ত্বকের ক্ষতি এড়িয়ে প্রতিদিন মেকআপ করবেন যেভাবে! জেনেনিন কিছু সহজ টিপস

ঘর থেকে বের হওয়ার সময় সব নারীই একটু সাজগোজ করে থাকেন। তবে প্রতিদিন মেকআপ করা ত্বকের জন্য ক্ষতিকর। মেকআপের কারণে ত্বকের লোমকূপগুলো বন্ধ হয়ে যায়। ফলে ত্বক পর্যাপ্ত অক্সিজেন পায় না।

তাই মেকআপ ব্যবহারের ক্ষেত্রে কয়েকটি বিষয় মেনে চলা জরুরি। এক্ষেত্রে ত্বকের ক্ষতি এড়িয়ে প্রতিদিনকার মেকআপ করতে পারবেন। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে ত্বকের যত্ন নেবেন-

>> সরাসরি ত্বকে মেকআপ ব্যবহার করবেন না। মুখ ভালো করে পরিষ্কার করে প্রথমে ভালো মানের প্রাইমার লাগিয়ে বেস তৈরি করুন। প্রাইমারের বদলে টিন্টেড ময়েশ্চারাইজারও লাগাতে পারেন।

>> শরীরের অন্যান্য স্থানের চেয়ে মুখের ত্বক খুবই কোমল ও সংবেদনশীল হয়ে থাকে। তাই মেকআপ প্রোডাক্ট ব্যবহারের আগে তার গুণগত মান ঠিক আছে কি-না পরীক্ষা করে নিতে হবে।

>> ঘুমানোর আগে মুখের মেকআপ খুব ভালো করে পরিষ্কার করে নিতে হবে। যাতে ত্বক ভালোভাবে শ্বাস নিতে পারে। প্রথমে মেকআপ ওয়াইপস দিয়ে মেকআপ তুলে কটন প্যাডে মেকআপ রিমুভার ব্যবহার করে মুখ পরিষ্কার করুন।

>> চোখের কাজল তোলার সময় বেশি ঘঁষবেন না। এ ছাড়াও ঠোঁটের মেকআপ তোলার ক্ষেত্রেও খুব যত্নশীল হন। মেকআপ উঠানোর পর মাইল্ড ফেস ওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

>> মেকআপ তোলার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে। প্রতিদিন মেকআপ ব্যবহার করলে কয়েকটি বিষয় মেনে চললেই ত্বকে ক্ষতিকর প্রভাব পড়বে না।RS

>> সপ্তাহে অন্তত ২-৩ দিন ফেসপ্যাক, ফেস-স্ক্রাবার ইত্যাদি ব্যবহারের মাধ্যমে ত্বক পরিষ্কার করুন। সময় পেলে বাড়িতেই প্রাকৃতিক উপাদান ব্যবহার করে ফেসিয়াল করে নিতে পারেন।

News Desk

Recent Posts

পুরুষের চেয়ে নারীরা যে কারণে বেশি ডিপ্রেশনে ভোগেন

নারীরা মানসিকভাবে পুরুষদের চেয়ে অনেক বেশি জটিলতা ভোগ করেন। শারীরিক সমস্যার মতো মানসিকভাবেও জীবনের কোনো না কোনো পর্যায়ে ভেঙে পড়েন…

3 hours ago

শরীরের নানা অঙ্গে ফ্যাট জমছে কি না বুঝবেন যে লক্ষণে

ওজন বেড়ে যাওয়ার সমস্যায় অনেকেই ভুগছেন। অনেকেরই ভুল ধারণা আছে, ফ্যাট বোধ হয় শুধু পেটেই জমে। জানলে অবাক হবেন, শরীরের…

5 hours ago

গরমে শরীরে কোন পুষ্টি বেশি জরুরি? কোন খাবারে মিলবে?

গরমে অতীষ্ট জনজীবন। এ সময় শরীর সুস্থ রাখতে বাড়তি যত্নের প্রয়োজন। কারণ এমনিতেই গরমে শরীরে পানির পরিমাণ কমে যায়। তার…

6 hours ago

ঘরোয়া উপায়ে কোমরের ব্যথা সারাবেন যেভাবে

কোমরের ব্যথা বা ব্যাক পেইনের সমস্যায় বর্তমানে কমবেশি সবাই ভোগেন। বিশেষ করে কর্মজীবীদের মধ্যে যারা সারাদিন কম্পিউটারের সামনে বসে কাজ…

8 hours ago

গরমে শরীর ঠান্ডা রাখতে ভাত নাকি রুটি খাবেন?

গরমে শরীর সুস্থ রাখতে হলে এমন খাবার খেতে হবে যা ঠান্ডা রাখতে পারে। বিভিন্ন ধরনের ফল-সবজি ও পানীয় আছে যা…

8 hours ago

এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখবেন যেভাবে

অসহ্য এই গরমে সবারই নাজেহাল অবস্থা। গরস সহ্য করতে না পেরে অনেকেই এখন কিনছেন এয়ার কন্ডিশনার বা এয়ার কুলার। তবে…

10 hours ago