জেনেনিন ঠিক কোন কথাগুলি সন্তানদের ওপর রেগে গেলে কখনো বলবেন না!

প্রত্যেক মা-বাবাই চায় সন্তান ভালো মানুষ হিসেবে গড়ে উঠুক। এজন্য কখনও ভালোবেসে আবার কখনও বকা ও শাস্তি দিয়ে শাসন করেন অভিভাবক।

তবে না জেনে বা বুঝে অনেক সময় মা-বাবা সন্তানকে এমন কিছু কথা বলেন, যা তাদের মনের ওপর গভীর প্রভাব ফেলে। এতে তাদের মানসিক বিকাশ বাধাগ্রস্ত হয়।

নিজের মনোভাব প্রকাশ করার একটি ওয়েবসাইটে এমনই কিছু অভিজ্ঞতা ভাগ করে নিয়েছেন কয়েকজন নারী-পুরুষ। তারা নিজেদের ছোটবেলার বেশকিছু কথা আজও ভুলতে পারেন না।

যা তাদের অভিভাবকরা সব সময়ই তাদের শুনিয়েছেন। এর মাধ্যমে তারা অন্যান্য অভিভাবকদের সতর্ক করতে চান। শিশুদের কোন ধরনের কথা বলা উচিত নয়, তা জেনে নিন এখানে-

>> ‘তোমার সন্তান হলে তুমি বুঝবে’- এ কথাটি কখনও সন্তানকে বলবেন না। এত তাদের মন ছোট হয়ে যায়। যে কোনো কাজে তারা মনোযোগ হারাতে পারে।

>>সন্তানের প্রতিভা বা তার কোনো কাজ নিয়ে সামনেই অপমান করবেন না। এতে আপনার সন্তানের প্রতিভা অপমানিত হয়। সন্তান নিজের ছোট প্রচেষ্টায়ও মা-বাবার প্রশংসা পেতে চায়। তাই তার মনে আঘাত লাগে এমন কিছু বলবেন না।

​>> সন্তানের সামনে কখনও মিথ্যা বলবেন না। মনোবিজ্ঞানীদের মতে, শিশুদের কখনও এমন কোনো মিথ্যা কথা বলবেন না, যার সত্যতা ভবিষ্যতে তারা জেনে যেতে পারে। এতে শিশুর মনে খারাপ প্রভাব পড়ে। এছাড়া বারবার মিথ্যা বললে মা-বাবার প্রতি শিশুর বিশ্বাস হারায়।

​>> সন্তান কোনো কারণে মন খারাপ করলে তা দেখে উপহাস করবেন না। মনোবিজ্ঞানীদের পরামর্শ মতে, ছোটদের কষ্টকে ছোট করে দেখবেন না। আবার তাদের অনেক বেশি নিয়ন্ত্রণও করা উচিত নয়। সন্তানের ওপর তাদের ইচ্ছার বিরুদ্ধে কোনো কিছু চাপিয়ে দেওয়াও মা-বাবার উচিত নয়।

>> অনেক বাবা-মা তাদের এক সন্তানের সঙ্গে অন্য ভাই-বোনের তুলনা করেন। এটি কিন্তু খুবই খারাপ চিন্তা-ধারণা। এক সন্তান অন্যটির চেয়ে অসফল হলেও কখনও তাকে ছোট করবেন না। সন্তানদের সামনে আত্মীয়দের কাছে তাদের মধ্যে তুলনা করবেন না।

মনোবিদদের মতে, সন্তানকে কখনও বলবেন না যে আপনি তাকে ভালোবাসেন না বা তাকে জন্ম দিয়ে ভুল করেছেন। তার মনে এমন কোনো নেতিবাচক চিন্তা-ভাবনা এলে তারা পরিবারের সদস্যদের থেকে দূর হতে শুরু করে।

News Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

20 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

22 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

2 days ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

3 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

3 days ago