ব্যায়াম এবং খাবার নিয়ন্ত্রণ না করেও ওজন কমানোর ৭টি সহজ উপায় জেনেনিন

আমরা এমনি একটা কৌশল বের করেছি যার মাধ্যমে জিমে না গিয়েও এবং খাবার নিয়ন্ত্রণ না করেও ওজন কমানো সম্ভব।জেনে নিন সেই ৭টি কৌশল-

১.লম্বা এবং সরু গ্লাসে পানীয় পান

স্থূল ব্যক্তিদের মধ্যে বিভিন্ন ধরণের পানীয় যেমন, কোমল পানীয় পানের অভ্যাস দেখা যায়। হঠাৎ করেই তো আর এই অভ্যাস ছাড়তে পারেন না তাই তাদের লম্বা এবং সরু গ্লাসে পানীয় পান করার পরামর্শ দিয়েছেন বিজ্ঞানীরা। বেশ মজার এবং বৈজ্ঞানিকভাবে প্রমাণিত এক গবেষণায় দেখো গেছে লম্বা এবং সরু গ্লাসে এসব পানীয় পান করলে ২৫-৩০% পর্যন্ত কম পান করা হয়। বিজ্ঞানীরা একে এক ধরণের অপটিক্যাল ইলিউশন হিসাবে ব্যাখ্যা করেছেন।

২.বেশি করে প্রোটিন খাওয়া

প্রোটিনযুক্ত খাবার খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। গবেষণায় দেখা গেছে খাদ্য তালিকায় প্রোটিনযুক্ত খাবারের পরিমাণ ১৫% পর্যন্ত বাড়ালে ৪৪০ ক্যালোরি পর্যন্ত কম খাওয়া যায়। এর ফলে ৩ মাসে প্রায় সাড়ে ৪ কেজি ওজন কমানো সম্ভব। মাংস, মাছ, ডিম, পনির এবং ডালে প্রচুর পরিমাণে প্রোটিন পাওয়া যায়।

৩.খিদে লাগলে পুদিনার চুইংগাম চিবানো

হালকা খিদে লাগলে অস্বাস্থ্যকর নাস্তা খাওয়ার ঝুঁকি এড়ানো সম্ভব হয় না। তাই পকেটে সব সময় চিনিমুক্ত পুদিনার চুইংগাম রাখুন। যখনই হালকা খিদে লাগবে তখনই মুখে পুদিনার চুইংগাম চালান করে দিন। পুদিনার গন্ধ স্বাদ গ্রন্থির কার্যক্রম কমিয়ে দেয় এবং সাথে সাথেই খিদের অনুভূতি দূরে সরিয়ে দেয়।

৪.পর্যাপ্ত ঘুমানো

২০১৩ সালে ‘ন্যাচার কমিউনিকেশন’ ম্যাগাজিনে প্রকাশিত এক গবেষণায় দেখা যায়, যেসব ব্যক্তি রাতে ৬ ঘণ্টার চেয়ে কম সময় ঘুমান তাদের মধ্যে উচ্চ-ক্যালরিযুক্ত খাবার খাওয়ার প্রবণতা বেশি এবং ওজনও বৃদ্ধি পায়। তাই প্রতি রাতে অন্তত ৭-৮ ঘণ্টা ঘুমনোর চেষ্টা করুন।

৫.ছোট জামা-কাপড় কেনা

নিজের বর্তমান মাপের চেয়ে ছোট জামা কাপড় কিনুন এবং ঘরের এমন জায়গায় টাঙ্গিয়ে রাখুন যেখানে রাখলে বারবার কাপড়ের উপর চোখ যাবে এবং দামের কথা মনে পড়বে। এর ফলে আপনার ওজন কমানোর আগ্রহ বেড়ে যাবে এবং কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করবে।

৬.অন্য কারো সাথে ওজন কমানো

আপনার বন্ধু, কিংবা সহকর্মীর সাথে ওজন কমানোর প্রতিযোগিতায় নামুন। এতে দ্রুত ওজন কমানোর তাগিদ বাড়বে। এক গবেষণায় দেখা গেছে যখন কেউ ওজন কমানোর প্রতিযোগিতা করে তখন লক্ষ্যে পৌঁছানোর সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে ২০% সম্ভাবনা বেড়ে যায়।

৭.বরফ দিয়ে ওজন কমানো

মাস্ট্রিক্ট বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, ঠাণ্ডা তাপমাত্রা ওজন কমাতে সাহায্য করে। কারণ ঠাণ্ডা তাপমাত্রায় সাদা চর্বি বাদামী চর্বিতে রূপান্তরিত হয় যা সহজেই শরীর বিপাকের মাধ্যমে দূর করতে পারে।
– একটি আইস প্যাকে বরফ নিয়ে যেখানে চর্বি বেশি সেখানে পাতলা কাপড় জড়িয়ে দিন।
– অন্তত ৩০ মিনিট রেখে দিন।
– দিনে একবার করে টানা ১২ দিন করুন।

News Desk

Recent Posts

অতিরিক্ত ঘাম কেন হয়, কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি ও…

59 mins ago

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

3 hours ago

টয়লেটে মোবাইল ব্যবহার যে কারণে মারাত্মক

বর্তমানে মোবাইল ফোনে ব্যস্ত ছোট-বড় সবাই। শুধু মোবাইল বললে ভুল হবে, স্মার্টফোনের ব্যবহার এখন বিশ্বব্যাপী। সারাক্ষণই এতে ব্যস্ত হয়ে সময়…

4 hours ago

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যে সবজি খাবেন

গরমে অতীষ্ট এখন জনজীবন। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ…

5 hours ago

শরীরের যে স্থান পরিষ্কার না করলে বাড়বে রোগব্যাধি

শরীর পরিষ্কার রাখতে গোসল করা জরুরি। তবে জানলে অবাক হবেন, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার হয় না সহজে। আর…

7 hours ago

ওষুধ ছাড়াই কিডনির পাথর গলানোর ঘরোয়া উপায়

কিডনিতে পাথর জমার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও এটি একটি সাধারণ স্বাস্থ্যগত সমস্যা, তবুও এটি কারও কারও ক্ষেত্রে মারাত্মক হতে পারে।…

7 hours ago