কিভাবে সহজেই নকল পারফিউম চিনবেন

খাদ্যপণ্য থেকে প্রসাধনী প্রয়োজনীয় সবই এখন নকল করা হচ্ছে। রাজধানীতে তৈরি হয়ে এসব রাজধানীতেই বিক্রি হচ্ছে। কখনও চলে যাচ্ছে প্রত্যন্ত অঞ্চলে। দেশীয় বিভিন্ন ব্র্যান্ডের পাশাপাশি বিশ্ববিখ্যাত ব্র্যান্ডের মোড়ক লাগিয়ে হরহামেশাই বিক্রি হচ্ছে নকল পণ্য। পুরান ঢাকার অলিগলিতে মানহীন পণ্য তৈরির কারখানা রয়েছে অসংখ্য।

ব্যবসা সংশ্লিষ্টরা মনে করেন, নকল পণ্য তৈরির ‘হেড অফিস’ বলা হয় পুরান ঢাকার চকবাজার এলাকাকে। থানা-পুলিশ, বিএসটিআইর কিছু দুর্নীতিবাজ কর্মকর্তাকে ম্যানেজ করেই বছরের পর বছর ধরে চকবাজার ও আশপাশ এলাকায় বিভিন্ন কারখানায় তৈরি হচ্ছে নানা মোড়কে নানা পণ্য। এক শ্রেণির প্রতারক ব্যবসায়ীরা নানা নামে স্থান বদল করে এই ব্যবসা করছেন। আর এসব নকল পণ্য নিয়ে ক্রেতারা শুধু ঠকছেনই না বরং জীবনের ঝুঁকিও বেড়ে যাচ্ছে। কেননা এসব ভেজাল কসমেটিক্স ব্যবহারে ক্যান্সারসহ ত্বকের বিভিন্ন রোগ হতে পারে বলে জানিয়েছেন চিকিৎসকরা।

এমতাবস্থায় কোনো জিনিস কেনার আগে অবশ্যই যাচাই করে দেখা উচিত তা কতোটা আসল। চলুন একনজরে দেখে নেই নকল পারফিউম চেনার কিছু উপায়।

নকল শিশির নীচের গ্লাস সবসময়ই আসল শিশির নীচের গ্লাসের চেয়ে পাতলা হয়ে থাকে। তাছাড়া নকল শিশির ঢাকনা যেমন থাকে সস্তা, তেমনি স্প্রের মাথাটিও কেমন যেন নড়চড়া করে।

প্যাকেট
ভালো ব্র্যান্ডের সুগন্ধি বা পারফিউমের প্যাকেট করা সবসময়ই খুব সুন্দরভাবে হয়ে থাকে। তবে যদি প্যাকেটের কাগজে প্লাস্টিকের গন্ধ বা বক্সটি একটু আকাবাঁকা হয় অথবা এতে অস্পষ্ট লেখা কিংবা প্যাটকেটের গায়ে আইনি সবুজ বিন্দু বা গ্রিন পয়েন্টটি না থাকে, তাহলে বুঝবেন সেটা নকল।

সিরিয়াল নাম্বার
প্যাকেটের ওপর ব্র্যান্ডের সিরিয়াল নাম্বারটি লেখা আছে কিনা দেখে নিন। নাম্বারটি স্টিকার দিয়ে লাগানো থাকলে বুঝতে হবে এই পারফিউমটি কোনোভাবোই আসল নয়।

গন্ধ
নকল পারফিউমের গন্ধ সসময় একটু বেশি ‘স্ট্রং’ হয়। অনেক সময় তাতে অ্যালকোহলের গন্ধও পাওয়া যায়। আর দেয়ার সাথে সাথেই গন্ধটা যেন উড়ে যায়।

আসল সুগন্ধি
গায়ে দেয়ার সাথে সাথেই কেমন এক সুখানুভূতি হয়ে থাকে, মন ভালো করে। তাই আসল পারফিউমের দাম একটু বেশি হলেও তা আপনি সুগন্ধির বিশেষ দোকান থেকেই কিনুন। তাছাড়া পারফিউম তো আর কেউ প্রয়োজনে কেনে না, পারফিউম পুরোপুরি শখের বিষয়। শখ আর সুখানুভূতির জন্য দিলেনই না হয় একটু বেশি পয়সা।

News Desk

Recent Posts

প্রস্রাবে ফেনা হওয়া কঠিন রোগের লক্ষণ নয় তো?

প্রস্রাবের নানা সমস্যায় ভোগেন কমবেশি সবাই। এই যেমন ধরুন পানি কম পান করলে প্রস্রাবে জ্বালাপোড়া হতে পারে। আবার সঠিক পরিমাণে…

10 mins ago

তুলসি পাতা চিবিয়ে খাওয়া যে কারণে ক্ষতিকর

তুলসি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী, একথা সবারই জানা। এটি একটি জাদুকরী ভেষজ যা সব ধরনের রোগ নিরাময় করতে পারে! যুগ…

39 mins ago

অতিরিক্ত ঘাম কেন হয়, কঠিন রোগের লক্ষণ নয় তো?

গরমে ঘাম হওয়া খুবই স্বাভাবিক। ঘামের সঙ্গে শরীরের দূষিত পদার্থ বের হয়ে যায়। আর ঘাম হলে শরীরের অতিরিক্ত পানি ও…

11 hours ago

গরমে কেন বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

শুধু শীত নয়, গরমেও বাড়তে পারে হার্ট অ্যাটাকের ঝুঁকি। বিশেষ করে আপনার যদি হৃদরোগ, ডায়াবেটিস বা উচ্চ কোলেস্টেরল থাকে তাহলে…

13 hours ago

টয়লেটে মোবাইল ব্যবহার যে কারণে মারাত্মক

বর্তমানে মোবাইল ফোনে ব্যস্ত ছোট-বড় সবাই। শুধু মোবাইল বললে ভুল হবে, স্মার্টফোনের ব্যবহার এখন বিশ্বব্যাপী। সারাক্ষণই এতে ব্যস্ত হয়ে সময়…

14 hours ago

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে যে সবজি খাবেন

গরমে অতীষ্ট এখন জনজীবন। এ সময় শরীরের উপর বিরাট ধকল যাচ্ছে কমবেশি সবারই। তীব্র গরমে রোদে বাইরের আবহাওয়ার সঙ্গে খাপ…

15 hours ago