গরমে কি আপনার মাথায় ঘাম বসে চুল ঝরছে? তাহলে জেনেনিন এর সহজ সমাধান

অস্বস্তিকর গরমে নাজেহাল হচ্ছেন সবাই। ঘেমে নেয়ে আপনার সাধের চুলের দফা রফা! রোজ সকালে ঘুম থেকে উঠে বালিশ ভর্তি হয়ে যাচ্ছে ঝরা চুলে। অথবা চুল আঁচড়ানোর সময় চিরুনি ভর্তি হয়ে যাচ্ছে। এই অবস্থা যদি আপনার হয় তাহলে এখনই সাবধান হয়ে যায়।

বিশেষজ্ঞদের মতে, ঘাম মাথায় জমার ফলে ত্বক বা স্কাল্পের তৈলাক্ত ভাব এসে যায়। যার ফলে এই সময় চুলে জট দেখা দেয়। চুল আঁচড়াতে গেলেই চিরুনিতে চুল জড়িয়ে পড়ে। ফুরফুরে ভাবটাই মাটি হয়ে যায়। কোথাও কোনো অনুষ্ঠানে চুল খুলে রেখেছেন, অথচ ঘেমে নেয়ে আপনার স্টাইলের দফারফা হয়ে গেল।

তাহলে গরমে চুল সুন্দর রাখতে কী করবেন? চলুন এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক- 

শ্যাম্পু করুন

একদিন অন্তর অবশ্যই শ্যাম্পু করুন। শ্যাম্পু করার সময় অবশ্যই হালকা করে মাথা মাসাজ করে নিন। শ্যাম্পু করার পর ভালো কোনো কন্ডিশনার ব্যবহার করুন।

ঘরোয়া প্যাক ব্যবহার করুন

একটি পাত্রে তিন-চার চামচ পাতিলেবুর রস নিন। তাতে অল্প পরিমাণে জল মিশিয়ে নিন। চুলের গোড়ায় আলতো হাতে মাসাজ করুন। ৩০ মিনিট রেখে দিন, তার পরে ৪ চামচ নারকেল তেল বা আমন্ড তেল মাথায় মাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু করে ধুয়ে নিন। সপ্তাহে দুই দিন স্নান করার আগে এটি করার চেষ্টা করলে চুলের গোড়া মজবুত হবে।

মেহেদি বা কলপ নয়

এই সময় চুলে মেহেদি বা কলপ ব্যবহার কম করাই ভালো বলে মনে করেন বিশেষজ্ঞরা। একান্তই করতে হলে ভালো মানের কলপ বা মেহেদি ব্যবহার করুন। ব্যবহারের পর অবশ্যই চুলে ভালো করে শ্যাম্পু করুন।

পর্যাপ্ত পরিমাণে জল খান

রোজ পর্যাপ্ত পরিমাণে জল খান। সেই সঙ্গে ডায়েটে রাখুন মৌসুমি শাক-সবজি ও ফল। নিয়মিত কাঁচা আমন্ড খেতে পারেন। টাটকা ছোট মাছ খেতে পারেন। সকালে এক চামচ মধুও খাওয়া যেতে পারে।

চুলে রোদ লাগাবেন না

বাইরে বেরনোর সময় অবশ্যই ছাতা ব্যবহার করুন। টুপি পরলে পরিস্কার এবং সঠিক মাপের টুপি পরুন। চুলে জেল, ওয়াক্স, হেয়ার স্প্রে-এর ব্যবহার এড়িয়ে চলুন। ব্যবহার করলেও বাড়ি ফিরে ভালো করে শ্যাম্পু করে চুল ধুয়ে নিন।

হেয়ার স্পা

হেয়ার স্পা করা খুবই উপকারী চুলের পক্ষে। মাসে এক-দু’বার হেয়ার স্পা করতে পারলে চুল ভালো থাকবে।

স্নানের পর যত্ন

স্নান করে বেরিয়েই জোরে জোরে চুল মুছবেন না। এতে চুলের গোড়া দূর্বল হয়ে যাবে। চুলে তোয়ালে জড়িয়ে শুকিয়ে নিন। চুলে হেয়ার ড্রায়ার বা হেয়ার স্ট্রেটনার ব্যবহার না করাই ভালো। এতে চুল সাময়িকভাবে দেখতে ভালো লাগলেও আখেরে ক্ষতি হয়।bs

News Desk

Recent Posts

হার্টের ধমনী ব্লক হয়েছে কি না জানাবে ৪ লক্ষণ

শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গের মধ্যে সবচেয়ে ব্যস্ত হলো হৃৎপিণ্ড। এটি মানুষের জীবদ্দশায় কখনো বিশ্রাম নেয় না। দিনে অন্তত এক লাখ বার…

25 mins ago

গরমে ‘এনার্জি বুস্টার’ হিসেবে কোন খাবার খাবেন?

গরমে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন, না হলে ত্বক হারায় উজ্জ্বলতা ও সতেজতা।…

42 mins ago

এই গরমে পটল খাওয়ার ৭ উপকারিতা

পটলের নাম শুনলে অনেকেই নাক সিঁটকায়। আবার অনেকেই আছেন, যারা ভাজা হোক বা ভর্তা, পটল খেতে ভালবাসেন। যারা নিয়মিত পটলের…

1 hour ago

জেনে নিন খাবার স্যালাইনের সঠিক ব্যবহার

ডায়রিয়া, কলেরা, বমি, আমাশয়, পাতলা পায়খানা, অতিরিক্ত ঘাম বা অন্য যে কোনো কারণঘটিত পানিশূন্যতার ক্ষেত্রে খাবার স্যালাইন বা ওরাল স্যালাইন…

5 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে কোন ফল খাবেন?

প্রচণ্ড এই গরমে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ফলে এ সময় খাদ্যতালিকায় বেশ কিছু ফল রাখা উচিত, যাতে গরমেও শরীর ঠান্ডা…

6 hours ago

প্রচণ্ড দুর্বলতা ও মাথা ঘোরা আয়রনের ঘাটতি নয় তো?

এই গরমে সুস্থ থাকাটাই এখন চ্যালেঞ্জের। এ সময় অনেকেই শারীরিক বিভিন্ন সমস্যায় বিশেষ করে দূর্বলতা, ক্লান্তি ও মাথা ঘোরার মতো…

6 hours ago