ত্বক ভালো রাখবে যে ৫টি বিশেষ কাজ, দেখেনিন

সারাদিনে আমাদের কাজ তো কম নয়। প্রয়োজন, অভ্যাস ও শখে মানুষ নানা ধরনের কাজ করে থাকেন। কিছু কাজ থাকে এমন, যা অজান্তেই আপনার কোনো না কোনো উপকার করছে। হয়তো আপনি সেভাবে কখনো ভেবেও দেখেননি। আমাদের ত্বকের সঙ্গে শরীরের অভ্যন্তরীণ সংযোগ অনেক বেশি। আমাদের প্রতিদিনের নানা অভ্যাস ত্বক ও শরীরকে ভালো রাখতে কাজ করে। জেনে নিন এমন ৫টি কাজ সম্পর্কে, যেগুলো আপনার অজান্তেই ত্বকের উপকার করে-

দু’টি তোয়ালে ব্যবহার
আমাদের বেশিরভাগেরই বাড়িতে নিজের জন্য দু’টি করে তোয়ালে থাকে। একটি দিয়ে মোছা হয় গা, হাত-পা এবং অন্যটি দিয়ে মুখ মোছা হয়। আমাদের মুখের ত্বক শরীরের অন্যান্য অংশের মতো নয়, তুলনামূলক নরম। তাই মুখের মোছার জন্য আলাদা নরম তোয়ালে ব্যবহার করা হয় বেশিরভাগ ক্ষেত্রে। দু’টি তোয়ালে ব্যবহারের এই অভ্যাস আপনার অজান্তেই ত্বককে ভালো রাখে।

তোয়ালে পরিষ্কার রাখা
প্রতিদিনের গোসলের পর তোয়ালে পরিষ্কার করার অভ্যাস অনেকেরই। এই অভ্যাস কিন্তু খুবই উপকারী। কীভাবে? প্রতিদিন তোয়ালে পরিষ্কার করলে তাতে ক্ষতিকর ব্যাকটেরিয়া জমতে পারে না। এতে ত্বকের ক্ষতি হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। বিশেষ করে যাদের ব্রণের সমস্যা আছে, তাদের তোয়ালে প্রতিদিন পরিষ্কার করা জরুরি। এতে ত্বক অনেকটাই সুরক্ষিত থাকবে।

সপ্তাহান্তে বিছানা পরিষ্কার
বিছানা হচ্ছে বিশ্রামের জায়গা। প্রতি রাতে আপনি সেখানে আরামে ঘুমান। পরিচ্ছন্নতা বজায় রাখার জন্য প্রতি সপ্তাহে একবার বিছানার চাদর, বালিশের কভার, কাঁথা ইত্যাদি পরিষ্কার করার অভ্যাস আপনার ত্বককেও রাখে সুরক্ষিত। কারণ বিছানায় লুকিয়ে থাকা ধুলোবালি, জীবাণু ইত্যাদি ত্বকের জন্য ক্ষতিকর। সেইসঙ্গে হাঁপানি জাতীয় সমস্যারও কারণ হতে পারে।

রাতে রূপচর্চা
সারাদিন কাজের শেষে আমরা যেমন ক্লান্ত থাকি, তেমনই ক্লান্ত থাকে আমাদের ত্বকও। একে পুনরায় জাগিয়ে তুলতে কাজ করতে হবে আপনাকেই। যারা রাতে ঘুমাতে যাওয়ার আগে রূপচর্চা করে থাকেন, তাদের ত্বক ভালো থাকে অনেক বেশি। রাতে ত্বকের যত্নে করা আপনার ছোট ছোট কাজ অজান্তেই ত্বককে করে তোলে সুন্দর। ঘুমাতে যাওয়ার আগে ক্লিনজিং করা এবং ময়েশ্চারাইজার ব্যবহার করার বিষয়টি ভুলে গেলে চলবে না।

মুখে গরম জলর ব্যবহার না করা
ঠান্ডা জল দিয়ে মুখ পরিষ্কার করলে বা মুখে ঠান্ডা জলর ঝাপ্টা দিলে পাওয়া যায় আলাদা প্রশান্তি। অন্যদিকে গরম জলর ব্যবহার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। এতে ত্বকে রুক্ষভাব দেখা দিতে পারে। মুখে গরম জল ব্যবহার না করে ঠান্ডা জলর ব্যবহার অজান্তেই আপনার ত্বককে ভালো রাখে।

News Desk

Recent Posts

ডিম ভাজা নাকি সেদ্ধ কোনটি বেশি উপকারী?

ডিম সেদ্ধ খেতে অনেকেই কমবেশি ভালবাসেন। তবে কারও কারও কাছে বেশি জনপ্রিয় ভাজা ডিম। ভেজে বা অমলেট বানিয়ে ডিম খেতেই…

19 hours ago

যে লক্ষণ দেখলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করবেন

বর্তমানে ডায়াবেটিস প্রতিটি ঘরে ঘরেই দেখা দিচ্ছে। ছোট থেকে বুড়ো সবার শরীরেই বাসা বাঁধছে দীর্ঘমেয়াদী এই ব্যাধি। একবার ডায়াবেটিস ধরা…

19 hours ago

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

1 day ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

2 days ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

2 days ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

2 days ago