Categories: নিউজ

র্গাপুজোর আগেই সুখবর! কম খরচে হাওড়া থেকে ছুটবে গরিবের ‘বন্দে ভারত’, জানুন কোন রুটে চলবে ট্রেন?

এই মুহূর্তে ‘বন্দে ভারত’ ভারতীয় রেলওয়ের অন্যতম চর্চিত এক্সপ্রেস ট্রেন। তবে এই ট্রেন বেশ কিছুটা ব্যয়বহুল হওয়ায় সাধারণ যাত্রীদের পক্ষে তা বহন করা সম্ভব হচ্ছিল না। তবে এই ট্রেন ভারতে লঞ্চ করার পর থেকেই সমস্ত রাজ্যের মানুষরাই চাইছেন তাদের রাজ্য থেকে চলুক ‘বন্দে ভারত’। ইতিমধ্যেই দেশের একাধিক জনপ্রিয় রুটে ছুটে চলেছে এই এক্সপ্রেস। তবে দেশের প্রতিটি অংশের সাথে বান্দে ভারতকে যুক্ত করার জন্য যুদ্ধকালীন প্রস্তুতি নিচ্ছে এই ভারতীয় রেলওয়ে।

এই এক্সপ্রেস ট্রেনে চড়ার ইচ্ছা রয়েছে ভারতের সমস্ত শ্রেণীর যাত্রীদেরই। তবে ব্যয়বহুল হওয়ায় অনেকসময় তা সম্ভব হয়ে উঠছে না। তবে এবার সেইসমস্ত যাত্রীদের জন্য পূজোর আগেই সুখবর নিয়ে এসেছে ভারতীয় রেলওয়ে। জানা যাচ্ছে, কম খরচায় হাওড়া থেকেই জনপ্রিয় রুটে সাধারণদের জন্য ছুটবে এসিবিহীন ‘বন্দে ভারত’। এসি না থাকলেও এই ট্রেনে যে প্রযুক্তির অভাব লক্ষ্য করা যাবে না, তেমনটাই জানা গেছে।

রেল যাত্রীদের কথা মাথায় রেখেই এই সেমি হাই স্পিড এক্সপ্রেস ট্রেন চালানো হচ্ছে দেশে। তবে এবার দেখার বিষয় যাতে সব ধরনের মানুষরাই নিজেদের সামর্থ্য মতো এই ট্রেনে যাত্রী হতে সক্ষম হন। আর খুব শীঘ্রই এটি যে বাস্তবায়িত হতে চলেছে, তা আলাদাভাবে উল্লেখ না করলেও চলবে।

দুর্গাপূজা শেষেই লঞ্চ হবে এই সাধারণের ‘বন্দে ভারত’। আইসিএফ-এর জেনারেল ম্যানেজার বি জি মাল্য জানিয়েছেন, এসি বিহীন হবে ট্রেনগুলি। এই ট্রেনে বর্তমান থাকবে ২২’টি কোচ। এই পুশ-পুল ট্রেনে লোকোমোটিভও থাকবে। আগামী ৩১-শে অক্টোবরের আগেই লঞ্চ হবে এই ট্রেন।

ভারতীয় রেলওয়ের তরফ থেকে রুট সম্পর্কে কোন স্পষ্ট ঘোষণা না করলেও ৪-টি সম্ভাব্য রুটের প্রসঙ্গ প্রকাশ্যে এসেছে। হাওড়া-নয়াদিল্লি, পটনা-নয়াদিল্লি, মুম্বাই-নয়াদিল্লি ও হায়দ্রাবাদ-নয়াদিল্লিতেই ছুটবে এই ট্রেন। তবে এর পাশাপাশি ‘বন্দে মেট্রো’ ও ‘বন্দে স্লিপার’ও আসতে চলেছে দেশে। অন্দাজ অনুযায়ী, ২০২৪-এর জানুয়ারিতে ১২ কোচের ‘বন্দে মেট্রো’ এবং ২০২৪-এর মার্চেই লঞ্চ হবে ‘বন্দে ভারত স্লিপার’।

TT Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

11 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

13 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 day ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

3 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

3 days ago