মনোযোগী হওয়ার সহজ পাঁচটি কৌশল! সাফল্য আসবে আপনার হাতের মুঠোয়

যেকোন কাজে সফলতা অর্জনের মূলমন্ত্র হল সেই কাজে পুরো মনোযোগী হওয়া। তাই আপনি যাই করেন না কেন সেই কাজ নিখুঁতভাবে করতে চাইলে সবার আগে আপনার সবটুকু মনোযোগ সেই কাজে দিতে হবে। কিন্তু এক কাজে অনেক সময় মনোযোগ ধরে রাখাটা অনেক সময়ই সবার পক্ষে সম্ভব হয়ে পরে না। অনেকেই এটা পারে না।

কাজে মনোযোগী হওয়ার জন্য কিছু টিপস আছে যা আমি আপনাদের সাথে আজ শেয়ার করব। যাতে আপনারা যেকোন কাজে মনোযোগ দিতে পারেন এবং কাজের মাঝখানে পথ হারিয়ে না যান কিংবা অন্য কোন চিন্তা আপনার মাথায় না ঢুকে যায়। আসুন তাহলে জেনে নেয়া যাক কী কী উপায়ে আপনি মনোযোগী হতে পারবেন।

(১) পর্যাপ্ত পরিমাণে ঘুম হলে আপনি যেকোন কাজে মনোযোগ দিতে পারবেন। ঘুম ভালো হলে যেকোন কিছু সম্পর্কে তথ্য মনে রাখাটা অনেক সহজ হয়। একদিনে অন্তত ৬ ঘণ্টা ঘুম জরুরী একজন মানুষের ব্রেইন ঠিক করে কাজ করার জন্য। এতে ব্রেইন থাকে রিফ্রেশ এবং রিলেক্স আর এজন্য খুব সহজেই যেকোন কিছুতে মনোযোগ দেয়া সম্ভব হয় যেটা আপনার জন্য অনেক বেশি জরুরী।

এদিকে পর্যাপ্ত পরিমানে ঘুম না হলে দেখা যায় সারাদিন অনেক বেশি ক্লান্ত লাগে আর যেটার প্রভাব অনেক বাজেভাবে পড়বে আপনার মনে। এবং আপনি আপনার কাজের কোন প্রেরণা পাবেন না।

(২) এ কথা কিন্তু সত্যি যে, শারীরিক কার্যকলাপের উপর আপনার ফোকাস করার ক্ষমতা অনেকটুকু নির্ভর করে। প্রতিদিন যদি আপনি এক্সারসাইজ করেন তবে তা আপনার ব্রেইনের জন্য ভালো। কারণ এটি আপনার ব্রেইনের রক্তচলাচলে সাহায্য করে। আর এর ফলাফলস্বরূপ আপনার ফোকাস করার ক্ষমতাটাও বাড়বে। বেশি না, প্রতিদিন ১৫-২০ মিনিট এক্সারসাইজ করুন তবেই আপনি ভালো ফলাফল পাবেন।

(৩) যেকোন কিছুতে বিরতি অনেক প্রয়োজন। কারণ অনেক সময়ই দেখা যায় একটা কাজ করতে যদি বেশি সময় লাগে তাতে আমাদের একঘেয়েমি চলে আসে। তাই বিরতির প্রয়োজন হয়। আপনার কাজটা যদি অনেক বেশি সময়ের হয় তবে মাঝে বিরতি নিন। বিরতির সময়টাতে হাটাহাটি করে আসুন, ডিপ-ব্রেথিং করুন অথবা যেকোন কিছু যা আপনার মনকে শান্তি দিবে।

আর বিরতি নিয়ে কাজ করলে দেখবেন আপনি কাজটা করার আগ্রহ ও পাচ্ছেন এবং কাজটা সুন্দর করে শেষ ও করতে পারছেন।

(৪) খাবারের উপর অনেক কিছু নির্ভর করে। কিছু খাবার আছে যা খেলে আপনার এনার্জি লেভেল বাড়াবে এবং যেকোন কিছুতে ফোকাস করতে সাহায্য করবে। তবে বেশি চিনিযুক্ত খাবার খাওয়া ঠিক না। এটা অনেক সময়ই আপনার যেকোন কিছুতে মনোযোগী হতে বাধার কারণ হয়ে দাঁড়াবে। সুতরাং যেসব খাবার আপনার ব্রেইন এবং শরীরের জন্যে ভালো সেগুলো খান। যেমন ধরুন, ব্রকলি, ডিমের কুসুম, গ্রিন-টি, কাচা-হলুদ, বাদাম, সবজি, ওটস ইত্যাদি আরো কিছু খাবার আছে এইসব খাওয়ার চেষ্টা করুন।

(৫) যেকোন কিছু শেখার আরো একটি জিনিস যা অনেক বেশি গুরুত্বপূর্ণ তা হল প্রেরণা। কোন কাজ করার পূর্বে আপনাদের অবশ্যই সঠিক ধারণা থাকা দরকার যে কি কারণে কাজটা করছেন আর কাজটা করলে আমাদের কী কী বেনিফিট আছে। যদি এ জিনিসগুলো আপনার জানা থাকে তবে দেখবেন যে সেই কাজটা করার আগ্রহ অনেকটুকু বেড়ে গিয়েছে।

সুতরাং হয়ে উঠুন মনোযোগী আর জীবন করে তুলুন সফলতায় পরিপূর্ণ ।rs

News Desk

Recent Posts

শব্দদূষণে বাড়ে হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি, বলছে গবেষণা

গাড়ির আওয়াজে অনেকেরই বুক ধড়ফড় করতে শুরু করে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, তীব্র যানজট ও সেই কারণে সৃষ্ট শব্দদূষণের সঙ্গে…

12 hours ago

হার্টের ধমনী ব্লক হয়েছে কি না জানাবে ৪ লক্ষণ

শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মধ্যে সবচেয়ে ব্যস্ত হলো হৃৎপিণ্ড। এটি মানুষের জীবদ্দশায় কখনো বিশ্রাম নেয় না। দিনে অন্তত এক লাখ বার…

16 hours ago

গরমে ‘এনার্জি বুস্টার’ হিসেবে কোন খাবার খাবেন?

গরমে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন, না হলে ত্বক হারায় উজ্জ্বলতা ও সতেজতা।…

16 hours ago

এই গরমে পটল খাওয়ার ৭ উপকারিতা

পটলের নাম শুনলে অনেকেই নাক সিঁটকায়। আবার অনেকেই আছেন, যারা ভাজা হোক বা ভর্তা, পটল খেতে ভালবাসেন। যারা নিয়মিত পটলের…

17 hours ago

জেনে নিন খাবার স্যালাইনের সঠিক ব্যবহার

ডায়রিয়া, কলেরা, বমি, আমাশয়, পাতলা পায়খানা, অতিরিক্ত ঘাম বা অন্য যে কোনো কারণঘটিত পানিশূন্যতার ক্ষেত্রে খাবার স্যালাইন বা ওরাল স্যালাইন…

21 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে কোন ফল খাবেন?

প্রচণ্ড এই গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ফলে এ সময় খাদ্যতালিকায় বেশ কিছু ফল রাখা উচিত, যাতে গরমেও শরীর ঠান্ডা…

21 hours ago