মেকআপ ব্রাশ পরিষ্কার করার সঠিক কিছু উপায়, আপনি জানেন কি? না জানলে জেনেনিন একঝলকে

প্রতিদিন বাইরে যেতে কিংবা পার্টি সাজুগুজু করতেই হয়। এজন্য মেকআপ ব্রাশি সবচেয়ে বেশি কাজে লাগে। তবে মেকআপ যেমন ত্বকের নানা সমস্যার কারণ তেমনি মেকআপ ব্রাশও। অপরিস্কার মেকআপ ব্রাশ ত্বকে ব্রণের সমস্যা বাড়িয়ে দেয়।

এ কথা হয়তো অনেকেই জানেনই না।ক্রমশ মেকআপ ব্রাশের ওপর জমতে থাকে মেকআপ সামগ্রীর স্তর। শুরুতে ব্রাশের ফাইবারগুলোর যে রং ছিল, সেটাও হারিয়ে যায় ক্রমশ। কিন্তু বিষয়টি যেহেতু আপনার ত্বকের হাইজিনের সঙ্গে সরাসরি যুক্ত, তাই মেকআপের ব্রাশ পরিষ্কার রাখাটা অবশ্য কর্তব্য।

বিশেষজ্ঞদের মতে, মেকআপ ব্রাশের তন্তুতে জমা ফাউন্ডেশন সপ্তাহে অন্তত একবার পরিষ্কার করাই উচিত। না হলে এই ব্রাশের তন্তুতে জন্মাতে পারে ব্যাকটেরিয়া। আর এই ব্যাকটেরিয়া ত্বকের জন্য খুবই ক্ষতিকারক। অপরিস্কার এই ব্রাশগুলোই ব্যবহার হচ্ছে চোখের চারপাশেও। ফলে শুধু ত্বক নয়, নোংরা ব্রাশের কারণে ক্ষতি হতে পারে চোখেরও।

তাহলে এতো সব সমস্যা থেকে রেহাই পেতে মেকআপ ব্রাশ নিয়মিত পরিষ্কার করুন। প্রতিদিন ব্যবহার করেন এমন ব্রাশ সপ্তাহান্তে পরিষ্কার করে ফেলুন। ভাবছেন ব্রাশ ঘনঘন পরিষ্কার করলে হয়তো ব্রিসল-গুলোর আয়ু কমতে পারে। কিন্তু বিষয়টা পুরোই উল্টো। বিশেষজ্ঞরা বলছেন, ব্রাশ নিয়মিত পরিষ্কার করলে তার আয়ুও বাড়ে।

চলুন জেনে নিন মেকআপ ব্রাশ পরিষ্কার করার সঠিক পদ্ধতি-

> প্রথমে আপনার মেকআপ ব্রাশ হালকা গরম জলে ভালো করে ধুয়ে নিন। বাজারে মেকআপ ব্রাশ পরিষ্কার করার সাবান কিনতে পাওয়া যায়। সেই সাবান তালুর মধ্যে অল্প করে নিন। এবার মেকআপ ব্রাশের ব্রিসল-এর ডগাগুলো ওই সাবানে আলতো করে মাখাতে থাকুন। এবার হালকা গরম জলে ব্রাশের তন্তুগুলো ভালো করে ধুয়ে নিন।

> এছাড়াও শ্যাম্পু ওয়াশও করতে পারেন। ভালো মানের শ্যাম্পু দিয়ে এগুলো ধুতে পারেন। তবে ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা যাবে না।

> আচ্ছা বাড়িতে যদি শ্যাম্পুও না থাকে,তাহলে? সেক্ষেত্রে ডিস ওয়াশার লিকুইড শোপও ব্যবহার করতে পারেন। কিন্তু তার সঙ্গে খানিকটা অলিভ অয়েল মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণে ব্রাশ ধোয়ার পর ভালো করে শুকিয়ে নেবেন।

> মনে রাখবেন মেকআপ ব্রাশের তন্তুর মধ্যে যেন কোনোভাবেই জল জমে না থাকে। তাই ভালো করে জল নিংড়ে নিন। এরপর শুকনো তোয়ালে দিয়ে ব্রাশের মাথা শুকিয়ে নিন। তবে কোনো ভাবেই তোয়ালের মধ্যে রেখে দেবেন না ব্রাশ।

> ব্রাশের তন্তুগুলো যেন এলোমেলো হয়ে না থাকে। শুকিয়ে গেলে আঙুলে করে তন্তুগুলোর আকার ঠিক করে দিন।rs

News Desk

Recent Posts

ডিম ভাজা নাকি সেদ্ধ কোনটি বেশি উপকারী?

ডিম সেদ্ধ খেতে অনেকেই কমবেশি ভালবাসেন। তবে কারও কারও কাছে বেশি জনপ্রিয় ভাজা ডিম। ভেজে বা অমলেট বানিয়ে ডিম খেতেই…

11 hours ago

যে লক্ষণ দেখলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করবেন

বর্তমানে ডায়াবেটিস প্রতিটি ঘরে ঘরেই দেখা দিচ্ছে। ছোট থেকে বুড়ো সবার শরীরেই বাসা বাঁধছে দীর্ঘমেয়াদী এই ব্যাধি। একবার ডায়াবেটিস ধরা…

12 hours ago

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

1 day ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

1 day ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

1 day ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

2 days ago