ক্যান্সারের যেসব লক্ষণে নারীদের সচেতন হওয়া উচিত, জেনেনিন

ঋতুস্রাব থেকে শুরু করে মেনোপজ পর্যযন্ত একজন নারীর শরীরে অসংখ্য পরিবর্তন আসে। এগুলে এমন কিছু নয় যে নারীদের, মহিলাদের উদ্বিগ্ন করে বা তাদের দৈনন্দিন কাজকর্ম থেকে বিরত রাখে। শরীরের ঘন ঘন পরিবর্তনের সাথে নিজেকে খাপ খাইয়ে নেওয়ার সময়, নারীরা প্রায়ই অনেক লক্ষণ এড়িয়ে যায় যা ক্যান্সারের মতো গুরুতর জটিলতা সৃষ্টি করে।

২০২০ সালের রিপোর্ট অনুসারে, ৮৮ লাখ নারী ক্যান্সারে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

যদিও ক্যান্সারে আক্রান্ত নারীদের সংখ্যা বেশি তবে প্রাথমিক লক্ষণ জানা থাকলে এই রোগ এড়ানো সম্ভব। তখন যত তাড়াতাড়ি চিকিৎসা করে রোগীকে সুস্থ করা সম্ভব।
মহিলাদের স্তন, কোলোরেক্টাল, ফুসফুস, সার্ভিকাল, এন্ডোমেট্রিয়াল এবং ত্বকে কিছু সাধারণ ক্যান্সার হয়। শরীরের অন্যান্য অংশেও ক্যান্সার হওয়ার প্রমাণ রয়েছে। জেনে নিন ক্যান্সারের কয়েকটি লক্ষণ:

ত্বকের সমস্যা:

ছোট ব্রণ হোক বা বেগুনি ক্ষত হোক বা ত্বকের একটি খসখসেভাব যদি কয়েকদিনের মধ্যে না যায় তবে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রায়ই আমরা এ বিষয়গুলো অবহেলা করে থাকি। এতে করে নিজের অজান্তে শরীরে বাসা বাঁধে ক্যান্সার।

ব্যাক পেইন:

ঋতুস্রাব থেকে শুরু করে মেনোপজ পর্যন্ত নারীরা প্রতি মাসে পিঠে ব্যথা অনুভব করেন। মাসিকের সময় ক্র্যাম্পের কারণে ব্যথা বোঝা গেলেও পেলভিস এবং পিঠের কাছে দীর্ঘস্থায়ী ব্যথা উপেক্ষা করা উচিত নয় কারণ এগুলো ক্যান্সারের লক্ষণ। পেটের উপরের অংশে ব্যথা অগ্ন্যাশয়ের ক্যান্সারের লক্ষণ।

মলত্যাগে সমস্যা:

এটি আরেকটি লক্ষণ যা প্রায় কোষ্ঠকাঠিন্য ভেবে মানুষ বিভ্রান্ত হয়। অনিয়মিত মলত্যাগ কোলোরেক্টাল ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। এই উপসর্গটিকে উপেক্ষা করার আরেকটি কারণ হল অনেক নারীরা মাসিকের আগে কোষ্ঠকাঠিন্য, ফুলে যাওয়া এবং অন্ত্রে পরিবর্তন অনুভব করেন। তাই যদি মল পদার্থের রঙের পরিবর্তন, অলসতা, ওজন হ্রাসের মতো লক্ষণগুলির সাথে এটিও দীর্ঘ সময় ধরে চলতে থাকে তবে দ্রুত চিকিৎসকের সাথে পরামর্শ করতে হবে।

প্রসাবে সমস্যা:

নারীদের মধ্যে প্রস্রাবে ইনফেকশনের প্রবণতা বেশি থাকে এবং এই কারণে তাদের মধ্যে প্রস্রাবের ধরনে ঘন ঘন পরিবর্তন দেখা যায়। মূত্রনালী পরিষ্কার এবং শুষ্ক রাখার জন্য সব সময় প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করা উচিত। তবে বারবা সংক্রমণ হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

স্তনে পরিবর্তন:

স্তন ক্যান্সার সাধারণত নারীদের হয়। বিশেষজ্ঞদের মতে, বগলে বা কলার হাড়ে পিন্ড, স্তনবৃন্ত থেকে রস নিঃসৃত হওয়া, স্তনের অভ্যন্তরীণ অংশ শক্ত হয়ে যাওয়া, কমলা রঙের ত্বক, স্তন বা স্তনবৃন্তে ব্যথা, স্তনবৃন্ত এবং স্তনের চারপাশে চুলকানিকে ক্যান্সারের প্রধান লক্ষণ হিসেবে বিবেচনা করা হয়। নিয়মিত স্ব-পরীক্ষা খুবই প্রয়োজনীয় কারণ এতে করেই উপসর্গগুলোকে তাড়াতাড়ি শনাক্ত করা সম্ভব হবে। সাহায্য করবে।

মাসিকের মধ্যে রক্তপাত বা স্রাব:

আপনি যদি মাসিক চক্রের মধ্যে শরীর থেকে রক্ত ​​​​বা দুর্গন্ধযুক্ত স্রাব দেখতে পান তবে চিকিৎসকের পরামর্শ নিন। মাসিকের আগে স্রাব যদিও সাধারণ, তবু সতর্কতার সঙ্গে মোকাবিলা করা উচিত। এক্ষেত্রে স্ত্রীরোগ বিশেষজ্ঞের পরামর্শ নিন। শরীর থেকে দুর্গন্ধযুক্ত স্রাব হতে পারে সার্ভিকাল, যোনি বা এন্ডোমেট্রিয়াল ক্যান্সারের লক্ষণ।

বিরতীহীন কাশি:

ক্রমাগত কাশি বেশ কয়েকটি রোগের সাথে যুক্ত এবং ক্যান্সারের সাথে এর সম্পর্ক খুব কমই বলে জানা যায়। তাই নিজে থেকে এটি নির্ণয় করার পরিবর্তে, একজন চিকিৎসকের কাছে যান, আপনার সমস্ত চিকিৎসা ইতিহাস দিন এবং সম্পূর্ণ শরীর পরীক্ষা করুন। দীর্ঘস্থায়ী কাশি ফুসফুসের ক্যান্সারের লক্ষণ।

গিলতে সমস্যা:

মুখ, গলা বা খাদ্যনালীতে ক্যান্সারের সবচেয়ে সাধারণ লক্ষণ হল গিলতে অসুবিধা হওয়া বা গলায় বড় পিণ্ড অনুভব করা। অনেকে প্রায়ই এটিকে অ্যাসিড রিফ্লাক্স বলে মনে করেন। যাইহোক, যদি এই অবস্থাটি অব্যাহত থাকে এবং অ্যাসিড-রিফ্লাক্স সম্পর্কিত চিকিত্সার মাধ্যমে দূরে না যায় তবে আপনার খাদ্য খাল, গলা এবং মুখ সঠিকভাবে পরীক্ষা করা উচিত।

ঘন ঘন কানে ব্যথা:

কোন সংক্রমণ ছাড়াই আপনার কানে ব্যথা হয়? হ্যাঁ. জিহবা বা টনসিল বা এমনকি মুখের মধ্যে ক্যান্সারের কারণে এটি ঘটতে পারে এমন একটি সম্ভাবনা রয়েছে। তাই একজন চিকিৎসকের কাছে যেয়ে পরীক্ষা করান।

News Desk

Recent Posts

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

4 hours ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

22 hours ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

1 day ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

1 day ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

1 day ago

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

2 days ago