ক্যান্সারে আক্রান্ত হতে না চাইলে রোজ করুন এই কাজ, দেখেনিন

শীর্ষস্থানীয় বিশেষজ্ঞরা ক্যান্সার রোগে আক্রান্ত হতে না চাইলে যা করতে হবে সে সম্পর্কে পরামর্শ দিয়েছেন। আসুন জেনে নেওয়া যাক সেই পরামর্শগুলো কী।

১. ত্বকে সানস্ক্রিন ব্যবহার করুন

স্কিন ক্যান্সারের প্রধান টার্গেট আপনার ত্বক। সুতরাং বাইরে বের হওয়ার আগে প্রতিদিন ত্বকে জিঙ্ক বা টিটেনিয়াম ডাইঅক্সাইডযুক্ত এসপিএফ ৩০ সানস্ক্রিন ব্যবহার করুন।

২. পুষ্টিসমৃদ্ধ খাবার বেশি বেশি খান

ভিটামিন, ফাইবার বা আঁশ এবং ওমেগা-৩ ফ্যাটি এসিড আছে এমন খাবার বেশি খেলে দেহে প্রদাহ সৃষ্টি হয় না। এবং ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমে। সকালের নাস্তায় নিয়মিতভাবে ডিম খেতে হবে।

৩. হালকা ডোজের অ্যাসপিরিন সেবন করুন

মলাশয় ও পায়ুপথের প্রদাহ কমায় অ্যাসিপিরিন। আপনার ডাক্তারের অনুমোদন নিয়ে অ্যাসপিরিন সেবন করলে মলাশয় ও পায়ুপথের ক্যান্সারের ঝুঁকি কমবে।

৪. প্লাস্টিক এড়িয়ে চলুন

প্লাস্টিকে আছে ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক। সুতরাং স্টেইনলেস স্টিল বা মাটির পাত্র এবং অন্যান্য ধরনের বাসনপত্র ব্যবহার করুন।

৫. প্রতিদিন ঘাম ঝরান

প্রতিদিন অন্তত ১৫ থেকে ৫০ মিনিট ব্যায়াম করলে দেহে কোনো প্রদাহ সৃষ্টি হয় না। ফলে ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকিও কমে।

৬. স্কিন সাপ্লিমেন্ট নিন

ভিটামিন বি৩ এর একটি রুপ নিকোটিনামাইড বিশেষ কিছু ত্বকের ক্যান্সারের কোষ গঠন প্রতিরোধে সহায়ক। অতিবেগুনী রশ্মির কারণে কোষের যে ক্ষতি হয় তা প্রতিরোধ করে এই কাজ করে তা। ক্যান্সার প্রতিরোধের একটি সেরা উপায় এটি।

News Desk

Recent Posts

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

14 mins ago

টয়লেটে মোবাইল ব্যবহার যে কারণে মারাত্মক

বর্তমানে মোবাইল ফোনে ব্যস্ত ছোট-বড় সবাই। শুধু মোবাইল বললে ভুল হবে, স্মার্টফোনের ব্যবহার এখন বিশ্বব্যাপী। সারাক্ষণই এতে ব্যস্ত হয়ে সময়…

56 mins ago

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যে সবজি খাবেন

গরমে অতীষ্ট এখন জনজীবন। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ…

2 hours ago

শরীরের যে স্থান পরিষ্কার না করলে বাড়বে রোগব্যাধি

শরীর পরিষ্কার রাখতে গোসল করা জরুরি। তবে জানলে অবাক হবেন, গোসল করলেও শরীরের কয়েকটি স্থান পরিষ্কার হয় না সহজে। আর…

4 hours ago

ওষুধ ছাড়াই কিডনির পাথর গলানোর ঘরোয়া উপায়

কিডনিতে পাথর জমার সমস্যায় অনেকেই ভোগেন। যদিও এটি একটি সাধারণ স্বাস্থ্যগত সমস্যা, তবুও এটি কারও কারও ক্ষেত্রে মারাত্মক হতে পারে।…

5 hours ago

একনাগাড়ে হাঁচি হলে থামাবেন যেভাবে

হাঁচি তো কমবেশি সবাই দেন। সর্দি থেকে শুরু করে ধুলাবালি বা অ্যালার্জির কারণেই মূলত হাঁচি বেশি হয়। বিশেষ করে অ্যালার্জিতে…

8 hours ago