কালার করা চুল? যত্ন নিন এভাবে জেনেনিন

চুলে নানা রঙের খেলা নতুন নয়। ব্রাউন কিংবা বার্গান্ডির শেড তো ছিলই, সঙ্গে যোগ হয়েছে পার্পেল, পিঙ্ক বা নীল শেডও। রং করা পর্যন্ত সব ঠিকই থাকে। চিন্তা শুরু হয় এর পরই। অর্থাৎ যত্ন কিভাবে নিতে হবে, কী করলে রং বেশিদিন টিকে থাকবে, এসব। রং করা চুল একটুতেই ক্ষতিগ্রস্ত হওয়ার ভয় থাকে। তাই যত্ন নিতে হবে বুঝেশুনে।

তেল ব্যবহার করুন নিয়মিত: চুলে রং করলে চুল কিছুটা রুক্ষ তো হবেই। এই রুক্ষতা দূর করতে নিয়মিত তেল মাখতে হবে চুলে। শ্যাম্পু করার আগের রাতে তেল হালকা গরম করে চুলের গোড়ায় মাসাজ করে নিন। রং করা চুলে পুষ্টি জোগাতে তেলের বিকল্প নেই।

শ্যাম্পুর ব্যবহার: আপনি যদি প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার করেন তবে চুল দ্রুতই কোমলতা হারাবে। আর কালার করা চুল হলে তো কথাই নেই। তাই সপ্তাহে বড়জোর দুই-তিনবার শ্যাম্পু ব্যবহার করুন। রং করা চুলের জন্য আলাদা মাইল্ড শ্যাম্পু কিনতে পাওয়া যায়। তাতে চুলে কিছুটা পুষ্টি মেলে এবং চুল মজবুতও হয়।

ব্যবহার করুন কন্ডিশনারও: শুধু শ্যাম্পু করে নিলে চুল ততটা সুন্দর হবে না যতটা কন্ডিশনারের ব্যবহারে হবে। তাই শ্যাম্পুর পর কন্ডিশনারও ব্যবহার করুন। এতে চুল পুষ্টি পায়, রুক্ষতা, ভঙ্গুরতার মতো সমস্যাগুলোও নিয়ন্ত্রণে থাকে।

চাই হেয়ার মাস্ক: ফেসমাস্কের মতোই হেয়ার মাস্কও বেশ উপকারী। সপ্তাহে অন্তত একদিন হেয়ার মাস্ক ব্যবহার করলে চুল আর্দ্র থাকবে, রুক্ষ, ক্ষতিগ্রস্ত চুলের সমস্যা এড়িয়ে চলতে পারবেন।

হেয়ার সিরাম: চুলের আর্দ্রতা ধরে রাখতে প্রয়োজন হেয়ার সিরাম। আধভেজা চুলে কয়েক ফোঁটা হেয়ার সিরাম মেখে নিন, চুল নিয়ে আর কোনো দুশ্চিন্তা থাকবে না।

News Desk

Recent Posts

জেনে নিন দুধের পুষ্টিগুণ

দুধ অত্যন্ত পুষ্টিকর একটি পানীয়। এটি প্রোটিনের অন্যতম উৎস। এ ছাড়া দুধ থেকে আমরা ক্যালসিয়াম পেয়ে থাকি, যা হাড়ের গঠনে…

2 weeks ago

ভালো থাকতে যে কয়েকটি কাজ অবশ্যই করবেন

মুখে ‘ভালো আছি’ বললেই কি ভালো থাকা যায়? বর্তমানে সবাই কর্মব্যস্ত জীবন পার করছেন। আর কাজের ফাঁকে সবাই ভালো থাকার…

2 weeks ago

বেশি মানুষের মাঝে অস্বস্তি হয়, সোশ্যাল অ্যাংজাইটিতে ভুগছেন না তো?

একটু খেয়াল করলেই দেখা যাবে চারপাশে এমন অনেক মানুষ আছেন যারা বেশি মানুষের মধ্যে অস্বস্তিবোধ করেন। তারা খুব বেশি ভিড়…

3 weeks ago

দুপুরে ঘুমালে শরীরে কী ঘটে?

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

4 weeks ago

মাছের তেল খেলে শরীরে কী ঘটে?

মাছের তেল শরীরের জন্য অনেক উপকারী। এ কারণে পুষ্টিবিদরা মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।…

4 weeks ago

গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো আম চিনবেন যেভাবে

বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। তবে সেগুলো আদৌ গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো তার কোনো নিশ্চয়তা নেই। গাছপাকা হলে…

4 weeks ago