নিয়মিত তিনটে করে খেজুর খেলেই মুক্তি মিলবে এসব সমস্যা থেকে, জেনেনিন বিস্তারিত

আমরা প্রত্যেকেই জানি আমাদের শরীরের জন্য ফল কতটা উপকারী। তবে আপনি কি জানেন একটি শুকনো ফল আপনার শরীরের জন্য হয়ে উঠতে পারে মহাঔষধি। এই ফল খেলে পরে আপনার শরীর থেকে দূর হবে ৮ জটিল সমস্যা। নিশ্চয়ই ভাবছেন এমন কোন ফলের কথা বলছি? আজ যেই ফলের উপকারিতার বিষয়ে আপনাদের অবগত করব সেটি হল খেজুর।

খেজুর নিজের গুণাবলীতে হার মানিয়ে দিতে পারে যেকোনো টাটকা ফল কে। ড্রাই ফুড এর মধ্যে অন্যতম হলো খেজুর। এই ফোনের মধ্যে আপনি পেয়ে যাবেন প্রচুর পরিমাণে ফাইবার, কার্বোহাইড্রেট। এবং প্রতি ১০০ গ্রাম খেজুর মধ্যে পাবেন ২৭৭ ক্যালরি, ৭৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৭ গ্রাম ফাইবার, ২ গ্রাম প্রোটিন। তাই প্রত্যেক দিন আপনার খাবারের তালিকায় রাখা উচিত তিনটি করে খেজুর। যা আপনাকে আপনার শরীরের বেশ কিছু সমস্যা দূর করতে সাহায্য করবে।

খেজুরে থাকে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, কপার, ম্যাঙ্গানিজ, আয়রন ও ভিটামিন সিক্স। প্রচুর পরিমাণে ফাইবার থাকার কারণে আপনার শরীরে ফাইবার এর পরিমাণ বৃদ্ধি করতে সাহায্য করে খেজুর। গর্ভবতী মহিলাদের জন্য খেজুর খুবই উপকারী। প্রতিদিন খেজুর খেলে দূর হবে শরীরের কোষ্ঠকাঠিন্য।

খেজুরে থাকা ফাইবার রক্তের শর্করা নিয়ন্ত্রণ করে সাহায্য করে। ফাইবার হজমে সাহায্য করে। এই কারণেই খেজুর রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি কে রোধ করে। এই জন্য খেজুরের গ্লাইসেমিক ইনডেক্স কম। খেজুরে প্রাকৃতিক মিষ্টি থাকার কারণে চিনির পরিবর্তে খেজুর খেতে পারবেন, যা অনেকখানি স্বাস্থ্যকর।

খেজুরে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা হার্ট ডিজিজ ক্যান্সার অ্যালজাইমার রোগ চোখের সমস্যা এবং ডায়াবেটিস মোকাবিলার ক্ষেত্রে কার্যকর। এছাড়াও খেজুরে মিনারেলস এবং বেশ কিছু ফসফরাস ও পটাশিয়াম ম্যাগনেশিয়াম থাকার কারণে হাড় সংক্রান্ত যে কোন সমস্যা মোকাবিলা করতে পারে।

News Desk

Recent Posts

ডিম ভাজা নাকি সেদ্ধ কোনটি বেশি উপকারী?

ডিম সেদ্ধ খেতে অনেকেই কমবেশি ভালবাসেন। তবে কারও কারও কাছে বেশি জনপ্রিয় ভাজা ডিম। ভেজে বা অমলেট বানিয়ে ডিম খেতেই…

19 hours ago

যে লক্ষণ দেখলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করবেন

বর্তমানে ডায়াবেটিস প্রতিটি ঘরে ঘরেই দেখা দিচ্ছে। ছোট থেকে বুড়ো সবার শরীরেই বাসা বাঁধছে দীর্ঘমেয়াদী এই ব্যাধি। একবার ডায়াবেটিস ধরা…

20 hours ago

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

1 day ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

2 days ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

2 days ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

2 days ago