আপনার ইউরিক অ্যাসিড বেড়েছে কি না বুঝেনিন এই ২টি বিশেষ লক্ষণেই

রক্তে ইউরিক বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভোগেন। অনিয়মিত জীবনযাপন ও ভুল খাদ্যাভাসই এ রোগের প্রধান কারণ। অত্যধিক প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ফলে রক্তে ইউরিক অ্যাসিডের পরিমাণ বেড়ে যায়।

বেশিরভাগ চিকিৎসকরাই বলেন, যারা নিয়মিত মাছ-মাংস খান, তাদের ক্ষেত্রেই এ সমস্যা বেশি দেখা দেয়। এ ছাড়াও অত্যধিক মদ্যপানেও বাড়তে পারে ইউরিক অ্যাসিড।

ইউরিক অ্যাসিড বাড়লেই গাঁটের ব্যথা অনিবার্য। মূলত হাড় ও কিডনির উপরেই এটি বেশি প্রভাব ফেলে।

তবে খাদ্যাভাসে বদল আনার মাধ্যমে এ সমস্যা থেকে যে কেউ সহজেই মুক্তি পেতে পারেন। অনেকেই অজান্তে আক্রান্ত হন ইউরিক অ্যাসিডে।

তারা জানেনও না যে, ইউরিক অ্যাসিডের লক্ষণ কী কিংবা কেন এ সমস্যায় ভুগছেন। চলুন তবে জেনে নেওয়া যাক, কীভাবে দুই লক্ষণেই বুঝবেন আপনার রক্তে বেড়েছে ইউরিক অ্যাসিড।

>> ইউরিক অ্যাসিড বাড়লে ঘনঘন প্রস্রাব হয়। কারণ কিডনি চায় শরীরে থাকা অতিরিক্ত ইউরিক অ্যাসিডকে বের করতে।

সেক্ষেত্রে ইউরিক অ্যাসিডের মাত্রা অত্যধিক বাড়লে প্রস্রাববের সঙ্গে রক্তও বের হতে পারে। এ ছাড়াও হতে পারে ইউটিআই বা প্রস্রাবে ইনফেকশন।

>> এ সমস্যা বাড়লে প্রস্রাবের সময় জ্বালা হতে পারে। এক্ষেত্রে প্রচণ্ড জ্বালাভাবের কারণে অনেকেই প্রস্রাব করতে চান না।

এর থেকে আবার হতে পারে কিডনিতে পাথর। তাই প্রস্রাবের যে কোনো সমস্যা হলেই দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হন।

ইউরিক অ্যাসিড হলে যা যা খাবেন না-

ইউরিক অ্যাসিড বেশি থাকলে কফি, কোমল পানীয়, মদ ও ধূমপান পরিহার করুন। এ ছাড়াও পালংশাক, পুঁইশাক, ফুলকপি, মিষ্টি কুমড়া, ঢ্যাঁড়স, টমেটো ইত্যাদি সবজি না খাওয়াই ভালো।

পাশাপাশি অতিরিক্ত প্রোটিন যেমন- খাসির মাংস ও সামুদ্রিক মাছ এড়িয়ে চলুন। বিভিন্ন রকম ডাল খাওয়াও ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ভাল নয়।

অতিরিক্ত ওজনে যারা ভোগেন তাদের ক্ষেত্রে এ সমস্যা বাড়ার ঝুঁকিও বেশি থাকে। তাই সঠিক ডায়েটের পাশাপাশি শরীরচর্চা করাও জরুরি।

তবে ইউরিক অ্যাসিডের মাত্রা অত্যধিক বাড়লে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে হবে। না হলেই কিডনির সমস্যা বেড়ে যেতে পারে।

News Desk

Recent Posts

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

2 hours ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

6 hours ago

ভিটামিন ডি’র ঘাটতি করোনা সংক্রমণে বিপদ বাড়াচ্ছে

ভিটামিন শরীরের জন্য অনেক গুরুত্বপূর্ণ। এই ভিটামিন শুধু যে হাড়ের স্বাস্থ্যই ভালো রাখে তা কিন্তু নয়। বিভিন্ন ধরনের সংক্রমণ থেকেও…

7 hours ago

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখবে যে যোগব্যায়াম

ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা বেশ মুশকিল। যদিও সঠিক জীবনযাত্রা ও শরীরচর্চার মাধ্যমে ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। এমনকি এর থেকে মুক্তিও মেলে।…

1 day ago

পর্যাপ্ত ঘুমের অভাবে হতে পারে যেসব রোগ

সুস্বাস্থ্যের জন্য ঘুম অধিক জরুরি। এ কারণেই প্রতিদিন নির্দিষ্ট কয়েক ঘণ্টা সবাইকে ঘুমাতে হয়। ঘুমানোর ফলেই শরীরে মেলে বিশ্রাম। শুধু…

1 day ago

প্রাকৃতিক উপায়ে রক্তে হিমোগ্লোবিন বাড়াবেন যেভাবে

রক্তের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করার পর অনেকেই জানতে পারেন হিমোগ্লোবিনের ঘাটতিতে ভুগছেন তিনি। এ সমস্যায় কমবেশি সবাই ভুগে থাকেন। তবে ক্রমশ…

1 day ago