শরীরচর্চার আগে চা-কফি খাওয়া উচিত কি? জেনেনিন

শরীর সুস্থ রাখতে প্রতি দিন নিয়ম করে শরীরচর্চা করা যেমন জরুরি তেমনই খাদ্যতালিকায় কী রাখবেন সেটাও ভীষণ গুরুত্বপূর্ণ। কারণ খাদ্যতালিকায় পুষ্টিকর খাবার না থাকলে হাজার চেষ্টা করলেও ওজন ঝরানো সম্ভব নয়। শরীরচর্চার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই।

অনেকে ঘুম থেকে উঠে কিছু না খেয়েই শরীরচর্চার জন্য ব্যায়ামগারে চলে যান। বিশেষজ্ঞদের মতে, খালি পেটে ব্যায়াম করা একদমই উচিত নয়। ওয়ার্কআউটের সময় অতিরিক্ত পরিশ্রম হয়। তাই খালি পেটে শরীরচর্চা করলে ক্লান্তি ভাব দেখা দিতে পারে। এছাড়া হঠাৎ করে রক্তচাপ কমে যাওয়ার যেমন সম্ভাবনা থাকে, খালি পেটে থাকলে রক্তে শর্করার মাত্রাও বাড়ে।

এমনিতে সকালে ঘুম থেকে উঠে চা কিংবা কফি খেলে বেশ তরতাজা লাগে। চা, কফিতে থাকা ক্যাফিন খুব সাময়িক ভাবে শক্তির যোগান দিতে পারে। তা ছাড়া চা ও কফি দুটিই শরীরকে জলশূন্য করে। চা ও কফি পানের পরে শরীরচর্চা করলে শরীরে আরও বেশি জলশূন্যতা দেখা দিতে পারে। ফলে মাথা ঘুরতে পারে। এ ছাড়া পেশি শক্ত হয়ে যেতে পারে এবং অতিরিক্ত ক্লান্তি আসে৷

পুষ্টিবিদদের মতে, শরীরচর্চা করার আগে ভারী খাবার খাওয়ার প্রয়োজন নেই। ওয়ার্কআউটের আগে শক্তি পাওয়ার জন্য হালকা অথচ স্বাস্থ্যকর খাবার খাওয়াই ভাল। তবে শরীরচর্চা করার ঠিক আগের মুহূর্তে খেলেও অস্বস্তি হতে পারে এবং ঘুম পেতে পারে। সে ক্ষেত্রে ওয়ার্কআউটের ১৫ মিনিট আগে একটি ফল কিংবা এক মুঠো ড্রাই ফ্রুটস খাওয়া যায়৷ হালকা খাবার কিংবা স্ন্যাকসের পরে ৬০ মিনিট অপেক্ষা করে তার পরেই শরীরচর্চা করাই ভালো। ভারী খাবার ঠিক মতো হজম হওয়ার জন্য ৯০ মিনিট পরে ওয়ার্কআউট করা উচিত।

পুষ্টিবিদদের ভাষায়, শরীরচর্চার পরের খাবারও ঠিক মতো খেতে হবে। সে ক্ষেত্রে প্রোটিন এবং স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট খেলে পেশির স্বাস্থ্য ভালো থাকে এবং শক্তি আসে।

News Desk

Recent Posts

দুপুরে ঘুমালে শরীরে কী ঘটে?

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

2 days ago

মাছের তেল খেলে শরীরে কী ঘটে?

মাছের তেল শরীরের জন্য অনেক উপকারী। এ কারণে পুষ্টিবিদরা মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।…

3 days ago

গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো আম চিনবেন যেভাবে

বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। তবে সেগুলো আদৌ গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো তার কোনো নিশ্চয়তা নেই। গাছপাকা হলে…

3 days ago

বেশি তরমুজ খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বাজারে এখন তরমুজ বেশ সহজলভ্য। এই রসালো ফল খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে প্রতিদিন এই ফল খাওয়া কি স্বাস্থ্যের…

3 days ago

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

4 days ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

4 days ago