এখন ডাবের শাঁস ব্যবহারেই পাবেন উজ্জ্বল ত্বক! তাহলে জেনেনিন এর ব্যবহার পদ্ধতি

ডাবের জল শরীর, ত্বক ও চুলের জন্য অনেক উপকারী। তবে শুধু ডাবের জলই নয় বিশেষজ্ঞদের মতে, এর শাঁস ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কার্যকরী ভূমিকা রাখে।

জানেন কি, ডাবের শাঁস ব্যবহারে আপনি এক সপ্তাহের মধ্যে ত্বকের উজ্জ্বল দ্বিগুণ বাড়াতে পারেন! এর পাশাপাশি এটি ব্যবহারে ত্বক হয় আরও কোমল।

ডাবের শাঁসে থাকে ভিটামিন এ, সি, প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রন, সোডিয়াম ও ম্যাগনেশিয়ামের মতো উপাদান। ত্বকের যত্নে কয়েক সপ্তাহ ব্যবহার করলেই স্বয়ংক্রিয়ভাবে পার্থক্য দেখতে পাবেন।

ডাবের শাঁস দিয়ে মুখে ম্যাসাজ করবেন যেভাবে

সকালে বা রাতে ঘুমানোর আগে ডাবের শাঁস দিয়ে ম্যাসাজ করুন। এজন্য শাঁস প্রথমে ব্লেন্ড করে নিন। তারপর তা মুখে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার পর ১০ মিনিট ত্বকে রেখে দিন।

তারপর হালকা গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। আপনি যদি সকালে এই কাজ করেন তবে কিছুক্ষণ ফ্রিজে রেখে তারপর মুখে লাগান। এতে মুখের ফোলাভাব দূর হবে ও ত্বক সতেজ দেখাবে।

এমনকি ডাকের শাঁস ব্যবহারে তৈলাক্ত ত্বক থেকেও মুক্তি পেতে পারেন। এর সাহায্যে ত্বকের মৃত কোষ দূর হবে। ফলে বাড়বে ত্বকের উজ্জ্বলতাও।

এর জন্য একটি পাত্রে এক চামচ শাঁস নিয়ে তাতে আধা চামচ মুলতানি মাটি ও বেসন মিশিয়ে নিন। পেস্টটি একটু পাতলা করতে গোলাপ জল মিশিয়ে নিন।

এরপর মিশ্রণটি মুখে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে হালকা ভিজিয়ে স্ক্রাব করে ধুয়ে নিন মুখ। টানা এক সপ্তাহ এই প্যাক ব্যবহারের পর পার্থক্য আপনি নিজেই টের পাবেন।

এমনকি সানট্যান দূর করতেও ডাবের শাঁস অনেক উপকারী। আপনি চাইলে ডাবের শাঁস দিয়ে আইস কিউব তৈরি করতে পারেন। সময় পেলেই এই কিউব মুখে ম্যাসাজ করুন।bs

News Desk

Recent Posts

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

1 hour ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

2 hours ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

3 hours ago

শরীরে প্রোটিনের ঘাটতি আছে কি না বুঝে নিন ৫ লক্ষণে

শরীরকে সুস্থ ও কর্মক্ষম রাখতে প্রোটিনের বিকল্প নেই। আপনি যদি নির্বিঘ্নে কাজ করতে চান, তাহলে পর্যাপ্ত প্রোটিন গ্রহণ করতে হবে।…

4 hours ago

ঘুমের মধ্যে কিংবা হাঁটতে গিয়ে পেশিতে টান ধরে যে কারণে

পেশিতে টান ধরার সমস্যায় অনেকেই ভোগেন। কখনো ঘুমের মধ্যে কিংবা কখনো হাঁটতে গিয়ে বা আড়মোড়া ভাঙতে গিয়ে হঠাৎই পেশি শক্ত…

5 hours ago

পুরুষের চেয়ে নারীরা যে কারণে বেশি ডিপ্রেশনে ভোগেন

নারীরা মানসিকভাবে পুরুষদের চেয়ে অনেক বেশি জটিলতা ভোগ করেন। শারীরিক সমস্যার মতো মানসিকভাবেও জীবনের কোনো না কোনো পর্যায়ে ভেঙে পড়েন…

16 hours ago