Categories: নিউজ

দুর্ঘটনার জন্য বড় ঘোষণা ভারতীয় রেলের, এবার নিহতদের পরিবারের জন্য ক্ষতিপূরণ দেবে ১০ গুণ

২০১২-১৩ আইন সংশোধন করে অবশেষে ভারতীয় রেল বড় পদক্ষেপ গ্রহণ করল। গত ১৮ই সেপ্টেম্বর অনুষ্ঠিত হওয়া সংশোধনী বৈঠকে রেলের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের এবং তার পরিবারদের জন্য এই বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করেছে রেলওয়ে অফ ইন্ডিয়া। নিবন্ধের শুরুতে আমরা আপনাদের বলে রাখি, বিভিন্ন সময় দেখা যায় ভারতীয় রেলের মাধ্যমে দুর্ঘটনা গ্রস্থ হন সাধারণ মানুষ। সেই দুর্ঘটনায় অনেকেই গুরুতর জখম কিংবা নিহত হন। তবে ক্ষতিপূরণ হিসেবে তাদের জন্য নামে মাত্র কয়েক হাজার টাকা প্রদান করত ভারতীয় রেল।

এবার সেই নিয়মে বড় পরিবর্তন করল রেলওয়ে অফ ইন্ডিয়া। জানলে অবাক হবেন, ভারতীয় রেলের মাধ্যমে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের এবার থেকে ১০ গুন টাকা দেবে কেন্দ্রীয় সরকার। তবে তার জন্য প্রথমে নিহত কিংবা আহত ব্যক্তির পুঙ্খানুপুঙ্খ যাচাই করনের মাধ্যমে এই টাকার পরিমাণ নির্ধারণ করবে ভারত সরকার। শুধু রেল দুর্ঘটনা নয়, অনাকাঙ্ক্ষিত ভাবে ট্রেনে আগুন দেওয়া, ডাকাতের প্রকোপ কিংবা লাইনচ্যুত হওয়ার ফলে যদি কোন ব্যক্তির মৃত্যু ঘটে, তবে সেই ব্যক্তির পরিবারও এই সুবিধা গ্রহণ করতে পারবেন।

১৮ই সেপ্টেম্বর অনুষ্ঠিত সংশোধনী বৈঠকে ভারতীয় রেলের তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে রেলের মাধ্যমে দুর্ঘটনা গ্রস্থ হওয়া কোন ব্যক্তির যদি মৃত্যু হয়, তবে ওই ব্যক্তির পরিবার ৫ লাখ টাকা পাবেন। পাশাপাশি গুরুতর আহত হওয়া ব্যক্তি পাবেন ২.৫ লাখ টাকা। এখানেই শেষ নয়, আহত ব্যক্তিদের ৫,০০০ থেকে ৫০,০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেবে রেলওয়ে অফ ইন্ডিয়া। এছাড়া, রেলের মাধ্যমে দুর্ঘটনা গ্রস্থ কোন ব্যক্তি যদি ৩০ দিনের ঊর্ধ্বে হসপিটালে ভর্তি থাকেন, তবে নির্ধারিত দিন অতিক্রান্ত হওয়ার পর থেকে প্রতিদিন ২,৫০০ টাকা থেকে ৩,০০০ থেকে টাকা পর্যন্ত ক্ষতিপূরণ পাবেন।

TT Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

16 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

18 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

2 days ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

3 days ago