আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণে যেসব খাবার খাবেন, জেনেনিন

করোনা সংক্রমণের সবচেয়ে মারাত্মক ধাপ হলো অক্সিজেন সংকট। কারণ শরীরে অক্সিজেনের ঘাটতি দেখা দিলে যদি দ্রুত ব্যবস্থা নেওয়া না হয় তবে রোগীর মৃত্যু ঘটতে পারে। করোনায় আক্রান্ত হওয়ার পর বেশিরভাগ রোগীই শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। অক্সিজেনের সংকটকে এই মুহূর্তে গুরুতর জটিলতা বলে উল্লেখ করেছেন চিকিৎসকেরা। এই সময়ে অক্সিজেনের সংকট কাটাতে প্রয়োজন খাবার গ্রহণে সচেতন থাকা। খেতে হবে এমন খাবার, যা শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করে।

নাশপাতি, আনারস ও কিশমিশের উপকারিতা

করোনাকালে প্রচুর নাশপাতি, আনারস ও কিশমিশ খান। এসব খাবার খেলে তা শরীরে অক্সিজেনের মাত্রা বাড়াতে সাহায্য করবে। এই খাবারগুলো পিএইচ মান ৮.৫। এগুলোতে আছে ভিটামিন এ, বি এবং সি। অ্যান্টি অক্সিডেন্টসমৃদ্ধ এসব খাবার রক্তচাপ নিয়ন্ত্রণেও সাহায্য করে। তবে গর্ভবতীদের ক্ষেত্রে আনারস এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

লেবু খাবেন যে কারণে

লেবু ভিটামিনের সেরা উৎস একথা প্রায় সবারই জানা। এই ফল অক্সিজেন সমৃদ্ধ খাবারের মধ্যেও অন্যতম। নিয়মিত লেবু খেলে কাশি, সর্দি, ফ্লু, হার্ট বার্ন এবং ভাইরাসজনিত রোগ দূরে থাকে। লিভার ভালো রাখার জন্য লেবুর ভূমিকা গুরুত্বপূর্ণ। করোনাকালে নিয়মিত লেবু খান। এটি আপনার শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণ করবে।

তরমুজ খান নিয়মিত

উপকারী ফল তরমুজ শরীরে অক্সিজেনের ঘাটতি পূরণে সাহায্য করে। এই ফলের পিএইচ মান ৯। এতে আছে ফাইবার ও প্রচুর জল। তরমুজ খেলে তা শরীরের দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। লাইকোপিন, বিটা ক্যারোটিন এবং ভিটামিন সি এর ভালো উৎস হলো তরমুজ। কোলন পরিষ্কার করার জন্য তরমুজ খাওয়া উচিত।

আম ও পেঁপে খেলে মিলবে উপকার

আম ও পেঁপের পিএইচ মান ৮.৫। সুস্বাদু এই দুই ফলই কিডনি পরিষ্কার করতে কাজ করে। পেঁপে অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ ও কোলন পরিষ্কার করে। এই দুই ফল অন্ত্রের ক্ষতিকারক পদার্থ ধ্বংস করতে সাহায্য করে। এই সময়ে সুস্থ থাকতে এবং অক্সিজেনের ঘাটতি পূরণে আম ও পেঁপে খান নিয়মিত।

ক্যাপসিকামও উপকারী

ক্যাপসিকামের পিএইচ মান ৮.৫। ক্যাপসিকামে আছে ভিটামিন এ। এই উপকারী ভিটামিন বিভিন্ন রকম রোগ ও স্ট্রেসের সঙ্গে লড়তে সাহায্য করে। ক্যাপসিকাম তার অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্যের জন্যও পরিচিত। এই সময়ে নিয়মিত ক্যাপসিকাম খাওয়ার অভ্যাস করুন।

News Desk

Recent Posts

খাবার কেনার আগে প্যাকেটের কোন লেখা অবশ্যই পড়বেন?

কর্মব্যস্ত জীবনে কমবেশি সবাই এখন রেডিমেড খাবারের উপর নির্ভরশীল। এ কারণে বেশিরভাগ খাবারই এখন প্যাকেটজাত করে বিক্রি করা হয়। প্রায়…

9 hours ago

বিশ্বব্যাপী যে কারণে বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব

গরমে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে শুরু করে। একই সঙ্গে বাড়ে মৃতের সংখ্যাও। আজ ১৬ মে জাতীয় ডেঙ্গু দিবস। ডেঙ্গু…

9 hours ago

ধূমপানে আসক্তি কমাতে পান করুন ৩ পানীয়

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হলেও তা মানতে নারাজ ধূমপায়ীরা। আবা ধূমপানের অভ্যাসও ছাড়া বেশ মুশকিল। ধূমপান ছাড়তে কতজনই না কত…

10 hours ago

ওজন কমে যাওয়া কঠিন যে ৫ রোগের লক্ষণ হতে পারে

অতিরিক্ত ওজনে যারা ভুগছেন সামান্য ওজন ঝরতেই তারা খুশি হয়ে যান! তবে ডায়েট বা শরীরচর্চা ছাড়াও যদি হঠাৎ করে আপনার…

12 hours ago

জ্বরসহ কী কী লক্ষণ দেখলে ডেঙ্গু টেস্ট করানো জরুরি?

দেশে আবারও বাড়ছে ডেঙ্গুর প্রাদুর্ভাব। তাই এখন কারো জ্বর হলেই ঘরের সবাই দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ছেন ডেঙ্গু ভেবে। ডেঙ্গু জ্বর একটি…

1 day ago

যে রঙের কাপড়ে মশা বেশি আকৃষ্ট হয়

মশা কমবেশি সবাইকেই কামড়ে থাকে। তবে কারও কারও একটু বেশিই কামড়ায়! এর কারণ কী জানেন? আসলে মশা কাকে বেশি আক্রমণ…

1 day ago