নখের ইনফেকশন সারাবেন যেভাবে

নখের বিভিন্ন সমস্যায় ভোগেন অনেকেই। তার মধ্যে নখের ইনফেকশন অন্যতম। এক্ষেত্রে নখ অনেকটাই নষ্ট হয়ে যায়। নখ কালো হতে পারে কিংবা এর থেকে পুঁজ বের হতে পারে ইনফেকশনের কারণে।

বিশেষ করে যারা নখ কামড়ান কিংবা নেইলপলিশ ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে নখে ইনফেকশন হওয়ার ঝুঁকি বেশি।

এ বিষয়ে আয়ুর্বেদ বলছে, নখ হলুদ কিংবা কালো রঙে পরিবর্তন হয়। একে আয়ুর্বেদে কুনাখা বলা হয়। শরীরে হরমোনাল সমস্যার কারণেও এটা হতে পারে। পুষ্টিকর খাবার ও প্রাকৃতিক ভেষজ ব্যবহারের মাধ্যমে নখের ইনফেকশন সারানো যায়।

অ্যান্টিসেপটিক ও অ্যান্টি ফাংগাল বৈশিষ্ট্যযুক্ত হলুদ ব্যবহারে নখের পচন রোধ করা যায়। অল্প পরিমাণ পানি ও লেবুর রসের সঙ্গে মিশিয়ে এটিকে নখের চারপাশের লাগালে ইনফেকশন কমে যেতে থাকে। দিনে ২-৩বার আক্রান্ত নখে হলুদের পেস্ট ব্যবহারে মিলবে উপকার।

এর পাশাপাশি অত্যধিক টক ও ঝাল খাবার খাওয়া বন্ধ করতে হবে। এর পাশাপাশি অতিরিক্ত মাংস, অ্যালকোহল ও ধূমপান এড়িয়ে যাবেন। গরমের এ সময় বাজারে মেলে বাহারি সব ফলমূল।

সব ধরনের ফল পরিমিত গ্রহণ করুন। বিশেষ করে লেবু জাতীয় ফল অবশ্যই খাওয়া অভ্যাস করুন। বেরি জাতীয় ফল নখের পক্ষে ভালো।

এছাড়া প্রতিদিন ব্যায়াম করতে হবে। এতে শরীরের টক্সিন সহজে বেরিয়ে আসে। ক্যালোরি কমে, রক্তপ্রবাহ ঠিক থাকে ও মেটাবোলিজম এর মাত্রা বাড়ে।

ইনফেকশন এড়াতে নিয়ম করে হাত ধুতে হবে। নখ কেটেও ভালো করে হাত ধুতে হবে। নখ কাটার সময় কোনো ক্ষত হলে দ্রুত স্যাভলন ব্যবহার করুন। নখ কালো হয়ে ফুলে গেলে কিংবা পুঁজ হলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

সূত্র: ইন্ডিয়ানএক্সপ্রেস

News Desk

Recent Posts

ফ্যাটি লিভার ডিজিজ কী? এর লক্ষণই বা কী কী?

ফ্যাটি লিভারের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ফ্যাটি লিভারের সমস্যা আবার দু’ভাবে বিভক্ত- অ্যালোহলিক ও নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। অ্যালকোহলিক ফ্যাটি…

1 day ago

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

2 days ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

2 days ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

2 days ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

2 days ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

2 days ago