের একাধিক কাজে ব্যবহার হতে পারে টুথপেস্ট।

১) জুতোর দাগ দূর করতে

রোজ ব্যবহার করলে চামড়ার জুতোয় দাগ পড়ে। অনেকসময় অনেক চেষ্টাতেও সেই দাগ মেটে না। এক্ষেত্রে নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে দাগের উপর ঘষুন। দাগ উঠে যাবে।

২) বোতল পরিষ্কার করতে

বোতল থেকে টক টক গন্ধ ছাড়ছে? এমন ক্ষেত্রে টুথপেস্ট খুব কার্যকরী একটি উপাদান। বোতলের মধ্যে একটু টুথপেস্ট নিয়ে ব্রাশ দিয়ে পরিষ্কার করুন। গন্ধ চলে যাবে।

৩) পিয়ানোর চাবি পরিষ্কার

পিয়ানো, সিন্থেসাইজার বা হারমোনিয়ামের চাবি খুব সেনসেটিভ। এগুলি পরিষ্কার করার সময় সতর্কতা অবলম্বন করুন। ব্রাশের উপর টুথপেস্ট দিয়ে আলতো করে চাবিগুলির উপর দিন। এরপর নরম কাপড় দিয়ে মুছে নিন।

৪) দেওয়ালের আঁকিবুকি পরিষ্কার

বাচ্চামাত্রই পেনসিল বা চক দিয়ে দেওয়ালে আঁকিবুকি কাটে। এই দাগ সহজে ওঠে না। কিন্তু টুথপেস্ট এই দাগ সহজেই তুলে দিতে পারে। দাগের উপর টুথপেস্ট লাগিয়ে জায়গাটি ব্রাশ দিয়ে ঘষে দিন। দাগ চলে যাবে।

৫) স্নিকার সাদা করতে

স্নিকার সাদা করার কাজে টুথপেস্টের জুড়ি নেই। স্নিকার্স যদি অপরিষ্কার হয়ে যায় তবে টুথপেস্ট দিয়ে পরিষ্কার করুন। ঝকঝকে ভাব ফিরে আসবে।

৬) কাপে চায়ের দাগ

রোজকার চা বা কফির কাপে দাগ পড়া অত্যন্ত স্বাভাবিক ব্যাপার। বিশেষ করে লিকার চা বা ব্ল্যাক কফির ক্ষেত্রে এই দাগ বেশি পড়ে। এক্ষেত্রে টুথপেস্ট দিয়ে কাপ পরিষ্কার করুন।

৭) হীরের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে

অনেকদিন হয়ে গেলে হীরের উজ্জ্বলতা কমে যায়। এমন হলে টুথপেস্ট দিয়ে হীরেটি পরিষ্কার করুন। ঔজ্জ্বলতা ফিরে আসবে।

৮) ইস্ত্রি ও আয়না পরিষ্কার করতে

ইস্ত্রি পরিষ্কার করতেও টুথপেস্ট একমেবাদ্বিতীয়ম। নরম কাপড়ে টুথপেস্ট লাগিয়ে মুছে নিন। ইস্ত্রি পরিষ্কার হয়ে যাবে। একই কথা খাটে আয়নার ক্ষেত্রেও। টুথপেস্টের সাহায্যে আয়নাও ভাল পরিষ্কার হয়।

৯) বাথরুম ও রান্নাঘর পরিষ্কার

রান্নাঘর ও বাথরুমের বেসিন ও টাইলস পরিষ্কার করার ক্ষেত্রেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। ঘরের আসবাবে যদি জলের দাগ থেকে যায়, তাহলে তাও টুথপেস্টের সাহায্য পরিষ্কার করা যায়।

News Desk

Recent Posts

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

12 hours ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

1 day ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

2 days ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago