স্ট্র বা প্লাস্টিকের পাইপ ব্যবহার স্বাস্থ্যের কতটা ক্ষতি করে জানেন কি?

জুস, কোল্ড ড্রিঙ্ক, কোল্ড কফি, মিল্ক শেক, লাচ্চি বা এই জাতীয় খাবার খেতে আমরা অনেকেই স্ট্র ব্যবহার করি। এছাড়া ইদানিং ডাব খেতেও স্ট্র ব্যবহার হচ্ছে অধিক হারে। বিশেষ করে বাচ্চারা এ জাতীয় খাবার খেতে বেশি মাত্রায় স্ট্র ব্যবহার করে। রেস্তোরাঁয় এসব খাবার পরিবেশনের সময় সঙ্গে স্ট্র দেবেই। অনেকে বাসাবাড়িতেও স্ট্র ব্যবহার করেন। কিন্তু জেনেছেন কি এই স্ট্র বা প্লাস্টিকের পাইপ ব্যবহার স্বাস্থ্যের জন্য কতোটা ক্ষতিকর?

স্ট্র স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর, তেমনি পরিবেশের জন্যও ক্ষতিকর। প্লাস্টিকের এ ধরনের স্ট্রতে নানা রকম কেমিক্যাল থাকে, যা শরীরে নানা রকম রোগব্যাধি সৃষ্টিতে সাহায্য করে।

আসুন এবার এ বিষয়ে বিস্তারিত জেনে নেই-

গ্যাসট্রিক ও হজমের সমস্যা :

স্ট্র দিয়ে জুস, কোল্ড ড্রিঙ্ক, মিল্ক শেক ইত্যাদি খাওয়ার সময় পেটে অতিরিক্ত হাওয়াও চলে যায়। এর ফলে গ্যাসট্রিকের সমস্যা থাকলে তা আরও বেড়ে যেতে পারে। দেখা দিতে পারে হজমের নানা সমস্যা।

বলিরেখা সৃষ্টি করে :

স্ট্র দিয়ে তরল কিছু পান করার সময় মুখের পেশীতে অতিরিক্ত চাপ পড়ে। নিয়মিত স্ট্র ব্যবহার করলে মুখে দ্রুত বলিরেখার সৃষ্টি হয়।

দাঁতের বা মুখের ক্ষতি করে :
জল জল জাতীয় খাবার খেলে দাঁত আর মুখের মধ্যে জমা ব্যাকটেরিয়া ধুয়ে সাফ হয়ে যায়। স্ট্র ব্যবহার করলে তা হয় না। উল্টো দাঁতের বা মুখের একটা নির্দিষ্ট অংশে অতিরিক্ত চিনি জমে ক্ষতির আশঙ্কা বেড়ে যায়।

স্থূলতা তৈরি করে :

বেশির ভাগ স্ট্রর ভেতর পেট্রোলিয়ামভিত্তিক প্লাস্টিক পলিপ্রপিলিন ও বিশফেনল এ (বিপিএ) থাকে। যা উষ্ণ কোনো তরলের সঙ্গে সহজে মিশে যায়। এ থেকে মুটিয়ে যাওয়া, এমনকি ক্যান্সারের মতো সমস্যাও দেখা দিতে পারে।

প্লাস্টিকের কণা শরীরে ঢুকে যেতে পারে :

প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে আমরা এখন প্রায় সকলেই অবগত। আর স্ট্র প্লাস্টিক দিয়ে তৈরি হয়। তাই স্ট্র দিয়ে ঠান্ডা বা গরম পানীয় খাওয়ার সময় প্লাস্টিকের ক্ষুদ্র ক্ষুদ্র কণা মিশে যেতে পারে এসব খাবারের সঙ্গে। ক্ষতিকর প্লাস্টিকের কণা শরীরে ঢুকে রক্তের সঙ্গে মিশে গেলে নানা ক্ষতিকর রোগের সৃষ্টি করতে পারে।

News Desk

Recent Posts

ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু…

12 hours ago

সানস্ক্রিন মাখলেই মুখ ঘামে? যা করবেন

তাপমাত্রার পারদ ৪০ এর নিচে নামছেই না। কাঠফাটা রোদে বেরোলে ত্বক পুড়ে যাচ্ছে। এর মধ্যে সানস্ক্রিন ছাড়া বাইরে বের হওয়া…

13 hours ago

সম্পর্ক টিকিয়ে রাখতে শুধু ভালোবাসাই যথেষ্ট?

প্রেমের সম্পর্ক গড়ে ওঠে ভালোবাসার মাধ্যমে। এর থেকেই দুজন বিপরীত লিঙ্গের মানুষ একে অপরের সঙ্গে আজীবন কাটানোর প্রতিশ্রুতি গ্রহণ করেন।…

14 hours ago

ত্বকের ফাটা দাগ দূর করার ঘরোয়া উপায়

শরীরের ফাটা দাগ বা স্ট্রেচ মার্ক ত্বকের সৌন্দর্য অনেকটাই কমিয়ে দেয়। এই দাগ একবার পড়লে তা আর সহজে দূর হয়…

16 hours ago

ত্বকের যে রোগ অবহেলা করলেই বিপদ হতে পারে

ত্বকে নানা ধরনের চর্মরোগ দেখা দিতে পারে। বিভিন্ন কারণে এসব চর্মরোগ হয়ে থাকে। তবে অনেকেই প্রথমদিকে এসব রোগকে উপেক্ষা করেন।…

17 hours ago

কিডনি ও লিভার সুরক্ষিত রাখবে যে পানীয়

‘ডিটক্স ড্রিংকস’ এর উপকারিতা অনেক। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এ পানীয়। সঙ্গে শরীরের সব ক্ষতিকর পদার্থ দূর করে ক্লিঞ্জার…

17 hours ago