ডায়াবেটিস নিয়ন্ত্রণে আন্তে সাহায্যে করে মেথি চা!

মেথি সাধারণত আমরা মশলার উপকরণ হিসাবে জানি। কিন্তু ভেষজ চিকিৎসায় মেথি বীজ বেশ ব্যবহার হয়। কারণ এর রয়েছে নানা গুণ। মেথি ওজন কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। চায়ের সঙ্গে খেলে যেমন ওজন কমে তেমনি কোষ্ঠকাঠিন্যও দূর করে। ডায়াবেটিসের মতো রোগ নিয়ন্ত্রণে রাখতে মেথি অত্যন্ত কার্যকরী।

মেথি চা আমাদের কাছে নতুন মনে হতে পারে। আসলে মশলা চা যেরকম মেথি চাও ঠিক সে রকম। মশলা যেভাবে গুড়ো করে নিতে হয় মেথিও তেমনি গুড়ো করে নিন। ফুটন্ত জলে এই গুঁড়া মিশিয়ে দিন। এর সঙ্গে সামান্য মধুও মেশাতে পারেন। চা পাতার সঙ্গে তুলশী পাতাও দিতে পারেন। এসব উপকরণ দিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নিন। এবার ছেঁকে নিয়ে চা যেমন ভাবে খান তেমনি ভাবে মেথি চা খাবেন।

এবার জেনে নিন মেথি চায়ের উপকারিতা :

১. ডায়াবেটিস নিয়ন্ত্রণ রাখে : সুগার নিয়ন্ত্রণে রাখতে মেথি চা অত্যন্ত কার্যকরী। পুষ্টিবিদদের মতে, শরীরে ইনসুলিনের কার্য ক্ষমতা বাড়াতে সাহায্য করে মেথি চা। তাই নিয়মিত মেথি চা খেলে ডায়াবেটিসের মতো রোগ সহজেই দূরে সরিয়ে রাখা সম্ভব।

২. কোষ্ঠকাঠিন্য দূর করে : অ্যাসিডিটি বা হজমের যাবতীয় সমস্যা সহজেই নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে মেথি চা। এ ছাড়াও মেথিতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা পেট পরিষ্কার রাখার পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে।

৩. কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে : প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকবে। এর ফলে শরীরের হৃদযন্ত্র ভাল থাকবে। হার্ট অ্যাটাকের ঝুঁকিও কমবে।

৪. ওজন কমায় দ্রুত : শরীরের অতিরিক্ত ওজন দ্রুত কমাতে মেথি চায়ের জুড়ি মেলা ভার। সকালে খালি পেটে এক কাপ মেথি চা নিয়মিত খেতে পারলে বাড়বে হজম ক্ষমতা একই সঙ্গে ঝরবে শরীরের মেদও।

৫. কিডনিতে পাথর হওয়া দূর করে : প্রতিদিন সকালে খালি পেটে মেথি চা খেতে পারলে কিডনি পরিষ্কার থাকবে। এর ফলে কিডনিতে পাথর হওয়ার আশঙ্কা কমে যাবে।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

7 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

7 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

7 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

10 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

1 day ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago