ভুঁড়ির নিচে হতে পারে টিউমার, যে লক্ষণে সতর্ক হবেন

পেটে অতিরিক্ত মেদ জমার কারণে নানা রোগের ঝুঁকি বাড়ে। যার মধ্যে ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ অন্যতম। তবে জানলে অবাক হবেন, পেটের অতিরিক্ত চর্বির নিচে কিন্তু টিউমার হতে পারে।

যার থেকে এক সময় ক্যানসারের বিকাশ ঘটে। তেমনটিই ঘটে কোলোরেক্টাল ক্যানসারের ক্ষেত্রে। বিশেষজ্ঞদের মতে, এই মারণ রোগের সঙ্গে পেটের মেদের গভীর সম্পর্ক আছে।

যখন বৃহৎ অন্ত্র বা মলদ্বারের কোনো অংশে একটি বিপজ্জনক টিউমার তৈরি হতে শুরু করে, তখন তাকে কোলোরেক্টাল ক্যানসার বলা হয়।

তাই পেটের চর্বিকে উপেক্ষা করলে মারণব্যাধি ক্যানসারের ঝুঁকি বেড়ে যেতে পারে দ্বিগুণ। প্রতিবছর মার্চ মাস হলো কোলোরেক্টাল ক্যানসার সচেতনতা মাস হিসেবে পালিত হয়।

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, স্থূলতা ও অতিরিক্ত ওজনের কারণে কোলোরেক্টাল ক্যানসার হতে পারে।

চিকিৎসকরা কোনো ক্যানসার পরীক্ষা করার আগে রোগীর লক্ষণগুলো দেখেন। যদি তারা মনে করেন, এই লক্ষণগুলো কোলোরেক্টাল ক্যানসারের সঙ্গে মিলছে বা রোগীর পারিবারিক ইতিহাস যদি এই রোগের সঙ্গে সম্পর্কিত হয়, তাহলে নিশ্চিতকরণের জন্য মল পরীক্ষা, কোলনোস্কোপি ইত্যাদি পরীক্ষার সুপারিশ করেন।

কোলোরেক্টাল ক্যানসারের লক্ষণ কী কী?

আমেরিকান ক্যানসার সোসাইটির ওয়েবসাইটে কিন্তু এই ক্যানসার সম্পর্কিত বিশেষজ্ঞদের মতামত আছে। তার মতে, কোলোরেক্টাল ক্যানসারের কারণে পেটের সমস্যা যেমন- ডায়রিয়া, কোষ্ঠকাঠিন্য ও কয়েকদিন ধরে আলগা মল হতে পারে।

এছাড়া মলদ্বার থেকে হালকা লাল রঙের রক্তপাত, রক্তের কারণে মলের গাঢ় রং, পেটে ব্যথা, দুর্বলতা ও ক্লান্তিসহ অন্যান্য উপসর্গও দেখা যেতে পারে। এছাড়া বৃহদন্ত্র ও মলদ্বারের ক্যানসারের রোগীর ওজন কিছু না করেই কমতে থাকে।

ক্যানসার.অর্গ এর তথ্য বলছে, ক্যানসার বা ক্যানসারের চিকিৎসায় শরীরে প্রয়োজনীয় ক্যালরির পরিমাণ বেড়ে গেলে এমনটি হয়। যদি আপনার চর্বি বা ওজন হঠাৎ করেই কমতে শুরু করে, তাহলে তা শরীরের ভেতরে বিপজ্জনক টিউমারের লক্ষণ হতে পারে।

এছাড়া আপনি যদি একবার টয়লেটে যাওয়ার পর খালি পেট অনুভব না করেন কিংবা মলত্যাগের প্রয়োজন অনুভব করেন, তাহলে সাবধান। কারণ এটি কোলোরেক্টাল ক্যানসারের একটি বড় লক্ষণও হতে পারে।

১. কম ফল ও সবজি খাওয়া
২. শারীরিক কার্যকলাপের অভাব
৩. ফাইবার কম ও চর্বিযুক্ত খাবার খাওয়া
৪. অ্যালকোহল পান ইত্যাদি।

সূত্র: প্রেসওয়ার ১৮

News Desk

Recent Posts

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

8 hours ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

12 hours ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

12 hours ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

14 hours ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

14 hours ago

ত্বকে হিট র‌্যাশ উঠলে সারাতে কী করবেন?

তাপপ্রবাহে সবার মধ্যেই অস্বস্তি বেড়েছে। গরমে শারীরিক বিভিন্ন সমস্যার পাশাপাশি ত্বকেও দেখা দেয় ঘামাচি, ফুসকুড়ি, ট্যানসহ নানা সমস্যা। তার মধ্যে…

14 hours ago